মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিডনিতে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

 |  আপডেট ৮:৩৫ অপরাহ্ণ | শনিবার, ১২ অক্টোবর ২০১৯ | প্রিন্ট  | 226

সিডনিতে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

মো. আবুল কালাম আজাদ , অস্ট্রেলিয়া প্রতিনিধি:

অস্ট্রেলিয়ার সিডনিতে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত হয়েছে ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস’। ১৯৯২ সালে প্রথমবার মতো পালন করা হয় দিবসটি।


মানসিক রোগীদের প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গির পরিবর্তন করে সার্বিক উন্নয়ন সহায়ক শক্তি হিসেবে দাঁড় করানোর লক্ষ্যে প্রতি বছরের মতো এবারও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি উদযাপিত হয়েছে। এ উপলক্ষে র‌্যালি, সেমিনার, আলোচনা সভার আয়োজন। সিডনিতে মানসিক স্বাস্থ্যের প্রশিক্ষক বা এডুকেটর হিসাবে ৫ জন বাংলাদেশি কাজ করে যাচ্ছেন প্রায় তিন বছর যাবৎ।

অস্ট্রেলিয়ার এনএসডব্লিউ মেন্টাল হেলথ সার্ভিসের ফ্যাসিলিটেটর ও কমিউনিটি ডেভেলপমেন্ট কো-অডিনেটর অকুপেশনাল থেরাপিস্ট এন্জেলা ক্রু তাদেরকে নিয়োগ পেয়েছেন। বে-সাইড সিটি কাউন্সিলের অর্থায়নে এই ট্রেইনারদের ট্রেনিংয়ের ব্যবস্থা করা হয়।

সাংবাদিক আবুল কালাম আজাদ খোকন, ডা: মনজুর আহমদ খান, কানিতা আহমেদ, তাহমিদ ইসলাম ও সাইফিনাজ জাহাঙ্গীর ‘পিয়ার এডুকেটর’ বাংলাদেশি কমিউনিটিতে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছেন। সমগ্র বিশ্বে এটি একটি স্বীকৃত ও গুরুত্বপূর্ণ পেশা। বাঙালি ভাষা-ভাষীদের মধ্যে মানসিক স্বাস্থ্যের নিবন্ধকৃত প্রশিক্ষক হিসেবে কাজ করার তারাই প্রথম সুযোগ পান সিডনিতে।

প্রতিকারমূলক ও শিক্ষামূলক পদ্ধতির ব্যবহার করে মানসিক রোগ সম্পর্কিত তথ্য প্রদান করে জনগণকে সচেতন করে তুলছেন এই স্বেচ্ছাসেবকরা। কমিউনিটিতে প্রশিক্ষকরা ছাত্রদের মানসিক স্বাস্থ্যের কোর্স করিয়ে সচেতন করে তুলেছেন।

 

সূত্র: জাগো নিউজ।

advertisement
advertisement
advertisement
এক ক্লিকে বিভাগের খবর
মোঃ শফিকুল আলম শাহীন প্রকাশক ও সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

স্টেশন রোড, পূর্বধলা, নেত্রকোনা।

হেল্প লাইনঃ ০১৭১৩৫৭৩৫০২

E-mail: info@purbakantho.com