শনিবার ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নেত্রকোনায় জিংক ধানের চাষ ও উপকারিতা সম্পর্কে সেমিনার

 |  আপডেট ৪:১২ অপরাহ্ণ | শনিবার, ০৫ অক্টোবর ২০১৯ | প্রিন্ট  | 269

নেত্রকোনায় জিংক ধানের চাষ ও উপকারিতা সম্পর্কে সেমিনার

কে. এম. সাখাওয়াত হোসেন, নেত্রকোনা :

শনিবার (৫ অক্টোবর) বেলা সাড়ে ১১টা থেকে দুপুর পর্যন্ত নেত্রকোনা প্রেসক্লাবে ‘জিংক ধান করলে চাষ, পুষ্টি পাবে বারো মাস’ এ স্লোগানকে সামনে রেখে বিশেষ সেমিনার অনুষ্ঠিত হয়েছে। প্রকাশ গণ উন্নয়ন কেন্দ্র (পিজিইউকে) আয়োজনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।


এতে সভাপতিত্ব করেন প্রকাশ উন্নয়ন কেন্দ্রের নির্বাহী পরিচালক আ. শ. ম. আমানুল হাসান তাইমুর, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হিসেবে বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হাবিবুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আবদুল্লাহ আল মাহমুদ, হারভেস্টপ্লাস বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার ড. মো. খায়রুল বাশার।

এসময় সেমিনারে আমন ও বোরো মৌসুমে জিংক ধান আবাদ ও এর উপকারিতা  সম্পর্কে ব্যাপক আলোচনা করা হয়। আয়োজকরা বলেন জিংক সমৃদ্ধ খাবার খেলে ছেলেমেয়েরা খাটো হয় না, সেইসথে শিশুদের শারীরিক বৃদ্ধি ও মেধার বিকাশ হয়, ক্ষুধামন্দা দূর করে, এমন বেশকিছু উপকারিতা ও মানবদেহে জিংকের প্রয়োজনীয়তা সম্পর্কে ধারণা প্রদান করা হয়।

সেমিনারের সার্বিক ব্যবস্থাপনা ও সমন্বয়ক হিসেবে কাজ করেন নেত্রকোনা জিংক ধানের প্রথম ডিলার মোতাকাব্বির ভূঁইয়া টুটুল।

এছাড়াও জেলার কৃষি সম্প্রসারণ বিষয়ক বিভিন্ন পর্যায়ের সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারীবৃন্দ সহ প্রান্তিক পর্যায়ের কৃষক ও বীজ ডিলারগণ অংশগ্রহণ উপস্থিত ছিলেন।

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
এক ক্লিকে বিভাগের খবর
মোঃ শফিকুল আলম শাহীন প্রকাশক ও সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

স্টেশন রোড, পূর্বধলা, নেত্রকোনা।

হেল্প লাইনঃ ০১৭১৩৫৭৩৫০২

E-mail: info@purbakantho.com