মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পূর্বধলায় ৫৬ পুজামন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত

 |  আপডেট ৯:০৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০১৯ | প্রিন্ট  | 918

পূর্বধলায় ৫৬ পুজামন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত

পূর্বধলা (নেত্রকোনা) সংবাদদাতা:

নেত্রকোণার পূর্বধলায় এবার ৫৬ পুজামন্ডপে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয়া দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। প্রতিমা নির্মানের কাজ ইতি মধ্যে শেষ হয়ে গেছে। বর্তমানে পুরোদামে চলছে প্রতীমা সাজানো ও অলংকরনের কাজ। এ নিয়ে প্রতিমা কারিগর ও সংশ্লিষ্টরা ব্যস্ত সময় পার করছেন। দুর্গাপূজাকে ঘিরে হিন্দু পল্লীগুলোতে উৎসবের আমেজ বইতে শুরু করছে।


আগামী শনিবার থেকে আনুষ্ঠানিকভাবে দুর্গা পুজা শুরু হবে।
জানা গেছে এ বছর পউপজেলায় ৫৬টি পূঁজামন্ডপে দূর্গাপুজার প্রস্তুতি নেওয়া হয়েছে। এর মধ্যে ৫২টি সার্বজনীন ও ৪ ব্যক্তি উদ্যোগে আয়োজন করা হয়েছে। সরেজমিনে কয়েকটি পূজা মন্ডপ ঘুরে দেখা গেছে প্রতিমা নির্মানের কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। বর্তমানে শেষ বারের মতো সাজানো-গোছানোর কাজ চলছে।

এতে কারিগররা নিপুঁণ হাতে রং-তুলি ও শাড়ি-গয়নার মাধ্যমে মনের মাধুরী মিশিয়ে প্রতিমাদের নতুন সাজাতে ব্যস্ত রয়েছেন। এজন্য কারিগরদের গত এক-দেড়মাস ধরে দিন রাত ব্যস্ত সময় কাটাতে হয়েছে। উপজেলা সদরের সার্বজনীন পুজা মন্দিরের প্রতিমা নির্মানের কারিগর স্বপন পাল জানান, এ বছর ৬টি মন্ডপের প্রতিমা নির্মানের কাজ করছেন তিনি। শেষবারের মতো দেখে নিচ্ছেন কোথায়ও কোন ত্রæটি আছে কি না।

এদিকে দুর্গাপুজা কে কেন্দ্র করে ডেকোরেশন ও সাউন্ড সিস্টেম ব্যবসারও সুদিন চলছে। ইতি মধ্যে বিভিন্ন পুজামন্ডব সাজাতে ও সাউন্ড সিস্টেম সরবরাহ করতে দোকানগুলিতে বুকিং হয়ে গেছে। ডেকোরেশনের কারিগররা পুজামন্ডপ সাজিয়ে আলোকিত করতে ব্যস্ত সময় পার করছে।
উপজেলা পূজা উদযাপন কমিটির সাংগঠনিক সম্পাদক দীপক সরকার জানান, সমাজে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে সকল অশান্তি ও নৈরাজ্য দূর করে দুর্গা দেবী শান্তির বারতা নিয়ে আবির্ভাব হবেন।

উপজেলা পুজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক বাবু তরুন কুমার রায় শান্তিপূর্নভাবে পুজাউদযাপের জন্য প্রশাসনিক তৎপরতাসহ সকল ধর্মের মানুষের সার্বিক সহযোগিতার কামনা করেন।

পূর্বধলা থানার অফিসার ইন-চার্জ (ওসি) তাওহীদুর রহমান জানান, যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা এড়িয়ে শান্তিপূর্নভাবে পুজা উদযাপনের জন্য ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। এজন্য প্রতিটি পুজামন্ডবে পুলিশ ফোর্স মোতায়েনের পাশাপাশি আনসার ও গ্রাম পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া সার্বক্ষনিক টহল পুলিশদ্বারা তদারকি করা হবে।

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
এক ক্লিকে বিভাগের খবর
মোঃ শফিকুল আলম শাহীন প্রকাশক ও সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

স্টেশন রোড, পূর্বধলা, নেত্রকোনা।

হেল্প লাইনঃ ০১৭১৩৫৭৩৫০২

E-mail: info@purbakantho.com