Agaminews
Dr. Neem Hakim

বারহাট্টার প্রত্যন্ত অঞ্চলে চলছে সপ্তাহব্যাপী লোকসংগীত ও পথনাটক মঞ্চস্থ


পূর্বকন্ঠ আপডেট : ডিসেম্বর ১৪, ২০১৯, ৭:০৭ অপরাহ্ন / ১৩১৬
বারহাট্টার প্রত্যন্ত অঞ্চলে চলছে সপ্তাহব্যাপী লোকসংগীত ও পথনাটক মঞ্চস্থ

উগ্রবাদ নিরসন করে অসাম্প্রদায়িকতা, শান্তি ও সম্প্রীতি রক্ষায় নেত্রকোনার প্রত্যন্ত এলাকাগুলোতে চলছে সপ্তাহব্যাপী লোকসংগীত ও মুক্তিযুদ্ধ বিষয়ক পথনাটক মঞ্চস্থ।  জেলার বারহাট্টা উপজেলার গ্রামাঞ্চলের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান গুলোতে নারী প্রগতি সংঘের আয়োজনে স্থানীয় বাউল শিল্পীরা নিজস্ব লেখায় সংগীত ও নাটক পরিবেশন করছেন।

পথ নাটকগুলোতে অভিনয় করছেন ছাত্র শিক্ষক বাউলসহ জেলার সর্বস্থরের স্থানীয় শিল্পীবৃন্দ। শনিবার বিকালে বারহাট্টা বিএনপিএস কেন্দ্রের উদ্যোগে দাতা সংস্থা ইউনাইটেড নেশনস ডেমোক্রেসি ফান্ড (ইউএনডিইএফ) এর আর্থিক সহায়তায় উজানগাঁও মনাষ আব্বাছিয়া উচ্চ বিদ্যালয় মাঠে দিনব্যাপী লোগসংগীত পরিবশেন ও পথনাটক মঞ্চায়ন হয়েছে। সহিংস চরমপন্থার বিপরীতে শান্তি, সম্প্রীতি, পরমতসহিষ্ণুতা এবং বৈচিত্রময় মুল্যবোধ প্রতিষ্ঠার জন্য সমাজের সর্বস্তরে বিশেষ করে তরুণ জনগোষ্ঠীর মাঝে জনসচেতনতা তৈরীর লক্ষ্য নিয়েই এই আয়োজন বলে জানান আয়োজকরা।

নারী প্রগতি সংঘ বারহাট্টা কেন্দ্রের ব্যবস্থাপক সুরজিত ভৌমিক জানান, ১৯৭১ সনে মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত এই বাংলাদেশের অনেক অর্জন ইতোমধ্যেই দেশ বিদেশে প্রশংসিত হলেও সামগ্রিকভাবে আমাদের নারী সমাজ এখনো মুক্তি পায়নি।  কারণ নারীর মুক্তিযুদ্ধ এখনো শেষ হয়নি। প্রকৃত ক্ষমতায়ন আর নারীমুক্তির জন্য আমাদের আরো অনেক কিছুই করা প্রয়োজন।

ধর্মীয় উগ্রবাদ, সহিংস চরমপন্থা আর পরমতসহিষ্ণুতার ঘাটতির কারণে প্রায়শই থমকে দাঁড়ায় আমাদের উন্নয়নযাত্রা।  মহান মুক্তিযুদ্ধের মুল্যবোধকে ধারণ করে ধর্মনিরপেক্ষ রাষ্ট্র আর বহুত্ববাদী সমাজ প্রতিষ্ঠার মধ্য দিয়েই সামনের দিকে এগিয়ে যাবে আমাদের সোনার বাংলা।

গত রবিবার (৮ ডিসেম্বর) থেকে শুরু হওয়া এই আয়োজন রবিবার (১৫ ডিসেম্বর) কাশবন বীরচরণমঞ্চে অনুষ্ঠানের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে বলে জানান তিনি।

সারাদেশ বিভাগের আরো খবর

আরও খবর
এক ক্লিকে বিভাগের খবর