ফিচার

কালিয়াকৈরে মানবেতর জীবন কাটাচ্ছে মুচি সম্প্রদায়

  পূর্বকন্ঠ ডেস্ক : আপডেট ৫ জুন ২০২১ , ৮:১২:০৩ অপরাহ্ণ ১৩২ অনলাইন সংস্করণ

মুচি

মোঃ মীর সোহেল মিয়া. কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি: গাজীপুরের কালিয়াকৈরে মানবেতর জীবনযাপন করছে মুচি সম্প্রদায়। অনেক কষ্ট করে দিন ব্যাপী কাজ করার পরও তাদের সংসার চালাতে হিমশিম খাচ্ছে ওই পরিবারগুলো।
যুগ যুগ ধরে আমাদের পায়ের জুতা সৌন্দর্যবর্ধক করণ, মেরামত ও তৈরি করার কাজে নিয়োজিত আছে মুচি সম্প্রদায়। করোনায় কর্মহীন হয়ে পড়েছেন। সরেজমিনে জানা গেছে, উপজেলার শতাধিক মুচি পরিবার অর্থের অভাবে মানবেতর জীবনযাপন করছে।

উপজেলার সফিপুর, মৌচাক, পল্লী বিদ্যুৎ, চন্দ্রা ও কালিয়াকৈর বাজার বিভিন্ন জায়গায় বসে জুতা সেলাইয়ের কাজ করেন তারা। আবার কেউ কেউ পাড়া-মহল্লায় গিয়ে জুতা মেরামতের কাজ করেন। তবে করোনায় কাজ না থাকায় বেশিরভাগ মুচি ঘরে বসে আছেন। ফলে মানবেতর জীবনযাপন করছে তারা। কেউ কেউ জীবিকার তাগিদে কাজে বসলেও মিলছে না আশানুরূপ কাষ্টমার।

কালিয়াকৈর বাজার এলাকায় অনেককেই মলিন মুখে বসে অলস সময় কাটাতে দেখা গেছে। কেউ কেউ বসে তাদের সেলাইয়ের কাজে ব্যবহৃত যন্ত্র শান দিচ্ছে। তবে তাদের কারো কাছেই মাস্ক ছাড়া করোনা ভাইরাসের অন্য কোন সুরক্ষা সরঞ্জাম দেখা যায়নি।

কালিয়াকৈর বাজার এলাকার মুচি শ্রী বাসুদেব জানান,আমার পরিবারে আমার স্ত্রী দুই মেয়ে, দুই ছেলে ও মা সহ মোট ৭জন সদস্য ।ইনকাম না থাকায় পরিবার নিয়ে দুবেলা খাওয়াটাই কঠিন হয়ে দাঁড়িয়েছে সেখানে কীভাবে এসব সুরক্ষা সরঞ্জাম কিনে ব্যবহার করব। ইনকামের অবস্থা খুবই খারাপ। কাজ একদম কম। লকডাউনের কারণে তো আগের মতো মানুষের চলাফেরা নাই। গতকাল সারাদিনে মাত্র একশ বিশ টাকার কাজ করছি।

সফিপুর এলাকার মুচি সম্প্রদায়ের মৃত সত্যেন্দ্রর ছেলে কনাই জানান,আমি সকাল থেকে মাত্র ১০ টাকার কাম করছি আর গতকাল ৮০ টাকার কাম করছিলাম।

কালিয়াকৈর উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ মিজানুর রহমান বলেন,প্রান্তিক জনগোষ্ঠী মুচি সম্প্রদায় নিয়ে বর্তমান সরকার কিছু প্রকল্প হাতে নিয়েছে। অতি শীঘ্রই তাদেরকে তিন মাস অথবা ছয় মাস করে আলাদা ক্যাটাগরিতে প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে। এমনকি তাদেরকে এককালীন আঠারো হাজার টাকা প্রদান করা হবে। করোনাকালীন সময়ে সুরক্ষা জনিত বিভিন্ন সামগ্রী বিতরণ করা হয়েছে তবে আর্থিক কোনো সহায়তা করা হয়নি।

কালিয়াকৈর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ সেলিম আজাদ বলেন, আমাদের মাসিক সাধারণ সভায় এ সম্প্রদায়ের মানুষের মানবেতর জীবনযাপন নিয়ে আলোচনা করা হয়েছে। শীঘ্রই আমাদের উপজেলা প্রশাসনের উদ্যোগে তাদের আর্থিক প্রণোদনা সহায়তা প্রদান করা হবে।

ঘোষনা : আমাদের পূর্বকন্ঠ ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আমাদের নিয়মিত আপডেট খবর পেতে এখনই নিচের ডান পাশে বেল বাটনে ক্লিক করে ওয়েব পেজটি সাবস্ক্রাইব করুন। আপনার আশপাশে ঘটে যাওয়া খবরা খবর জানাতে আমাদের ফোন করুন-০১৭১৩৫৭৩৫০২ ই-মেইল করুন info@purbakantho.com সমসাময়িক বিষয় নিয়ে আপনিও চাইলে পূর্বকন্ঠ অনলাইন প্রকাশনায় লিখতে পারেন কলাম/ মতামত। আপনার গঠনমূলক লেখা ছাপা হবে যথাযথ গুরুত্ব দিয়ে ( অবশ্যই সম্পাদনা সহকারে)। আপনি কি আপনার নিউজপেপার অথবা অনলাইন টিভি, ই-পেপার, ই-কমার্স, কর্পোরেট, বিজনেস, পার্সোনাল ও শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য প্রিমিয়াম থিম খুজছেন? আমাদের রয়েছে ১০০+ প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম। আমাদের রয়েছে নিউজপেপার, অনলাইন টিভি, ই-কমার্স, কর্পোরেট, বিজনেস, পার্সোনাল ও শিক্ষাপ্রতিষ্ঠানের থিম। আপনি কি অনলাইন রেডিও কিংবা অনলাইল লাইভ টিভি চ্যানেল বানাতে চান ? অনলাইন টিভিতে আপনি আপনার মনের মতো কনটেন্ট সম্প্রচার করতে পারবেন। আপনার এলাকার সংবাদ, প্রামান্য প্রতিবেদন দিয়ে সাজিয়ে নিন আপনার দৈনিক প্লেলিষ্ট। আপনি চাইলে ইউটিউব/ভিডিও বা সরাসরি কোন লিংক দিয়ে প্লেলিষ্ট বানিয়ে ২৪ ঘন্টা সম্প্রচার করতে পারেন। তাই আজই যোগাযোগ করুন ☎ ০১৭১৩৫৭৩৫০২ এই নাম্বারে। গুরুত্বপূর্ণ নাম্বার সমূহ : ☎ জরুরী সেবা : ৯৯৯ ☎ নেত্রকোনা ফায়ার স্টেশন: ০১৭৮৯৭৪৪২১২☎ জেলা প্রশাসক ,নেত্রকোনা:০১৩১৮-২৫১৪০১ ☎ পুলিশ সুপার,নেত্রকোনা: ০১৩২০১০৪১০০☎ অতিরিক্ত পুলিশ সুপার, সদর সার্কেল : ০১৩২০১০৪১৪৫ ☎ ইউএনও,পূর্বধলা : ০১৭৯৩৭৬২১০৮☎ ওসি পূর্বধলা : ০১৩২০১০৪৩১৫ ☎ শ্যামগঞ্জ পুলিশ তদন্ত কেন্দ্র : ০১৩২০১০৪৩৩৩ ☎ ওসি শ্যামগঞ্জ হাইওয়ে থানা : ০১৩২০১৮২৮২৬ ☎ গুরুত্বপূর্ণ লিংক সমূহ : রাষ্ট্রপতির কার্যালয়প্রধানমন্ত্রীর কার্যালয়জাতীয় তথ্য বাতায়নমন্ত্রিপরিষদ বিভাগপ্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনমাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকারিগরি শিক্ষা অধিদপ্তরমাদরাসা শিক্ষা অধিদপ্তরবেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)বোর্ড পরীক্ষার ফলাফল ও আর্কাইভ।

আরও খবর:

Sponsered content

ঘোষনা : আমাদের পূর্বকন্ঠ ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আমাদের নিয়মিত আপডেট খবর পেতে এখনই নিচের ডান পাশে বেল বাটনে ক্লিক করে ওয়েব পেজটি সাবস্ক্রাইব করুন। আপনার আশপাশে ঘটে যাওয়া খবরা খবর জানাতে আমাদের ফোন করুন-০১৭১৩৫৭৩৫০২ এই নাম্বারে ☎ গুরুত্বপূর্ণ নাম্বার সমূহ : ☎ জরুরী সেবা : ৯৯৯ ☎ নেত্রকোনা ফায়ার স্টেশন: ০১৭৮৯৭৪৪২১২☎ জেলা প্রশাসক ,নেত্রকোনা:০১৩১৮-২৫১৪০১ ☎ পুলিশ সুপার,নেত্রকোনা: ০১৩২০১০৪১০০☎ অতিরিক্ত পুলিশ সুপার, সদর সার্কেল : ০১৩২০১০৪১৪৫ ☎ ইউএনও,পূর্বধলা : ০১৭৯৩৭৬২১০৮☎ ওসি পূর্বধলা : ০১৩২০১০৪৩১৫ ☎ শ্যামগঞ্জ পুলিশ তদন্ত কেন্দ্র : ০১৩২০১০৪৩৩৩ ☎ ওসি শ্যামগঞ্জ হাইওয়ে থানা : ০১৩২০১৮২৮২৬ ☎