তথ্যপ্রযুক্তি

কালিয়াকৈরে ফ্রি ফায়ার পাবজি গেমে আসক্ত কোমলমতি শিশু কিশোর

  পূর্বকন্ঠ ডেস্ক : আপডেট ৩১ মে ২০২১ , ৫:০০:২৩ অপরাহ্ণ ১০৪ অনলাইন সংস্করণ

পাবজি গেমে

মোঃ মীর সোহেল মিয়া কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি ঃ গাজীপুরের কালিয়াকৈরে ফ্রী ফায়ার পাবজি গেমে আসক্ত হয়ে পড়ছে কোমলমতি শিশু-কিশোর। যার ফলে ভবিষ্যতে জাতি ভয়ঙ্কর অন্ধকারের দিকে ধাবিত হবে। শিশু-কিশোর আর তরুণদের মাঠে গিয়ে আর দেখা যায় না সেই ধুলো ও কাদামাখা ঘামে ভেজা শরীর। বিকালে মাঠে আর দেখা যায় না শৈশবের সেই হৈচৈ ও খেলাধুলা। বাতাসে ভেসে আসা ঘামের সেই ঘ্রান ও চিরাচরিত সেই দৃশ্যটি আজকাল আর চোখে পড়ে না।

এখন দেশের প্রত্যেকটি শিশু-কিশোর মোবাইল ফোন কম্পিউটার এবং ইন্টারনেটের মতন যন্ত্রের সাথে সন্ধি করে জীবনকে অন্ধকারের দিকে ঠেলে দিচ্ছে। হারাচ্ছে তাদের মেধা শক্তি, চিন্তা-চেতনা এবং নিভে যাচ্ছে শিক্ষার আলো। এই ভয়ঙ্কর ক্ষতির প্রভাবে এখন আসক্ত হয়ে পড়েছে কোমলমতি শিশু কিশোররা। ভিডিও গেমসে আসক্তদের অধিকাংশের বয়স ১০-২০ এর মধ্যে। আর এই বয়সের ছেলে মেয়েদের হাতে তুলে দেওয়া হয়েছে নামি দামি অ্যান্ড্রয়েড মোবাইল ফোন।

ইতিমধ্যে দেশের বিভিন্ন স্থানে এই খেলার টাকা না পেয়ে আত্মহত্যার মতো ঘটনাও ঘটেছে। ধ্বংস হয়ে গেছে কিছু দরিদ্র পরিবার, শেষ সম্বল গরু বিক্রি করেও কিনে দিতে হয়েছে এনড্রয়েড ফোন এবং বাধ্য হয়ে দিতে হয়েছে ফ্রী ফায়ার গেমস খেলার জন্য টাকা। এতে যেমন তাদের লেখা পড়া নষ্ট হচ্ছে তেমনি নষ্ট হচ্ছে তাদের নৈতিকতা ও চরিত্র। করোনাকালীন সময়ে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের কারনে এই চিত্র যেনো হয়ে উঠছে আরোও ভয়ঙ্কর। এসব ভিডিও গেমস ইন্টারনেট দিয়ে খেলতে হয় তাই এই গেমস খেলা অনেক ব্যয়বহুল। অনুসন্ধানে দেখা গেছে ফ্রী ফায়ার গেম খেলতে কিনতে হয় ভার্চুয়ালি অস্ত্র আর সেই অস্ত্র কিনতে গিয়ে দুই’শ টাকা থেকে শুরু করে চার হাজার টাকা পর্যন্ত খরচ করতে হয়।

ইন্টারনেটের টাকা যোগান দেওয়ার জন্য অনেক শিশু কিশোরই জড়িয়ে পড়ছে অনেক ধরনের অপরাধ মূলক কাজের সাথে। ফলে সৃষ্টি হচ্ছে ছোট ছোট কিশোর গ্যাং। ফ্রি ফায়ার আর পাবজি গেমসের আড়ালে আটকা পড়েছে তাদের বর্ণিল শৈশব। অভিভাবকদের দায়িত্বহীনতা এবং মাঠে গিয়ে খেলাধুলার সুযোগ না থাকায় অনেক শিশু কিশোররাই খেলাধুলার আনন্দ খুঁজে ফিরছে মাউসের বাটন টিপে কম্পিউটারের পর্দায় ভিডিও গেমস খেলে কিংবা মোবাইল ফোনের স্কিনে।অনেক সময় তাদের এই আকর্ষনটা চলে যাচ্ছে আসক্তির পযার্য়ে। সমাজের শিক্ষিত লোকেরা মনে করেন,ড্রাগস এর থেকেও বাজে এডিকশন হতে পারে ভিডিও গেমসের আসক্তি। কালিয়াকৈর পৌর এলাকায় ঘুরে বেড়ানো ও খেলার মত কোথাও কোন স্টেডিয়াম বা মাঠও চোখে পড়ে না।

গেমস দুটি বন্ধের জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) উদ্যোগ গ্রহণ করেছে বলে জানা গেছে কিন্তু তার পরেও এ নিয়ে রয়েছে নানা মতামত সম্প্রতি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর ভিন্নধর্মী বক্তব্যে বোঝা যাচ্ছে না এই ক্ষতিকর গেমসটি বন্ধ হবে কি হবে না। তাই সচেতন মহলের দাবি এ ধরনের গেমস বন্ধ করা না গেলেও বিকল্প কোনো ব্যবস্থা করলে সমাজ উপকৃত হবে। এখনি সময় শিশু কিশোরদের ভিডিও গেমের আসক্তি থেকে ফেরানোর। তা না হলে সমাজ ও তাদের পরিবার পরতে পারে এক ভয়াবহ বিপর্যয়ে।

নয়ন নামের এক শিক্ষার্থীর অভিভাবক জানান, বর্তমান সময়ে আমার সন্তানকে পড়তে বসতে বললে সে বিরক্তি বোধ করে। তার কাছ থেকে মোবাইল ফোন নিয়ে গেলেও অশোভনীয় আচরণ করে এবং সবসময়ই ফ্রি ফায়ার গেম নিয়ে ব্যস্ত থাকে। আমি যে বিষয়টি খেয়াল করছি এই গেমসের আসক্তি মাদকাশক্ত থেকেও অধিক শক্তিশালী। আর এরকম অবস্থা হয়েছে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে আগে স্কুলে যেত এবং বাসায় পড়তো তখন মোবাইল দেখার এত সুযোগ ছিল না। এখন অনলাইন ক্লাস এর নাম করে আমার সন্তানের মত সকল শিশু-কিশোর এসব ইন্টারনেটভিত্তিক গেমসে জড়িয়ে পড়ছে। এ থেকে উত্তরণের জন্য অতিসত্বর এই ধরনের ইন্টারনেটভিত্তিক সকল গেমস বন্ধ করার জন্য বাংলাদেশ সরকারের নিকট আবেদন জানাচ্ছি।

গোলাম নবী পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলকাছ উদ্দিন আহমেদ বলেন, শিক্ষার্থীদের জীবন এভাবে নষ্ট হতে দেওয়া যাবে না। গেমস গুলো বন্ধ না করতে পারলে স্কুল খুলে দেওয়ার আবেদন করছি। তা না হলে এ দেশের ছাত্রর সমাজ ধ্বংস হয়ে যাবে। গেমস বন্ধ না করা গেলে এই গেমসের বিকল্প কোন কিছু করার পরামর্শও দেন তিনি।

কালিয়াকৈর পৌরসভার মেয়র মজিবুর রহমান বলেন, এসব ক্ষতিকর গেমস থেকে বাচ্চাদের ফিরিয়ে আনতে সুযোগ হলে পৌর এলাকায় অবশ্যই আরো মাঠ তৈরি করা হবে।

ঘোষনা : আমাদের পূর্বকন্ঠ ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আমাদের নিয়মিত আপডেট খবর পেতে এখনই নিচের ডান পাশে বেল বাটনে ক্লিক করে ওয়েব পেজটি সাবস্ক্রাইব করুন। আপনার আশপাশে ঘটে যাওয়া খবরা খবর জানাতে আমাদের ফোন করুন-০১৭১৩৫৭৩৫০২ ই-মেইল করুন info@purbakantho.com সমসাময়িক বিষয় নিয়ে আপনিও চাইলে পূর্বকন্ঠ অনলাইন প্রকাশনায় লিখতে পারেন কলাম/ মতামত। আপনার গঠনমূলক লেখা ছাপা হবে যথাযথ গুরুত্ব দিয়ে ( অবশ্যই সম্পাদনা সহকারে)। আপনি কি আপনার নিউজপেপার অথবা অনলাইন টিভি, ই-পেপার, ই-কমার্স, কর্পোরেট, বিজনেস, পার্সোনাল ও শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য প্রিমিয়াম থিম খুজছেন? আমাদের রয়েছে ১০০+ প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম। আমাদের রয়েছে নিউজপেপার, অনলাইন টিভি, ই-কমার্স, কর্পোরেট, বিজনেস, পার্সোনাল ও শিক্ষাপ্রতিষ্ঠানের থিম। আপনি কি অনলাইন রেডিও কিংবা অনলাইল লাইভ টিভি চ্যানেল বানাতে চান ? অনলাইন টিভিতে আপনি আপনার মনের মতো কনটেন্ট সম্প্রচার করতে পারবেন। আপনার এলাকার সংবাদ, প্রামান্য প্রতিবেদন দিয়ে সাজিয়ে নিন আপনার দৈনিক প্লেলিষ্ট। আপনি চাইলে ইউটিউব/ভিডিও বা সরাসরি কোন লিংক দিয়ে প্লেলিষ্ট বানিয়ে ২৪ ঘন্টা সম্প্রচার করতে পারেন। তাই আজই যোগাযোগ করুন ☎ ০১৭১৩৫৭৩৫০২ এই নাম্বারে। গুরুত্বপূর্ণ নাম্বার সমূহ : ☎ জরুরী সেবা : ৯৯৯ ☎ নেত্রকোনা ফায়ার স্টেশন: ০১৭৮৯৭৪৪২১২☎ জেলা প্রশাসক ,নেত্রকোনা:০১৩১৮-২৫১৪০১ ☎ পুলিশ সুপার,নেত্রকোনা: ০১৩২০১০৪১০০☎ অতিরিক্ত পুলিশ সুপার, সদর সার্কেল : ০১৩২০১০৪১৪৫ ☎ ইউএনও,পূর্বধলা : ০১৭৯৩৭৬২১০৮☎ ওসি পূর্বধলা : ০১৩২০১০৪৩১৫ ☎ শ্যামগঞ্জ পুলিশ তদন্ত কেন্দ্র : ০১৩২০১০৪৩৩৩ ☎ ওসি শ্যামগঞ্জ হাইওয়ে থানা : ০১৩২০১৮২৮২৬ ☎ গুরুত্বপূর্ণ লিংক সমূহ : রাষ্ট্রপতির কার্যালয়প্রধানমন্ত্রীর কার্যালয়জাতীয় তথ্য বাতায়নমন্ত্রিপরিষদ বিভাগপ্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনমাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকারিগরি শিক্ষা অধিদপ্তরমাদরাসা শিক্ষা অধিদপ্তরবেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)বোর্ড পরীক্ষার ফলাফল ও আর্কাইভ।

আরও খবর:

Sponsered content

ঘোষনা : আমাদের পূর্বকন্ঠ ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আমাদের নিয়মিত আপডেট খবর পেতে এখনই নিচের ডান পাশে বেল বাটনে ক্লিক করে ওয়েব পেজটি সাবস্ক্রাইব করুন। আপনার আশপাশে ঘটে যাওয়া খবরা খবর জানাতে আমাদের ফোন করুন-০১৭১৩৫৭৩৫০২ এই নাম্বারে ☎ গুরুত্বপূর্ণ নাম্বার সমূহ : ☎ জরুরী সেবা : ৯৯৯ ☎ নেত্রকোনা ফায়ার স্টেশন: ০১৭৮৯৭৪৪২১২☎ জেলা প্রশাসক ,নেত্রকোনা:০১৩১৮-২৫১৪০১ ☎ পুলিশ সুপার,নেত্রকোনা: ০১৩২০১০৪১০০☎ অতিরিক্ত পুলিশ সুপার, সদর সার্কেল : ০১৩২০১০৪১৪৫ ☎ ইউএনও,পূর্বধলা : ০১৭৯৩৭৬২১০৮☎ ওসি পূর্বধলা : ০১৩২০১০৪৩১৫ ☎ শ্যামগঞ্জ পুলিশ তদন্ত কেন্দ্র : ০১৩২০১০৪৩৩৩ ☎ ওসি শ্যামগঞ্জ হাইওয়ে থানা : ০১৩২০১৮২৮২৬ ☎