ফিচার

হারিয়ে যাওয়া ময়ফুল বিবি ২০বছর পর ফিরলেন স্বজনদের কাছে

  পূর্বকন্ঠ ডেস্ক : আপডেট ১৬ মে ২০২১ , ৬:২১:৩৯ অপরাহ্ণ ২৩৪ অনলাইন সংস্করণ

মাকে

মোহাম্মদ গোলাম মোস্তফা: ২০০২ সালের কথা। বাড়ি থেকে নিখোঁজ হন মানসিক ভাবে বিকারগ্রস্ত ময়ফুল বিবি (৭০)। ২০০৩ বা ২০০৪ সালের দিকে নেত্রকোণার পূর্বধলা উপজেলার জারিয়া বাজারে এসে আশ্রয় নেন। অবশেষে ১৯ বছর পর স্থানীয় এক ব্যক্তির একটি ফেইসবুক পোস্টের মাধ্যমে আজ রবিবার সকালে তিনি স্বজনদের কাছে ফিরে যান। হারিয়ে যাওয়া মাকে দীর্ঘদিন পর ফিরে পেয়ে আবেগাপ্লুত তার মেয়েসহ স্বজনরা।

উপজেলার জারিয়া ইউনিয়নের নাটেরকোণা গ্রামের বাসিন্দা ও উপজেলা যুবলীগের নেতা আনোয়ার হোসেন রোমেল জানান, ২০০৩ বা ২০০৪ সালের দিকে একদিন ওই নারীকে জারিয়া বাজারে দেখা যায়। এরপর থেকে তিনি সেখানেই আশ্রয় নেন। সেখানেই তার বসবাস। কখনও ডাকবাংলোর বারান্দা, কখনও বাজারের দোকানপাটের বারান্দা আবার কখনও রেল স্টেশনের প্লাটফরমে তার আশ্রয়। এক সময় একটি দোকানের পিছনে কাপড়, পলিথিন আর চট দিয়ে নিজেই তৈরি করে নেন মাথা গুঁজার ঠাই। তার স্বভাব ও ব্যবহারে স্থানীয় মানুষ তাকে আপন করে নেন। তারাই খাবার দাবার দিতেন। কখনও কখনও তিনি চেয়েও নিতেন। তার নাম ঠিকানা জানতে চাইলে কখনও তিনি বলতেন না।

অবশেষে স্থানীয়রা অনেক চেষ্টা করে তার কাছ থেকে নাম ঠিকানা জানতে পারেন। পরে তার স্বজনদের খোঁজে নাটেরকোণা গ্রামের বাসিন্দা ও আওয়ামী লীগ নেতা মো. এমদাদুল হক এমদাদ পূর্বধলা হেল্প লাইন নামের একটি ফেইসবুক গ্রæপে তার ছবি ও ঠিকানা শেয়ার করেন। এতে খোঁজ মেলে তার স্বজনদের। রবিবার সকালে তার তিন মেয়ের কাছে তাকে তুলে দেওয়া।
এলাকার মানুষ তাকে এতটাই আপন করে নিয়েছিলেন যেজন্য প্রথমে তিনি যেতেই চাননি। তিনি বারবার বলছিলেন, বাড়ি আর এলাকার মানুষদের ছেড়ে তিনি কোথাও যাবেন না। পরে কৌশলে তাকে রাজি করানো হয়।

এ সময় তার থাকার খুপড়ি জায়গায় খুঁজে বিভিন্ন অংকের নোট ও কয়েনসহ অর্ধবস্তা টাকা পাওয়া যায়। যেগুলো তিনি মানুষের কাছ পেয়ে দীর্ঘ দিন ধরে গচ্ছিত করছিলেন। পরে ওই টাকাসহ হাড়িপাতিল, কাপড়, সাজসজ্জার জিনিসপত্র তার মেয়েদের হাতে তুলে দেওয়া হয়। ময়ফুল বিবির বাড়ি বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার জিউধরা গ্রামে। স্বামীর নাম কাশেম ব্যাপারী। তিনি আগেই মারা গেছেন। তাদের ৬ মেয়ে সন্তান রয়েছে।

তাকে নিতে মেয়ে হোসনেরা বেগম জানান, ২০০২ সালে তার মা মানসিক বিকারগ্রস্থ হয়ে পড়েন। এ অবস্থায় কিছু দিন তাকে তাদের নজরে রাখতে পারলেও এক পর্যায়ে নিরুদ্দেশ হয়ে যান। তারপর থেকে তারা বিভিন্ন জায়গায় অনেক খোঁজাখুজি করেছেন। কিন্তু না পেয়ে তারা ধরে নিয়েছিলেন এতদিনে হয়ত তাদের মা আর বেঁচে নেই। কিন্তু ফেইসবুক পোস্টের মাধ্যমে তার মায়ের সন্ধান পেয়ে আজ একটি এ্যাম্বুলেন্সে করে ফেনী থেকে ছুটে আসেন তারা তিন বোন।

দীর্ঘ দিন পর তাদের মাকে ফিরে পেয়ে তারা আবেগাপ্লুত। এসময় এক আবগেঘন পরিবেশের সৃষ্টি হয়। তিন মেয়েসহ উপস্থিত সবার চোখে গড়িয়ে পড়ে আনন্দঅশ্রæ। অপর মেয়ে বিবি মরিয়ম জানান, তারা বিশ্বাসই করতে পারছেন না দীর্ঘদিন পরে মাকে ফিরে পেয়েছেন। জারিয়াবাসী তার মাকে যেভাবে আগলে রেখে ছিলেন তা মানবতার এক উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে। এজন্য তারা মুগ্ধ। তারা জারিয়াবাসীকে ধন্যবাদ কৃতজ্ঞা জানান। তার স্বজনরা তাকে নিতে আসছেন শুনে এলাকার অনেক মানুষ ছুটে আসেন একনজর দেখার জন্য।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, নাটেরকোণা গ্রামের বাসিন্দা ও আওয়ামী লীগ নেতা মো. এমদাদুল হক এমদাদ, উপজেলা যুবলীগের নেতা ও নাটেরকোণা গ্রামের বাসিন্দা আনোয়ার হোসেন রোমেল, স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য মো. তুহিন মিয়া, নূরুল আমিন প্রমূখ।

ঘোষনা : আমাদের পূর্বকন্ঠ ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আমাদের নিয়মিত আপডেট খবর পেতে এখনই নিচের ডান পাশে বেল বাটনে ক্লিক করে ওয়েব পেজটি সাবস্ক্রাইব করুন। আপনার আশপাশে ঘটে যাওয়া খবরা খবর জানাতে আমাদের ফোন করুন-০১৭১৩৫৭৩৫০২ ই-মেইল করুন info@purbakantho.com সমসাময়িক বিষয় নিয়ে আপনিও চাইলে পূর্বকন্ঠ অনলাইন প্রকাশনায় লিখতে পারেন কলাম/ মতামত। আপনার গঠনমূলক লেখা ছাপা হবে যথাযথ গুরুত্ব দিয়ে ( অবশ্যই সম্পাদনা সহকারে)। আপনি কি আপনার নিউজপেপার অথবা অনলাইন টিভি, ই-পেপার, ই-কমার্স, কর্পোরেট, বিজনেস, পার্সোনাল ও শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য প্রিমিয়াম থিম খুজছেন? আমাদের রয়েছে ১০০+ প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম। আমাদের রয়েছে নিউজপেপার, অনলাইন টিভি, ই-কমার্স, কর্পোরেট, বিজনেস, পার্সোনাল ও শিক্ষাপ্রতিষ্ঠানের থিম। আপনি কি অনলাইন রেডিও কিংবা অনলাইল লাইভ টিভি চ্যানেল বানাতে চান ? অনলাইন টিভিতে আপনি আপনার মনের মতো কনটেন্ট সম্প্রচার করতে পারবেন। আপনার এলাকার সংবাদ, প্রামান্য প্রতিবেদন দিয়ে সাজিয়ে নিন আপনার দৈনিক প্লেলিষ্ট। আপনি চাইলে ইউটিউব/ভিডিও বা সরাসরি কোন লিংক দিয়ে প্লেলিষ্ট বানিয়ে ২৪ ঘন্টা সম্প্রচার করতে পারেন। তাই আজই যোগাযোগ করুন ☎ ০১৭১৩৫৭৩৫০২ এই নাম্বারে। গুরুত্বপূর্ণ নাম্বার সমূহ : ☎ জরুরী সেবা : ৯৯৯ ☎ নেত্রকোনা ফায়ার স্টেশন: ০১৭৮৯৭৪৪২১২☎ জেলা প্রশাসক ,নেত্রকোনা:০১৩১৮-২৫১৪০১ ☎ পুলিশ সুপার,নেত্রকোনা: ০১৩২০১০৪১০০☎ অতিরিক্ত পুলিশ সুপার, সদর সার্কেল : ০১৩২০১০৪১৪৫ ☎ ইউএনও,পূর্বধলা : ০১৭৯৩৭৬২১০৮☎ ওসি পূর্বধলা : ০১৩২০১০৪৩১৫ ☎ শ্যামগঞ্জ পুলিশ তদন্ত কেন্দ্র : ০১৩২০১০৪৩৩৩ ☎ ওসি শ্যামগঞ্জ হাইওয়ে থানা : ০১৩২০১৮২৮২৬ ☎ সমসাময়িক বিষয় নিয়ে আপনিও চাইলে পূর্বকন্ঠ অনলাইন প্রকাশনায় লিখতে পারেন কলাম অথবা মতামত । আপনার গঠনমূলক লেখা ছাপা হবে যথাযথ গুরুত্ব দিয়ে । অবশ্যই সম্পাদনা সহকারে । প্রয়োজনে : ☎ ০১৭১৩৫৭৩৫০২ । গুরুত্বপূর্ণ লিংক সমূহ : রাষ্ট্রপতির কার্যালয়প্রধানমন্ত্রীর কার্যালয়জাতীয় তথ্য বাতায়নমন্ত্রিপরিষদ বিভাগপ্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনমাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকারিগরি শিক্ষা অধিদপ্তরমাদরাসা শিক্ষা অধিদপ্তরবেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)বোর্ড পরীক্ষার ফলাফল ও আর্কাইভ।

আরও খবর:

Sponsered content

ঘোষনা : আমাদের পূর্বকন্ঠ ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আমাদের নিয়মিত আপডেট খবর পেতে এখনই নিচের ডান পাশে বেল বাটনে ক্লিক করে ওয়েব পেজটি সাবস্ক্রাইব করুন। আপনার আশপাশে ঘটে যাওয়া খবরা খবর জানাতে আমাদের ফোন করুন-০১৭১৩৫৭৩৫০২ এই নাম্বারে ☎ গুরুত্বপূর্ণ নাম্বার সমূহ : ☎ জরুরী সেবা : ৯৯৯ ☎ নেত্রকোনা ফায়ার স্টেশন: ০১৭৮৯৭৪৪২১২☎ জেলা প্রশাসক ,নেত্রকোনা:০১৩১৮-২৫১৪০১ ☎ পুলিশ সুপার,নেত্রকোনা: ০১৩২০১০৪১০০☎ অতিরিক্ত পুলিশ সুপার, সদর সার্কেল : ০১৩২০১০৪১৪৫ ☎ ইউএনও,পূর্বধলা : ০১৭৯৩৭৬২১০৮☎ ওসি পূর্বধলা : ০১৩২০১০৪৩১৫ ☎ শ্যামগঞ্জ পুলিশ তদন্ত কেন্দ্র : ০১৩২০১০৪৩৩৩ ☎ ওসি শ্যামগঞ্জ হাইওয়ে থানা : ০১৩২০১৮২৮২৬ ☎