ফিচার

ধোবাউড়ায় পঙ্গু হামিদা’র মানবেতর জীবন যাপন,দেখার কেউ নেই

  কামরুল হাসান ধোবাউড়া (ময়মনসিংহ) আপডেট ২ মার্চ ২০২১ , ৪:০০ অপরাহ্ণ ১১ অনলাইন সংস্করণ

পঙ্গু হামিদা

ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার পুড়াকান্দুলিয়া ইউনিয়নের রায়কান্দলিয়া গ্রামের পঙ্গু হামিদা বেগম (৪৬) এখন মানবেতর জীবন যাপন করছেন । যেন দেখার কেউ নেই।

অভাবের সংসারে বয়োবৃদ্ধ অসুস্থ স্বামী আশ্রব আলী (৮০) তাছাড়া হামিদা নিজেই ১৫বছর যাবৎ পঙ্গু । তবুও এটা ওটা করে মানুষের কাছে হাঁত পেতে জীবন চালিয়ে নিচ্ছিলেন কোন ভাবে।

করোনার সময় থেকে হাঁত পেতে চাওয়ার সুযোগটিও এখন আর নেই। পঙ্গু হওয়ার পর স্বামী সহ চলে আসেন বাবার বাড়ি রায়কান্দুলিয়া গ্রামে। ১শতাংশ জমি ওয়ারিস পেলেও সামর্থ্য নেই বসত ঘর করার । থাকেন ভাইয়ের ঘরে বৃদ্ধ স্বামীকে নিয়ে। হামিদার বেঁচে থাকাটা অনেক কষ্টের । মানবেতর জীবনে একটি ঘর ও একটি হুইল চেয়ার যেন সপ্নের স্বাদ পঙ্গু হামিদার। হামিদা বলেন, জীবিকার তাগিদে পাড়ি জমিয়েছিলাম ঢাকায় ।

২০০৫ সালে এক ভয়াবহ রোড এক্সিডেন্টের শিকার হয়, এতে শরীরের নিচের অংশে দুটি পাঁ নষ্ট হয়ে যায়। আমি কি জানতাম অভিশপ্ত জীবন নিয়ে বেচে থাকতে হবে, আমি অসহায় গরীব মানুষ, গ্রাম থেকে ভাতের জন্য গিয়ে ছিলাম ঢাকায় বুঝতে পারিনাই আমার কপালে এমন হবে।

আজকে যদি ভাল থাকতাম কাজ করে খাইতাম রাস্তায় রাস্তায় ঘুরতে হতোনা, সামান্য পঙ্গুভাতা পায় তা দিয়ে ঔষধের টাকা হয়না । স্বামী অসুস্থ ছেলে রিক্সাচালক, আমার দুটি পাঁয়ে ভিবিন্ন স্থানে ক্ষত দেখা দিয়েছে। নূন্যতম কোন চাহিদায় পূরন হচ্ছেনা পঙ্গু হামিদার।

তিনি বলেন, আজ আমি বড় অসহায় চলার সামার্থ নেই,অর্থ নেই, চিকিৎসা করার মত সমার্থ নেই, বাস করার মত বসত ঘর নেই। এক স্থান থেকে অন্য স্থানে যাওয়ার মত একটি হুইল চেয়ার ও একটি বসত ঘর আমার খুবই প্রয়োজন। এমত অবস্থায় উপজেলা প্রশাসন ও ভিত্তবানদের সহযোগীতা কামনা করছেন তিনি’।
আমাদের পূর্বকন্ঠ ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আমাদের নিয়মিত আপডেট খবর পেতে এখনই নিচের ডান পাশে বেল বাটনে ক্লিক করে ওয়েব পেজটি সাবস্ক্রাইব করুন। আপনার আশপাশে ঘটে যাওয়া খবরা খবর জানাতে আমাদের ফোন করুন-০১৭১৩৫৭৩৫০২ ই-মেইল করুন info@purbakantho.com সমসাময়িক বিষয় নিয়ে আপনিও চাইলে পূর্বকন্ঠ অনলাইন প্রকাশনায় লিখতে পারেন কলাম/ মতামত। আপনার গঠনমূলক লেখা ছাপা হবে যথাযথ গুরুত্ব দিয়ে ( অবশ্যই সম্পাদনা সহকারে)। আপনি কি আপনার নিউজপেপার অথবা অনলাইন টিভি, ই-পেপার, ই-কমার্স, কর্পোরেট, বিজনেস, পার্সোনাল ও শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য প্রিমিয়াম থিম খুজছেন? আমাদের রয়েছে ১০০+ প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম। আমাদের রয়েছে নিউজপেপার, অনলাইন টিভি, ই-কমার্স, কর্পোরেট, বিজনেস, পার্সোনাল ও শিক্ষাপ্রতিষ্ঠানের থিম। আপনি কি অনলাইন রেডিও কিংবা অনলাইল লাইভ টিভি চ্যানেল বানাতে চান ?অনলাইন টিভিতে আপনি আপনার মনের মতো কনটেন্ট সম্প্রচার করতে পারবেন। আপনার এলাকার সংবাদ, প্রামান্য প্রতিবেদন দিয়ে সাজিয়ে নিন আপনার দৈনিক প্লেলিষ্ট। আপনি চাইলে ইউটিউব/ভিডিও বা সরাসরি কোন লিংক দিয়ে প্লেলিষ্ট বানিয়ে ২৪ ঘন্টা সম্প্রচার করতে পারেন। তাই আজই যোগাযোগ করুন-০১৭১৩৫৭৩৫০২ এই নাম্বারে।

আরও খবর:

Sponsered content

এক ক্লিকে বিভাগের খবর

☎ জরুরী নাম্বার সমূহ : আমাদের পূর্বকন্ঠ ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আমাদের নিয়মিত আপডেট খবর পেতে এখনই নিচের ডান পাশে বেল বাটনে ক্লিক করে ওয়েব পেজটি সাবস্ক্রাইব করুন। জরুরী সেবা : ☎ ৯৯৯ ☎ নেত্রকোনা ফায়ার স্টেশন: ০১৭৮৯৭৪৪২১২ ☎ জেলা প্রশাসক ,নেত্রকোনা:০১৩১৮-২৫১৪০১ ☎ পুলিশ সুপার,নেত্রকোনা: ০১৩২০১০৪১০০ ☎ অতিরিক্ত পুলিশ সুপার, সদর সার্কেল : ০১৩২০১০৪১৪৫ ☎ ইউএনও,পূর্বধলা : ০১৭৯৩৭৬২১০৮ ☎ ওসি পূর্বধলা : ০১৩২০১০৪৩১৫ ☎ শ্যামগঞ্জ পুলিশ তদন্ত কেন্দ্র : ০১৩২০১০৪৩৩৩ ☎ওসি শ্যামগঞ্জ হাইওয়ে থানা : ০১৩২০১৮২৮২৬ ☎