চাকরী

নাবিক ও এমওডিসি (নৌ) পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

  পূর্বকন্ঠ ডেস্ক : আপডেট ৯ ফেব্রুয়ারি ২০২১ , ৮:৫০ পূর্বাহ্ণ ১২ অনলাইন সংস্করণ

এমওডিসি

বাংলাদেশ নৌবাহিনী বি-২০২১ ব্যাচে ‘নাবিক’ ও ‘এমওডিসি (নৌ)’ পদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিভিন্ন পদে আবেদনের জন্য দেখে নিন বিস্তারিত।

শিক্ষাগত যোগ্যতা: ডিই/ইউসি (সিম্যান, কমিউনিকেশন ও টেকনিক্যাল): বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি/সমমান পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীদের অবশ্যই জিপিএ নূন্যতম ৩.৫০ থাকতে হবে। এসএসসি পরীক্ষায় উচ্চতর গণিত থাকলে এবং বিএন ডকইয়ার্ড কো-অপারেটিভ সোসাইটি টেকনিক্যাল ইনস্টিটিউট থেকে ‘এ’ গ্রেড প্রাপ্ত প্রার্থীরা নিয়োগে অগ্রাধিকার পাবেন।

মেডিকেল: জীববিজ্ঞানসহ এসএসসি/সমমান পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীদের অবশ্যই জিপিএ নূন্যতম ৩.৫০ থাকতে হবে। পেট্রলম্যান, রাইটার, স্টোর ও এমওডিসি (নৌ): ন্যূনতম জিপিএ ৩.০০ প্রাপ্ত এসএসসি/সমমান পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। কুক ও স্টুয়ার্ড: ন্যূনতম জিপিএ ২.৫০ প্রাপ্ত এসএসসি/সমমান পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন।

টোপাস: অষ্টম শ্রেণি পাস হলেই আবেদন করা যাবে এই পদে।

শারীরিক যোগ্যতা: সিম্যান ও এমওডিসি (নৌ) শাখার জন্য প্রার্থীদের শারীরিক উচ্চতা পাঁচ ফুট ছয় ইঞ্চি হতে হবে। এ ছাড়া পেট্রলম্যান শাখার জন্য উচ্চতা পাঁচ ফুট আট ইঞ্চি ও অন্যান্য শাখার (কমিউনিকেশন, টেকনিক্যাল, মেডিকেল, রাইটার, স্টোর, কুক, স্টুয়ার্ড ও টোপাস) জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি হলেই আবেদন করা যাবে। সকল শাখার প্রার্থীদের বুকের মাপ স্বাভাবিক অবস্থায় বুকের মাপ স্বাভাবিক ৩০ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি। এছাড়া দৃষ্টিশক্তি ৬/৬ থাকতে হবে। ওজন উচ্চতা ও বয়স অনুযায়ী নির্ধারণ করতে হবে।

অন্যান্য যোগ্যতা: প্রার্থীদের বাংলাদেশি পুরুষ নাগরিক হতে হবে। প্রার্থীদের বয়স আগামী ১ জুলাই ২০২১ তারিখে নাবিক শাখার জন্য ১৭ থেকে ২০ বছর হতে হবে। তবে এমওডিসি (নৌ) শাখার জন্য বয়সসীমা ১৭ থেকে ২২ বছর। পদগুলোতে আবেদনের জন্য শুধু অবিবাহিত প্রার্থীরাই গ্রহণযোগ্য। এ ছাড়া আবেদনকারীদের সাঁতার জানতে হবে।

বেতন ও ভাতা: নিয়োগপ্রাপ্তদের সশস্ত্র বাহিনীর নিয়ম অনুযায়ী বেতন ও ভাতা দেওয়া হবে। এ ছাড়া সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাও থাকবে।

আবেদন প্রক্রিয়া: আগ্রহী প্রার্থীরা বাংলাদেশ নৌবাহিনীর ওয়েবসাইট ঠিকানায় (www.joinnavy.mil.bd) বিজ্ঞাপনে উল্লেখিত নিয়মে আবেদন করতে পারবেন। আবেদনের শেষ তারিখ ২৮ ফেব্রুয়ারি। আবেদনের পর প্রয়োজনীয় কাগজপত্রসহ নিজ জেলার ভর্তি কেন্দ্রে নির্ধারিত তারিখে উপস্থিত থাকতে হবে।

 

সুত্র: রাইজিং বিডি।

আরও খবর:

Sponsered content

এক ক্লিকে বিভাগের খবর

☎ জরুরী নাম্বার সমূহ : আমাদের পূর্বকন্ঠ ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আমাদের নিয়মিত আপডেট খবর পেতে এখনই নিচের ডান পাশে বেল বাটনে ক্লিক করে ওয়েব পেজটি সাবস্ক্রাইব করুন। জরুরী সেবা : ☎ ৯৯৯ ☎ নেত্রকোনা ফায়ার স্টেশন: ০১৭৮৯৭৪৪২১২ ☎ জেলা প্রশাসক ,নেত্রকোনা:০১৩১৮-২৫১৪০১ ☎ পুলিশ সুপার,নেত্রকোনা: ০১৩২০১০৪১০০ ☎ অতিরিক্ত পুলিশ সুপার, সদর সার্কেল : ০১৩২০১০৪১৪৫ ☎ ইউএনও,পূর্বধলা : ০১৭৯৩৭৬২১০৮ ☎ ওসি পূর্বধলা : ০১৩২০১০৪৩১৫ ☎ শ্যামগঞ্জ পুলিশ তদন্ত কেন্দ্র : ০১৩২০১০৪৩৩৩ ☎ওসি শ্যামগঞ্জ হাইওয়ে থানা : ০১৩২০১৮২৮২৬ ☎