মঙ্গলবার, ১৯ জানুয়ারী ২০২১, ০৪:৪২ অপরাহ্ন বাংলা বাংলা English English
শিরোনাম :
নেত্রকোনায় যত্রতত্র গড়ে উঠছে অবৈধ ইটভাটা হুমকির মুখে পরিবেশ ভৌতিকভাবে একাউন্টে আসা পৌনে ছয় লাখ টাকা ফেরত দিলেন ইমাম গৌরীপুরে কাব স্কাউট ইউনিট লিডার কোর্সের মহা তাঁবু জলসা অনুষ্ঠিত ঝিনাইগাতীতে প্রাতিষ্ঠানিক গনশুনানী অনুষ্ঠিত নেত্রকোনায় নারী ও কন্যাশিশুর আয়মূলক কর্মকান্ড বিষয়ক ওয়ার্কশপ পূর্বধলায় মায়ের সঙ্গে অভিমান করে কিশোরীর আত্মহত্যা গৌরীপুরে শীতের প্রকোপ উপেক্ষা করে বোরো ধান রোপনে ব্যস্ত চাষীরা মদনে একই পরিবারের ৪ প্রতিবন্ধী ! ভাগ্যে জোটেনি সরকারি ভাতা দলের অভ্যন্তরীন কোন্দলের চরম খেসারত গুনলো কমলগঞ্জ বিএনপি কালিয়াকৈরে ধর্ষণকারীদের গ্রেফতারের দাবীতে মানববন্ধন
ঘোষনা :
৥ সমসাময়িক বিষয় নিয়ে আপনিও চাইলে পূর্বকন্ঠ অনলাইন প্রকাশনায় লিখতে পারেন কলাম অথবা মতামত ৥ আপনার গঠনমূলক লেখা ছাপা হবে যথাযথ গুরুত্ব দিয়ে ৥ অবশ্যই সম্পাদনা সহকারে ৥ প্রয়োজনে : ০১৭১৩৫৭৩৫০২ ৥
পোরশায় ফুল থেকে মধু সংগ্রহে ব্যস্ত মৌচাষীরা
/ ৯০ বার পড়া হয়েছে।
আপডেট : সোমবার, ২৮ ডিসেম্বর, ২০২০, ৬:৫৭ অপরাহ্ন
মৌচাষীরা

নওগাঁর পোরশা উপজেলার বিস্তৃত মাঠ জুড়ে সরিষা ক্ষেত। যে দিকে দু‘চোখ যায় সবুজ ও হলুদের ছড়াছড়ি। এরই মাঝে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মৌচাষীরা এসে মধু আহরণে ব্যবস্ত সময় কাটাচ্ছেন।



সোমবার বিকেলে উপজেলার নিতপুর দুয়ারপাল গ্রামের পূর্ণভবা নদীর তীরে গিয়ে দেখা যায়, মৌচাষীরা তাদের চাষের মৌমাছি দিয়ে ঝাঁকে ঝাকে মধু সঞ্চয় করছেন।



এসময় মৌচাষী নুর ইসলাম মিঠুর সাথে কথা বলে জানা যায়, তারা অনকে দিন ধরে এভাবে সয়ংক্রিয় পদ্ধতিতে মধু সংগ্রহ করে আসছেন। তিনি বলেন, ‘অনেক দিন আগে নেদারল্যান্ডস থেকে কিছু মৌমাছি আমরা আমদানি করে নিয়ে এসেছি। পরবর্তীতে সেগুলো একটি বাক্সের মধ্যে বন্দি রেখে রাণী মৌমাছির মাধ্যমে বংশ বিস্তার করা হয়েছে।



আর সে সমস্ত মৌমাছি দিয়েই আমরা মধু সংগ্রহ করে আসছি। এভাবে বছরে চার মাস সরিষা, কালজিরা, ধনিয়া ও লিচু থেকে মধু সংগ্রহ করি। এখানে এই সরিষা ক্ষেতে ২শত টি বক্স এর মাধ্যমে এক মাসে প্রায় ৪লক্ষাধিক টাকার মধু সংগ্রহ করা সম্ভব বলে জানান তিনি।



এদিকে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ মাহফুজ আলম সরিষা ক্ষেত পরিদর্শনে এসে মধু সংগ্রহের বিষয়ে জানান, এ বছর পোরশা উপজেলায় তিনটি দল প্রায় সাড়ে ৭শ মৌবক্স স্থাপনের মাধ্যমে মধু সংগ্রহ করছেন। এ সমস্ত মৌবক্স গুলো থেকে দেড় থেকে দুই টন মধু সংগ্রহ করা যাবে বলেও আশা করছেন তিনি।



এসময় সাথে ছিলেন উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ আব্দুল হাই এবং মোঃ সামিরুল ইসলাম প্রমুখ ।

আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও সংবাদ
আমাদের ফেসবুক পেইজ



 

আর্কাইভ ক্যালেন্ডার

SatSunMonTueWedThuFri
      1
16171819202122
23242526272829
3031     
     12
3456789
31      
     12
3456789
10111213141516
17181920212223
24252627282930