রবিবার, জানুয়ারি ১৭, ২০২১
Home ফিচার শ্রীমঙ্গলে অসহায় হত-দরিদ্র জুতা সেলাইকর্মীরা দিশেহারা

শ্রীমঙ্গলে অসহায় হত-দরিদ্র জুতা সেলাইকর্মীরা দিশেহারা

সোলেমান আহমেদ মানিক, শ্রীমঙ্গল প্রতিনিধিঃ

দীর্ঘদিন থেকে “জুতা সেলাই কর্মীরা” এই খোলা ড্রেনের উপরে তাদের নিজস্ব উদ্যোগে কাঠের ঢাকনা বানিয়ে তার উপর বসে জুতা সেলাই ও রঙ করে দু’চার পয়সা রোজগার করে তাদের সংসার চালাতো। কোভিড-১৯ মহাদুর্যোগের সময় অনেকেই তাদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন। বিশ্বব্যাপী এমন পরিস্থিতিতে তাদের আয় রোজগার তেমন একটা নাই বললেই চলে। প্রচন্ড কষ্টে অনাহারে অর্ধাহারে চলছে তাদের সংসার।

কিন্তু অবৈধ ফুটপাত দখলমুক্ত করতে গিয়ে পৌরকর্তৃপক্ষ তাদের সেখান থেকে উচ্ছেদ করে দেন। সরিয়ে ফেলা হয় তাদের তৈরি কাঠের ঢাকনাটি। রোজগারের একমাত্র অবলম্বন হারিয়ে দিশেহারা জুতা সেলাই কর্মীরা। এর প্রতিবাদে তাৎক্ষণিক তারা চৌমুহনায় অবস্থান কর্মসূচি পালন করে। যা বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশ পায়।



কিন্তু কি আর করার আছে হতদরিদ্র এই লোকদের পৌরসভার আইন বলে কথা! তাদের সেখান থেকে উৎখাত করলেন পৌরকতৃপক্ষ আইনের প্রয়োগ করে। কিন্তু শ্রীমঙ্গল পৌর এলাকার সারা শহরের ফুটপাত দখল করে (বাজার ডাকের খাজনার বিনিময়ে) অনেকেই দিব্যি ব্যবসা করে যাচ্ছেন।

এরা যদি ফুটপাত দখল করে ব্যবসা করতে পার তাহলে খোলা ড্রেন ঢেকে দিয়ে তার উপর কেন জুতা সেলাই কর্মীরা তাদের জীবিকা নির্বাহের সুযোগ পাবেনা?



বরং ড্রেনের উপর ঢাকনা দিয়ে এরা জুতা সেলাই করার কারণে পথচারীরা ড্রেনের ময়নার দুর্গন্ধ আর ড্রেনে পরে দূর্ঘটনার আশংকা থেকে মুক্ত থাকেন।

মৌলভীবাজারের শ্রীমঙ্গল শহরের জিরো পয়েন্ট শ্রীমঙ্গল চৌমহনায় পৌরসভার ঢাকনা বিহীন খোলা ড্রেনে যানবাহন চলাচলের ব্যস্ততম এই সড়কে যেকোন কোন সময় বড় ধরনের দূর্ঘটনা ঘটতে পারে!

পথচারী, স্কুল কলেজ গামী ছাত্রছাত্রীরা অথবা ছোট বাচ্চারা এসড়কে চলাচল করতে গিয়ে অসাবধানতা বশত দূর্ঘটনার স্বীকার হতে পারে ঢাকনা বিহীন এই ড্রেনে। পথচারীদের হাত থেকে ফসকে পরে যেতে পারে যেকোন জিনিস। শহরের প্রাণকেন্দ্রে এমন ঢাকনা বিহীন ড্রেন নিয়ে কর্তৃপক্ষের কোন মাথাব্যথা নেই!



কোভিড-১৯ এই মহা দুর্যোগে যেখানে সরকার, বিত্তবান, বেসরকারি বিভিন্ন সংগঠন হত-দরিদ্র অসহায় মানুষের প্রতি সহযোগিতার হাত প্রসারিত করেছেন। ঠিক এই মুহুর্তে হত-দরিদ্র অসহায় এই জুতা শ্রমিকদের উচ্ছেদ করা খুবই দুঃখজনক। মানুষের জন্যই আইনের প্রয়োগ, আইনের জন্য মানুষ নয়।



শ্রীমঙ্গল পৌর কর্তৃপক্ষ ও সংশ্লিষ্ট মহলের দায়িত্বশীল কর্তাদের প্রতি সুদৃষ্টি কামনা করে এই সকল অসহায় হত-দরিদ্র জুতা সেলাই শ্রমিকদের জীবিকানির্বাহের একমাত্র অবলম্বন এই জুতা সেলাই করার সুযোগ দেয়ার সবিনয় অনুরোধ করছি।

আশাকরি কর্তৃপক্ষ যতদ্রুত সম্ভব বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা পূর্বক ঐস্থানে জুতা শ্রমিকদের বসার পুনরায় অনুমতি প্রদান করবেন।

purbakantho
পূর্বকন্ঠ দ্রুত, সঠিক ও নির্ভুল সংবাদ প্রকাশের একটি জনপ্রিয় অনলাইন মাধ্যম। সমসাময়িক বিষয় নিয়ে আপনিও চাইলে পূর্বকন্ঠ অনলাইন প্রকাশনায় লিখতে পারেন কলাম/ মতামত। আপনার গঠনমূলক লেখা ছাপা হবে যথাযথ গুরুত্ব দিয়ে (অবশ্যই সম্পাদনা সহকারে)।প্রয়োজনে-০১৭১৩৫৭৩৫০২

আপনার মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ সংবাদ

কালিয়াকৈরে ধর্ষণকারীদের গ্রেফতারের দাবীতে মানববন্ধন

কালিয়াকৈরে গার্মেন্টকর্মীকে উপর্যোপরি ধর্ষণ কারীদের গ্রেফতার পূর্বক শাস্তির বাদীকে শনিবার সকালে ঢাকা-টাঙ্গাইল মহা সড়কে উপজেলার চন্দ্রা এলাকার মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ঢাকার আশুলিয়ার চক্রবর্তী এলাকাস্থ বেক্সিমকো...

পূর্বধলায় সেনাবাহিনীর উদ্যোগে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ

বাংলাদেশ সেনাবাহিনীর উদ্যোগে নেত্রকোনার পূর্বধলায় আজ শনিবার (১৬ জানুয়ারি) দুপুরে অসহায়,প্রতিবন্ধী, হত-দরিদ্র ও শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র (কম্বল) বিতরণ করা হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনীর ময়মনসিংহ...

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে গৌরীপুরে তিন প্রার্থীকে জরিমানা

ময়মনসিংহের গৌরীপুর পৌরসভা নির্বাচনে গত দুদিন নির্বাচনী আচারণবিধি লংঘনের দায়ে তিন প্রার্থী ও এক প্রার্থীর সমর্থককে মোট ৬হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। নির্বাহী ম্যাজিস্ট্রেট...

ঝিনাইগাতীতে ২৪ বোতল ভারতীয় মদসহ এক যুবক আটক

শেরপুরের ঝিনাইগাতীতে ২৪ বোতল ভারতীয় মদসহ সুজন মিয়া (২২) নামে এক যুবককে আটক করেছে পুলিশ। আটককৃত সুজন মিয়া উপজেলার নলকুড়া ইউনিয়নের ডাকাবর গ্রামের...

ফেসবুকে আমরা