বৃহস্পতিবার, ২৮ জানুয়ারী ২০২১, ০৯:৫৯ অপরাহ্ন বাংলা বাংলা English English
শিরোনাম :
দুর্গাপুর পৌরসভা নির্বাচনঃ শেষ প্রচারণায় ব্যস্ত প্রার্থীরা পূর্বধলায় কেন্দ্রীয় শহিদ মিনার সংস্কারের দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি পেশ গৌরীপুর পৌর নির্বাচনে আ’লীগ প্রার্থীর ৪২দফা ইশতেহার ঘোষণা আটপাড়ায় আ’লীগ নেতা কর্তৃক নারী স্বাস্থ্যকর্মীকে মারধর : থানায় মামলা গৌরীপুরে কাউন্সিলর প্রার্থীর নির্বাচনী কার্যালয়ে হামলা-ভাংচুর রাঙামাটি পৌর নির্বাচনের প্রতিদ্বন্ধী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দুর্গাপুরে মার্শাল আর্ট প্রশিক্ষণার্থী কিশোরীদের মাঝে সনদ বিতরণ প্রকাশিত সংবাদের প্রতিবাদ গৌরীপুরে ৬৯’র গণঅভ্যুত্থানে শহীদ হারুন দিবস পালিত নারী সচেতনতায় গৌরীপুরে তথ্য আপা’র উঠান বৈঠক
ঘোষনা :
৥ সমসাময়িক বিষয় নিয়ে আপনিও চাইলে পূর্বকন্ঠ অনলাইন প্রকাশনায় লিখতে পারেন কলাম অথবা মতামত ৥ আপনার গঠনমূলক লেখা ছাপা হবে যথাযথ গুরুত্ব দিয়ে ৥ অবশ্যই সম্পাদনা সহকারে ৥ প্রয়োজনে : ০১৭১৩৫৭৩৫০২ ৥
জলবায়ু পরিবর্তনে উন্নত দেশগুলোকে দ্রুত এগিয়ে আসতে হবে-প্রধানমন্ত্রী
/ ১০৭ বার পড়া হয়েছে।
আপডেট : রবিবার, ১৩ ডিসেম্বর, ২০২০, ১০:১৫ পূর্বাহ্ন
জলবায়ু

প্রত্যাশিত ও প্রতিশ্রুতিবদ্ধ প্রশমন ব্যবস্থা এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় অর্থায়ন গ্রহণে উন্নত দেশগুলোকে দ্রুত এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্যারিস জলবায়ু চুক্তির পাঁচ বছর পূর্তি উপলক্ষে শনিবার (১২ ডিসেম্বর) এক ভার্চুয়াল সামিটে দেওয়া ভিডিও বার্তায় এই আহ্বান জানান তিনি। যুক্তরাজ্য, জাতিসংঘ ও ফ্রান্স যৌথভাব চিলি ও ইতালির অংশীদার সহযোগিতায় এই শীর্ষ সম্মেলনের আয়োজন করে।



প্রধানমন্ত্রী বলেন, আজ আমরা ঐতিহাসিক প্যারিস চুক্তির পঞ্চমবার্ষিকী উদযাপন করছি। দুর্ভাগ্যক্রমে আমরা এই চুক্তির অধীনে আমাদের নির্ধারিত লক্ষ্যগুলোর কাছাকাছিও পৌঁছাতে পারিনি। বাস্তবতা হলো, আমরা বসে থাকলেই জলবায়ু পরিবর্তন বিরতি দেবে না বা তার বিরূপ প্রভাব থেকে আমাদের রেহাই দেবে না।



শেখ হাসিনা বলেন, অনেক প্রতিবন্ধকতা নিয়েও অভিযোজন ব্যবস্থার ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বনেতা হিসাবে আত্মপ্রকাশ করেছে। এক্ষেত্রে আমি সবাইকে মনে করিয়ে দিতে চাই যে, অভিযোজনের সীমাবদ্ধতা রয়েছে।



জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দেশব্যাপী ১ কোটি ১৫ লাখ চারা রোপণ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘সুরক্ষিত টেকসই ভবিষ্যতের জন্য সম্পদের যোগান দিতে মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্ল্যান নামে আমরা একটি কর্মসূচিও চালু করেছি।



প্রধানমন্ত্রী আরও বলেন, এনডিসি ও অভিযোজন লক্ষ্যমাত্রা টেকসইভাবে বাড়াতে প্রশমন প্রক্রিয়ায় আমরা বিদ্যমান জ্বালানি, শিল্প এবং পরিবহন খাত ছাড়াও আরও কিছু সম্ভাব্য সেক্টর যুক্ত করবো।

আমরা আমাদের জলবায়ু অভিযোজন পরিকল্পনাও চূড়ান্ত করছি। প্রতি বছর আমরা জলবায়ু পরিবর্তন সংবেদনশীল প্রকল্পের জন্য ২ বিলিয়ন মার্কিন ডলার এবং অভিযোজন ব্যবস্থার জন্য ৩ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করছি।

তথ‌্যসূত্র: বাসস

Print Friendly, PDF & Email
এ জাতীয় আরও সংবাদ
আমাদের ফেসবুক পেইজ