রবিবার, জানুয়ারি ১৭, ২০২১
Home দুর্গাপুর শ্যামগঞ্জ-বিরিশিরি সড়কে পণ্যবাহী গাড়িতে চাঁদাবাজির অভিযোগ

শ্যামগঞ্জ-বিরিশিরি সড়কে পণ্যবাহী গাড়িতে চাঁদাবাজির অভিযোগ

শ্যামগঞ্জ-বিরিশিরি সড়কের নেত্রকোনার দুর্গাপুর উপজেলার ৫টি স্থানে পণ্যবাহী গাড়িতে চাঁদাবাজির অভিযোগ পাওয়া গেছে। যা নিয়ন্ত্রণ করতে পারছে না স্থানীয় পুলিশ বা প্রশাসন।

স্থানীয় সূত্র জানায়, নেত্রকোনায় জেলা মোটরযান (বাস, মিনিবাস, কোচ ও মাইক্রোবাস) শ্রমিক ইউনিয়ন এবং জেলা অভিযোগ, ট্রাক্টর, কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়ন নামে দুটি সংগঠন রয়েছে।



দুর্গাপুর উপজেলার সোমেশ্বরী নদীর বালু পরিবহনে প্রতিদিন শ্যামগঞ্জ-বিরিশিরি সড়কে প্রায় এক হাজার ট্রাক চলাচল করে। এসব ট্রাক ময়মনসিংহ, ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বালু সরবরাহ করে। তাদের কাছ থেকে বাসচালকদের সংগঠন দুর্গাপুর, বিরিশিরি, কৃষ্ণের চর, জাঞ্জাইল ও শিমুলতলীতে চাঁদা আদায় করে। ধরন অনুযায়ী প্রতিটি গাড়ি থেকে ৪শ’ থেকে ৫শ’ টাকা করে আদায় করা হয়।

অবৈধভাবে চাঁদা আদায় বন্ধের অনুরোধ জানিয়ে ট্রাক শ্রমিকরা গত ৪ আগস্ট ঢাকা বিভাগীয় শ্রম দপ্তরের পরিচালক বরাবর আবেদন করেন। গত ১৩ আগস্ট চাঁদাবাজি বন্ধের নির্দেশ দিয়ে পত্র জারি করে বিভাগীয় শ্রমদপ্তর। এরপরও চাঁদা আদায় বন্ধ না হওয়ায় তাঁরা ১ নভেম্বর নেত্রকোনা জেলা প্রশাসক বরাবর আবার আবেদন করেন। তাঁদের অভিযোগ, অজ্ঞাত কারণে এখনো চাঁদা আদায় বন্ধ করা হয়নি।



নেত্রকোনা জেলা ট্রাক, ট্রাক্টর, কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম বলেন, মন্ত্রণালয়ের নীতিমালা অনুযায়ী বাসচালকদের সংগঠন কোনো ট্রাক, ট্রাক্টর, কাভার্ড ভ্যান থেকে কোনো প্রকার চাঁদা আদায় করতে পারবে না। কিন্তু তারপরও চাঁদা আদায় চলছে।



এর প্রতিবাদে গত রবিবার শ্যামগঞ্জ-বিরিশিরি সড়কের পূর্বধলা উপজেলার লালমিয়ার বাজার এলাকায় যান চলাচল বন্ধ রেখে মানববন্ধন করেন ট্রাক, ট্রাক্টর ও কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের নেতারা। পরে দুর্গাপুর ও পূর্বধলা উপজেলা প্রশাসন এবং থানা পুলিশের মধ্যস্থতায় কর্মসূচি প্রত্যাহার করা হয়। এ নিয়ে গতকাল শুক্রবার বিকেল ৫টায় ময়মনসিংহ মালিক ও শ্রমিক সমিতি সমঝোতার জন্য বৈঠকে বসে। আলোচনার পরও বিষয়টি নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। আগামী মঙ্গলবার পুনরায় বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছে বৃহত্তর ময়মনসিংহ পরিবহন মালিক ও শ্রমিক ইউনিয়ন।



এ ব্যাপারে নেত্রকোনা জেলা মোটরযান (বাস, মিনিবাস, মাইক্রোবাস) কর্মচারী ইউনিয়নের সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, ‘জেলার কোথাও আমার সংগঠনের কোনো সদস্য চাঁদা তোলে না। তবে পূর্বধলায় একটি ভুয়া সংগঠন আছে, তারা দুর্গাপুর সড়কে চাঁদাবাজি করে।

পূর্বধলা থানার ওসি মোহাম্মদ তাওহীদুর রহমান বলেন, ‘পূর্বধলা উপজেলার কোনো এলাকায় চালক-শ্রমিকদের কাছ থেকে কোনো চাঁদা আদায় করা হয় না।

দুর্গাপুর থানার ওসি শাহনুর আলম বলেন, ‘দুর্গাপুরে যানবাহনে চাঁদাবাজি হয় না। চাঁদাবাজি বন্ধে আমরা কঠোর রয়েছি।’



দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা খানম বলেন, ‘পরিবহনে চাঁদাবাজি পুলিশ দেখছে। পরিবহনে চাঁদাবাজি বন্ধের নির্দেশ রয়েছে। প্রশাসনের কাছ থেকে চাঁদাবাজির বিরুদ্ধে কঠোর নির্দেশ দেওয়া আছে।’

নেত্রকোনার জেলা প্রশাসক কাজি মো. আবদুর রহমান বলেন, ‘কোনো সংগঠন যদি পণ্য পরিবহনে চাঁদাবাজি করে তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এ ব্যাপারে আমরা কঠোর নির্দেশ দিয়েছি।

purbakantho
পূর্বকন্ঠ দ্রুত, সঠিক ও নির্ভুল সংবাদ প্রকাশের একটি জনপ্রিয় অনলাইন মাধ্যম। সমসাময়িক বিষয় নিয়ে আপনিও চাইলে পূর্বকন্ঠ অনলাইন প্রকাশনায় লিখতে পারেন কলাম/ মতামত। আপনার গঠনমূলক লেখা ছাপা হবে যথাযথ গুরুত্ব দিয়ে (অবশ্যই সম্পাদনা সহকারে)।প্রয়োজনে-০১৭১৩৫৭৩৫০২

আপনার মন্তব্য লিখুন

Please enter your comment!
Please enter your name here

সর্বশেষ সংবাদ

কালিয়াকৈরে ধর্ষণকারীদের গ্রেফতারের দাবীতে মানববন্ধন

কালিয়াকৈরে গার্মেন্টকর্মীকে উপর্যোপরি ধর্ষণ কারীদের গ্রেফতার পূর্বক শাস্তির বাদীকে শনিবার সকালে ঢাকা-টাঙ্গাইল মহা সড়কে উপজেলার চন্দ্রা এলাকার মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ঢাকার আশুলিয়ার চক্রবর্তী এলাকাস্থ বেক্সিমকো...

পূর্বধলায় সেনাবাহিনীর উদ্যোগে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ

বাংলাদেশ সেনাবাহিনীর উদ্যোগে নেত্রকোনার পূর্বধলায় আজ শনিবার (১৬ জানুয়ারি) দুপুরে অসহায়,প্রতিবন্ধী, হত-দরিদ্র ও শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র (কম্বল) বিতরণ করা হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনীর ময়মনসিংহ...

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে গৌরীপুরে তিন প্রার্থীকে জরিমানা

ময়মনসিংহের গৌরীপুর পৌরসভা নির্বাচনে গত দুদিন নির্বাচনী আচারণবিধি লংঘনের দায়ে তিন প্রার্থী ও এক প্রার্থীর সমর্থককে মোট ৬হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। নির্বাহী ম্যাজিস্ট্রেট...

ঝিনাইগাতীতে ২৪ বোতল ভারতীয় মদসহ এক যুবক আটক

শেরপুরের ঝিনাইগাতীতে ২৪ বোতল ভারতীয় মদসহ সুজন মিয়া (২২) নামে এক যুবককে আটক করেছে পুলিশ। আটককৃত সুজন মিয়া উপজেলার নলকুড়া ইউনিয়নের ডাকাবর গ্রামের...

ফেসবুকে আমরা