প্রবাস

অস্ট্রিয়ায় ইতিহাস গড়লেন বাংলাদেশি বংশোদ্ভূত নয়ন

  পূর্বকন্ঠ ডেস্ক : আপডেট ১৫ অক্টোবর ২০২০ , ৯:১৬ অপরাহ্ণ ১০ অনলাইন সংস্করণ

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার সিটি করপোরেশন নির্বাচনে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত মাহমুদুর রহমান নয়ন। সফটওয়্যার ইঞ্জিনিয়ার নয়ন অস্ট্রিয়ান পিপলস পার্টির মনোনীত প্রার্থী ছিলেন।

মাহমুদুর রহমান নয়নের বাবা মো. মাহবুবুর রহমান ভোলার লালমোহন উপজেলার বাসিন্দা। তিনি ১৯৮৪ সাল থেকে অস্ট্রিয়ায় বাস করছেন। মাহবুবুর রহমান মুক্তিযোদ্ধা। তিনি অস্ট্রিয়া থেকে প্রকাশিত অনলাইনভিত্তিক বাংলা সংবাদমাধ্যম দৈনিক ইউরো সমাচারের সম্পাদক।

মাহমুদুর রহমান নয়ন কাউন্সিলর নির্বাচিত হওয়ায় অস্ট্রিয়া প্রবাসী বাংলাদেশিদের মধ্যে আনন্দের বন্যা বয়ে গেছে।

নয়ন ১৯৯৫ সালে ভিয়েনায় জন্মগ্রহণ করেন। এক বছর বয়সে পরিবারের সঙ্গে বাংলাদেশে ফেরেন তিনি। দেশে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ার পর আবার পরিবারের সঙ্গে ভিয়েনায় চলে যান তিনি।



অস্ট্রিয়ায় জার্মান ভাষায় লেখাপড়া করেন নয়ন। হাইস্কুলে ফাইনাল পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেন তিনি। পরে সে দেশের একটি নামকরা কলেজে কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে পড়েন নয়ন। তিনি পর পর দুই বার কলেজ ছাত্র সংসদের সভাপতি নির্বাচিত হন। পরে নয়ন ব্রিটেনে গিয়ে উচ্চশিক্ষা লাভ করে আবার ভিয়েনা ফিরে আসেন। ভিয়েনায় চাকরির পাশাপাশি রাজনীতিতে যোগ দেন তিনি।

মাহমুদুর রহমান নয়ন বলেছেন, ‘প্রবাসে বেড়ে ওঠা বাংলাদেশি তরুণদের নিজেদের কমিউনিটিতে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক কর্মকাণ্ডের পাশাপাশি স্থানীয় রাজনীতিতে সম্পৃক্ত হওয়া জরুরি।’

নিজের সফলতার পেছনে বাবা-মা ও পরিবারের অন্য সদস্যদের পাশাপাশি অস্ট্রিয়ায় বাংলাদেশি কমিউনিটির অবদানকে বিশেষভাবে স্মরণ করেন মাহমুদুর রহমান নয়ন। তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি।

সূত্র: রাইজিংবিডি.কম

আরও খবর:

Sponsered content

এক ক্লিকে বিভাগের খবর

☎ জরুরী নাম্বার সমূহ : আমাদের পূর্বকন্ঠ ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আমাদের নিয়মিত আপডেট খবর পেতে এখনই নিচের ডান পাশে বেল বাটনে ক্লিক করে ওয়েব পেজটি সাবস্ক্রাইব করুন। জরুরী সেবা : ☎ ৯৯৯ ☎ নেত্রকোনা ফায়ার স্টেশন: ০১৭৮৯৭৪৪২১২ ☎ জেলা প্রশাসক ,নেত্রকোনা:০১৩১৮-২৫১৪০১ ☎ পুলিশ সুপার,নেত্রকোনা: ০১৩২০১০৪১০০ ☎ অতিরিক্ত পুলিশ সুপার, সদর সার্কেল : ০১৩২০১০৪১৪৫ ☎ ইউএনও,পূর্বধলা : ০১৭৯৩৭৬২১০৮ ☎ ওসি পূর্বধলা : ০১৩২০১০৪৩১৫ ☎ শ্যামগঞ্জ পুলিশ তদন্ত কেন্দ্র : ০১৩২০১০৪৩৩৩ ☎ওসি শ্যামগঞ্জ হাইওয়ে থানা : ০১৩২০১৮২৮২৬ ☎