শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০৪:৫৫ অপরাহ্ন

অস্ট্রিয়ায় ইতিহাস গড়লেন বাংলাদেশি বংশোদ্ভূত নয়ন

রাকিব হাসান রাফি, স্লোভেনিয়া থেকে:
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৫ অক্টোবর, ২০২০, ৯:১৬ অপরাহ্ন
  • ২৫ বার পড়া হয়েছে

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার সিটি করপোরেশন নির্বাচনে কাউন্সিলর নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত মাহমুদুর রহমান নয়ন। সফটওয়্যার ইঞ্জিনিয়ার নয়ন অস্ট্রিয়ান পিপলস পার্টির মনোনীত প্রার্থী ছিলেন।

মাহমুদুর রহমান নয়নের বাবা মো. মাহবুবুর রহমান ভোলার লালমোহন উপজেলার বাসিন্দা। তিনি ১৯৮৪ সাল থেকে অস্ট্রিয়ায় বাস করছেন। মাহবুবুর রহমান মুক্তিযোদ্ধা। তিনি অস্ট্রিয়া থেকে প্রকাশিত অনলাইনভিত্তিক বাংলা সংবাদমাধ্যম দৈনিক ইউরো সমাচারের সম্পাদক।

মাহমুদুর রহমান নয়ন কাউন্সিলর নির্বাচিত হওয়ায় অস্ট্রিয়া প্রবাসী বাংলাদেশিদের মধ্যে আনন্দের বন্যা বয়ে গেছে।

নয়ন ১৯৯৫ সালে ভিয়েনায় জন্মগ্রহণ করেন। এক বছর বয়সে পরিবারের সঙ্গে বাংলাদেশে ফেরেন তিনি। দেশে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ার পর আবার পরিবারের সঙ্গে ভিয়েনায় চলে যান তিনি।



অস্ট্রিয়ায় জার্মান ভাষায় লেখাপড়া করেন নয়ন। হাইস্কুলে ফাইনাল পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেন তিনি। পরে সে দেশের একটি নামকরা কলেজে কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ে পড়েন নয়ন। তিনি পর পর দুই বার কলেজ ছাত্র সংসদের সভাপতি নির্বাচিত হন। পরে নয়ন ব্রিটেনে গিয়ে উচ্চশিক্ষা লাভ করে আবার ভিয়েনা ফিরে আসেন। ভিয়েনায় চাকরির পাশাপাশি রাজনীতিতে যোগ দেন তিনি।

মাহমুদুর রহমান নয়ন বলেছেন, ‘প্রবাসে বেড়ে ওঠা বাংলাদেশি তরুণদের নিজেদের কমিউনিটিতে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক কর্মকাণ্ডের পাশাপাশি স্থানীয় রাজনীতিতে সম্পৃক্ত হওয়া জরুরি।’

নিজের সফলতার পেছনে বাবা-মা ও পরিবারের অন্য সদস্যদের পাশাপাশি অস্ট্রিয়ায় বাংলাদেশি কমিউনিটির অবদানকে বিশেষভাবে স্মরণ করেন মাহমুদুর রহমান নয়ন। তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন তিনি।

সূত্র: রাইজিংবিডি.কম

এ জাতীয় আরও সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর

©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | পূর্বকন্ঠ
কারিগরি সহযোগিতায়- Shahin প্রয়োজনে: ০১৭১৩৫৭৩৫০২

Notice: Undefined index: config_theme in /home/purbakantho/public_html/wp-content/themes/LatestNews/include/root.php on line 33
themesba-lates1749691102