শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ০১:৫৪ পূর্বাহ্ন

ত্বকে ৯ ঘণ্টা পর্যন্ত জীবিত থাকে করোনাভাইরাস: গবেষণা

রিপোর্টারের নাম:
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০২০, ৭:১২ অপরাহ্ন
  • ৫১ বার পড়া হয়েছে

চলতি বছরের মার্চ মাসে করোনাভাইরাসকে ‘মহামারি’ হিসেবে ঘোষণা করায় অনেকেই নিয়মিত হাত ধোয়ার ব্যাপারে সচেতন হয়ে ওঠেন। আর এবার একটি নতুন গবেষণার তথ্য আরো ঘন ঘন আপনার হাত স্যানিটাইজ করার সম্ভাবনা তৈরি করতে পারে।

জাপানের কিয়োটো প্রিফেকচারাল মেডিসিন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা জানিয়েছেন, করোনাভাইরাস ত্বকে ৯ ঘন্টা পর্যন্ত বেঁচে থাকতে পারে। এ গবেষণার রেজাল্টের ভিত্তিতে, গবেষকরা জনসাধারণকে হাতের স্বাস্থ্যবিধির বিষয়ে সজাগ থাকতে বলেছেন।

গবেষণাপত্রটি ক্লিনিক্যাল ইনফেকটিয়াস ডিজিজেস জার্নালে প্রকাশিত হয়েছে। গবেষকরা বলেন, ‘আমাদের গবেষণায় দেখা গেছে, ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাসের (আইএভি) তুলনায় সার্স-কোভ-২ ভাইরাস ত্বকের সংস্পর্শের মাধ্যমে সংক্রমণ হওয়ার ঝুঁকি বেশি। কারণ এই ভাইরাসটি মানুষের ত্বকে অনেক বেশি সময় জীবিত থাকতে পারে।’

গবেষকদের মতে, নতুন গবেষণার রেজাল্ট এই অনুমানকে সমর্থন করে যে, সার্স-কোভ-২ ভাইরাসের বিস্তার রোধে হাতের স্বাস্থবিধি মেনে চলা গুরুত্বপূর্ণ।

গবেষণায় গবেষক দলটি ময়নাতদন্ত থেকে সংগৃহীত মানব ত্বকের নমুনা ব্যবহার করে ত্বকের একটি মডেল তৈরি করেছিলেন। এরপর এতে করোনাভাইরাস এবং আইএভি- উভয় ভাইরাসের স্থায়ীত্ব পর্যবেক্ষণ করেন।

পর্যবেক্ষণে দেখা যায়, ত্বকের নমুনায় সার্স-কোভ-২ ভাইরাস ৯.০৪ ঘণ্টা টিকে ছিল এবং আইএভি ভাইরাস মাত্র ১.৮২ ঘণ্টা টিকে ছিল। এছাড়া ভাইরাসগুলো যখন শ্লেষ্মার সঙ্গে মিশে যায় অর্থাৎ কাশি বা হাঁচির কণা রূপে তৈরি হয়, সার্স-কোভ-২ ভাইরাসটি এক্ষেত্রে ১১ ঘণ্টা পর্যন্ত স্থায়ী হয়।

তবে আশার কথা হলো, ত্বকে স্যানিটাইজার ব্যবহারের পর গবেষকরা দেখতে পেয়েছেন- উভয় ভাইরাস ১৫ সেকেন্ডের মধ্যেই নিষ্ক্রিয় হয়ে পড়েছিল।

Source link

এ জাতীয় আরও সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর

©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | পূর্বকন্ঠ
কারিগরি সহযোগিতায়- Shahin প্রয়োজনে: ০১৭১৩৫৭৩৫০২

Notice: Undefined index: config_theme in /home/purbakantho/public_html/wp-content/themes/LatestNews/include/root.php on line 33
themesba-lates1749691102