শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ০৪:০৪ অপরাহ্ন

শাহপরাণ (রহ.) এর ওরস হচ্ছে না এবার

পূর্বকন্ঠ ডেস্ক;
  • আপডেট টাইম : বুধবার, ৭ অক্টোবর, ২০২০, ৯:৩০ পূর্বাহ্ন
  • ৫৯ বার পড়া হয়েছে

করোনা সংক্রমণ রোধে হযরত শাহজালাল (রহ.) এর ৭০১তম বার্ষিক ওরস বাতিলের পর এবার আরেক আউলিয়া হযরত শাহপরাণ (রহ.) এর বার্ষিক ওরসও বাতিল করা হয়েছে।

মঙ্গলবার (৬ অক্টোবর) বিকেলে মাজার অফিসে জরুরি বৈঠক শেষে এ সিদ্ধান্ত হয়। আগামী ২২, ২৩ ও ২৪ অক্টোবর (৪, ৫ ও ৬ রবিউল আউয়াল) তিন দিনব্যাপী ওরস  অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

মাজারের খাদেম মো. ফিরোজ মিয়া বলেন, বার্ষিক ওরসে প্রতি বছর লাখো ভক্ত-আশেকান সমবেত হন।  এ কারণে করোনা সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে জনগণের স্বাস্থ্য ঝুঁকিকে অগ্রাধিকার দিয়ে এ বছর ওরসের আনুষ্ঠানিকতা হচ্ছে না।

তিনি বলেন, মাজার পরিচালনা কমিটির পক্ষ থেকে এজন্য আন্তরিক দুঃখ প্রকাশ করা হয়েছে। এছাড়া মহামারি চলে গেলে আগামীতে যথা নিয়মে ওরস অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, ইয়েমেনের হাদরামুতে জন্মগ্রহণকারী হযরত শাহপরাণ (রহ.) ছিলেন সুহরাওয়ারদিয়া এবং জালালীয়া বংশের একজন সূফী সাধক। তিনি হযরত শাহজালাল (রহ.) এর ভাগিনা। সিলেট অঞ্চলে মুসলিম শাসন প্রতিষ্ঠা ও ইসলামের প্রচারে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তার কবর সিলেট সদর উপজেলার শাহপরাণ এলাকায়। তার নামেই ওই এলাকার নামকরণ করা হয়েছে। প্রতি বছর আরবী মাসের ৪, ৫ ও ৬ রবিউল আউয়াল হযরত শাহপরান (রহ.) এর বার্ষিক ওরস অনুষ্ঠিত হয়।

Source link

এ জাতীয় আরও সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর

©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | পূর্বকন্ঠ
কারিগরি সহযোগিতায়- Shahin প্রয়োজনে: ০১৭১৩৫৭৩৫০২

Notice: Undefined index: config_theme in /home/purbakantho/public_html/wp-content/themes/LatestNews/include/root.php on line 33
themesba-lates1749691102