বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৫:২৬ অপরাহ্ন

বিশ্ব পর্যটন দিবস আজ

পূর্বকন্ঠ ডেস্ক;
  • আপডেট টাইম : রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০, ৯:২৫ পূর্বাহ্ন
  • ৭৩ বার পড়া হয়েছে

পর্যটন বিনোদনের একটি সুন্দর মাধ্যম।   বিশ্বব্যাপী অবসরকালীন কর্মকাণ্ডের অন্যতম মাধ্যম হিসেবে জনপ্রিয়তা অর্জন করেছে পর্যটন।  পর্যটন এখন শিল্প হিসেবে স্বীকৃত।  বিশ্ব পর্যটন দিবস আজ।

বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হবে।  এবছর ‘গ্রামীণ উন্নয়নে পর্যটন’ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশে দিবসটি পালিত হচ্ছে।

করোনার কারণে এরই মধ্যে দেশের পর্যটনের অনেক ক্ষতি হয়ে গেছে।  বন্ধ থাকা পর্যটন কেন্দ্রগুলো আস্তে আস্তে খুলতে শুরু করেছে।  যেগুলো এখনও বন্ধ রয়েছে পরিস্থিতি পর্যবেক্ষণ সাপেক্ষে সেগুলো আস্তে আস্তে খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এমপি।  তিনি বলেন, পর্যটন কেন্দ্রে পর্যটক ও পর্যটনের সঙ্গে জড়িত সবাইকে স্বাস্থ্যবিধি অবশ্যই মেনে চলতে হবে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

দেয়া বাণীতে রাষ্ট্রপতি স্থানীয় কৃষ্টি, ঐতিহ্য ও মূল্যবোধকে সমুন্নত রেখে পর্যটনশিল্পের বিকাশে এর সঙ্গে সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ সবাইকে একসাথে কাজ করার আহ্বান জানিয়েছেন।

রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশে পর্যটনশিল্পের বিকাশে অফুরন্ত সম্ভাবনা রয়েছে। এই সম্ভাবনাকে কাজে লাগিয়ে দেশের পর্যটনশিল্পের উন্নয়নে দেশি-বিদেশি বিনিয়োগের পাশাপাশি গ্রামীণ জনগোষ্ঠীকে অংশগ্রহণের সুযোগ করে দিতে হবে।  একই সাথে বিশ্ব দরবারে দেশের পর্যটনশিল্পকে কার্যকরভাবে তুলে ধরতে হবে।

বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পর্যটনশিল্পে অধিকতর কর্মসংস্থান সৃষ্টি এবং সংশ্লিষ্ট সেবাখাতগুলোতে দক্ষ জনবল তৈরি করে দেশের সার্বিক উন্নয়নে অবদান রাখার মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলাদেশ’ গড়ে তোলার আহবান জানিয়েছেন।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকারের উন্নয়নের অগ্রযাত্রায় অদম্য বাংলাদেশের অন্যতম এজেন্ডা ‘গ্রাম হবে শহর’ যা এ বছর জাতিসংঘ বিশ্ব পর্যটন সংস্থা কর্তৃক ঘোষিত প্রতিপাদ্যের সাথে অত্যন্ত সঙ্গতিপূর্ণ।

Source link

এ জাতীয় আরও সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর

©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | পূর্বকন্ঠ
কারিগরি সহযোগিতায়- Shahin প্রয়োজনে: ০১৭১৩৫৭৩৫০২

Notice: Undefined index: config_theme in /home/purbakantho/public_html/wp-content/themes/LatestNews/include/root.php on line 33
themesba-lates1749691102