বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ০৩:৫৯ অপরাহ্ন

ইথিওপিয়ায় বন্দুকধারীদের গুলিতে ১৫ জন নিহত

পূর্বকন্ঠ ডেস্ক;
  • আপডেট টাইম : শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০, ১১:৫৫ অপরাহ্ন
  • ৫৫ বার পড়া হয়েছে

পশ্চিম ইথিওপিয়ার বেনিশাংগুল গুমুজ অঞ্চলে বন্দুকধারীদের গুলিতে কমপক্ষে ১৫ জন নিহত হয়েছে। তার মধ্যে চারজন নারীও রয়েছেন। এমনটাই জানিয়েছে ইথিওপিয়ার হিউম্যান রাইটস কমিশন (ইএইচআরসি)। খবর আল জাজিরার।

চলতি মাসে এ নিয়ে ওই অঞ্চলে দ্বিতীয়বারের মতো বন্দুকধারীরা হামলা করলো। এই হামলায় হতাহাতের পাশাপাশি তিন শতাধিক লোক তাদের ঘরবাড়ি ছাড়তে বাধ্য হয়েছে। বিষয়টিকে উদ্বেগজনক হিসেবে উল্লেখ করেছে ইএইচআরসি।

এ বিষয়ে ইএইচআরসি’র প্রধান ড্যানিয়েল বেকেলে বলেছেন, ওই অঞ্চলে হামলাকারীদের টার্গেটে পরিণত হয়েছে সাধারণ মানুষ। যা উদ্বেগজনক। ফেডারেল ও আঞ্চলিক কর্তৃপক্ষের উচিত এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নেওয়া। যাতে আইনের শাসন প্রতিষ্ঠা করে অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া যায়।

যদিও মানবাধিকার কমিশন উল্লেখ করেনি যে এই হামলার পেছনে ঠিক কারা রয়েছে।

তবে জানা গেছে ইথিওপিয়ার ন্যাশনাল ডিফেন্স ফোর্স ওই অঞ্চলে অভিযান চালিয়ে বন্দুকধারীদের নিবৃত্ত করেছে এবং বর্তমানে সেখানকার পরিস্থিতি শান্ত রয়েছে। একজনকে তারা আহত অবস্থায় গ্রেফতারও করেছে।

তবে এই ধরনের হামলা প্রধানমন্ত্রী আবি আহমেদের সরকারের নিরাপত্তাকে চ্যালেঞ্জের মুখে ঠেলে দিয়েছে। ২০১৮ সালে আবি সরকার ক্ষমতায় এসে আইনশৃঙ্খলাসহ বিভিন্ন বিষয়ে নানা পরিবর্তন আনে। যেটা সে সময় আন্তজার্তিক অঙ্গনেও বেশ প্রশংসিত হয়েছিল। কিন্তু দেশটির নানা পক্ষীয় উপজাতিদের মধ্যে সাম্প্রতিক সময়ে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।

Source link

এ জাতীয় আরও সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর

©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | পূর্বকন্ঠ
কারিগরি সহযোগিতায়- Shahin প্রয়োজনে: ০১৭১৩৫৭৩৫০২

Notice: Undefined index: config_theme in /home/purbakantho/public_html/wp-content/themes/LatestNews/include/root.php on line 33
themesba-lates1749691102