রবিবার, ০১ নভেম্বর ২০২০, ০৭:৩৬ পূর্বাহ্ন

টানা পঞ্চম দিনের মতো ভোমরা স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আসা বন্ধ

পূর্বকন্ঠ ডেস্ক;
  • আপডেট টাইম : শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০, ১১:০১ পূর্বাহ্ন
  • ৬৮ বার পড়া হয়েছে

টানা পঞ্চম দিনের মতো ভোমরা স্থলবন্দর দিয়ে ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ রয়েছে।  শুক্রবার (১৮ সেপ্টেম্বর) সকাল পর্যন্ত পেঁয়াজ আমদানি হবে কিনা নিশ্চিত কোন খবর পাওয়া যায়নি।

তবে ৩৫০টি পেঁয়াজ ভর্তি ট্রাক ভারতে পথিমধ্যে রয়েছে বলে জানিয়েছেন ভোমরা স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম।

তিনি জানান, সোমবার থেকে ভারতের ঘোজাডাঙ্গা পার্কিং ইয়ার্ডে দেড়শ’রও বেশি পেঁয়াজ ভর্তি ট্রাক কাস্টমস প্রক্রিয়া সম্পন্ন করে সাতক্ষীরা প্রবেশের অপেক্ষায়।  এছাড়া নতুন করে পথিমধ্যে রয়েছে আরও ৩৫০টির মতো পেঁয়াজ ভর্তি ট্রাক।  যা বাংলাদেশে প্রবেশ করতে না পারলে প্রতি ট্রাকে ৮ থেকে ১০ লাখ টাকা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে সাতক্ষীরার পেঁয়াজ ব্যবসায়ীরা।

ভোমরা স্থলবন্দরের আমদানিকারক পঙ্কজ কুমার দত্ত বলেন, এলসি করা পেঁয়াজ বোঝাই ট্রাক দেশে প্রবেশ করতে না পারলে পেঁয়াজে পচন ধরে নষ্ট হবে।  লোকসান গুনতে হবে তাদের।

এদিকে সাতক্ষীরার খুচরা বাজারে অনিয়ন্ত্রিতভাবে বেড়েছে পেঁয়াজের দাম।  এতে বিপাকে পড়েছেন সাধারণ খেটে খাওয়া ও মধ্যবিত্ত শ্রেণির মানুষেরা।

সাতক্ষীরা শহরের বড় বাজারে পেঁয়াজ কিনতে আসা আমিনুল ইসলাম, মতিয়ার রহমানসহ অনেকেই জানান, ভারত রপ্তানি বন্ধ করে দেওয়ায় প্রতিদিনই বাড়ছে পেঁয়াজের দাম।  মাত্র ৫ দিনের ব্যবধানে দাম কেজি প্রতি বেড়েছে ৩০ থেকে ৩৫ টাকা।

সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল জানান, পেঁয়াজ ব্যবসায়ীরা যাতে সাতক্ষীরা ও ভোমরা স্থলবন্ধরে পেঁয়াজ মজুদ রেখে কৃত্রিম সংকট সৃষ্টির মাধ্যমে বাজারে দাম বাড়াতে না পারে সেজন্য টাস্কফোর্স গঠন করা হয়েছে ।

তিনি জানান, প্রতিদিন বাজার মনিটরিং করা হচ্ছে।  এরই মধ্যে বেশি দামে পেঁয়াজ বিক্রি করার অপরাধে ৬ জন ব্যবসায়ীকে ৬৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

Source link

এ জাতীয় আরও সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর

©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | পূর্বকন্ঠ
কারিগরি সহযোগিতায়- Shahin প্রয়োজনে: ০১৭১৩৫৭৩৫০২

Notice: Undefined index: config_theme in /home/purbakantho/public_html/wp-content/themes/LatestNews/include/root.php on line 33
themesba-lates1749691102