শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১২:৪৫ অপরাহ্ন

আমাদের পূর্বকন্ঠ ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আমাদের নিয়মিত আপডেট খবর পেতে এখনই ওয়েব পেজটি সাবস্ক্রাইব করুন। আপনার আশপাশে ঘটে যাওয়া খবরা খবর জানাতে আমাদের ফোন করুন-০১৭১৩৫৭৩৫০২ এই নাম্বারে।

আন্তর্জাতিক মঞ্চে কোন দলের বিপক্ষে কত গোল রোনালদো-মেসির

ক্রীড়া প্রতিবেদক :
  • আপডেট টাইম : বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০, ৮:৫৬ অপরাহ্ন
  • ৫৩ বার পড়া হয়েছে

২০০৩ সালের আগস্টে কাজাখস্তানের বিপক্ষে অভিষেক ঘটে ক্রিশ্চিয়ানো রোনালদোর। তবে প্রথম গোল পেতে অপেক্ষা করতে হয় প্রায় বছরখানেকের মতো। উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপে ২০০৪ সালের ১২ জুন পান প্রথম গোলের দেখা। সে থেকে কেবল ছুটে চলা এই ফুটবলারের। ইতিমধ্যে ছুঁয়েছেন দ্বিতীয় ফুটবলার হিসেবে শত গোলের মাইলফলক। রোনালদোর এই সুদীর্ঘ পথচলায় কোন দলের বিপক্ষে কতটি গোল করেছিল এই সুপারস্টার, রাইজিংবিডির পাঠকদের জন্য তুলে ধরা হলো।

আন্তর্জাতিক ক্যারিয়ারের ১৭ বছরে ১৬৫ ম্যাচে এসে সুইডেনের বিপক্ষে শততম গোল করেছেন রোনালদো। যা ফুটবল ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ। সামনে কেবল ইরানের আলী দাইয়ি (১০৯)। অবশ্য সে পথে সুইডেনের বিপক্ষে শেষ ম্যাচে এক পা দিয়ে রেখেছেন রোনালদো। জোড়া গোলে পর্তুগিজ এই অধিনায়কের গোলসংখ্যা এখন ১০১। এই সুইডেনের বিপক্ষে সর্বোচ্চ ৭ গোলের দেখা পেয়েছেন পাঁচ বারের ব্যালন ডি’অর জয়ী রোনালদো।

সমান সংখ্যক গোল আছে লিথুনিয়ার বিপক্ষেও। মোট ৪১টি দেশের বিপক্ষে গোলের দেখা পেয়েছেন এই পর্তুগিজ তারকা। এর মধ্যে বরাবর পাঁচ গোল করেছেন ৪টি করে দেশের বিপক্ষে অ্যান্ডোরা, আর্মেনিয়া, লাটভিয়া ও লুক্সেমবার্গ। এছাড়াও ৪টি গোল করেছেন আরও চারটি দলের বিপক্ষে এস্তোনিয়া, ফারো আইল্যান্ড, হাঙ্গেরি ও নেদারল্যান্ডস।

ছয়টি দলের বিপক্ষে ৩ গোল এবং আটটি দলের বিপক্ষে করেছেন ২ গোল করে। একটি করে গোল করেছেন সর্বোচ্চ ১৭টি দেশের বিপক্ষে। অন্তত তিন ম্যাচ খেলেছেন কিন্তু গোল করতে পারেননি এমন দেশের সংখ্যা পাঁচ; আলবেনিয়া (৪), জার্মানি (৪), ফ্রান্স (৪), ব্রাজিল (৩) ও ফ্রান্স (৩)।

২০১৩ সালে প্রথম বিশ্বকাপ কোয়ালিফায়ার ম্যাচে নর্দার্ন আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো হ্যাটট্রিকের দেখা পান রোনালদো। এরপর থেকে এখনও পর্যন্ত তার মোট হ্যাটট্রিক সংখ্যা ৯টি। যার মধ্যে আবার দুইবার করেছেন ৪টি করে গোল। এছাড়া ম্যাচে জোড়া গোল রয়েছে ১৫ বার।

এদিকে বয়সের কাঁটা ত্রিশ পেরুনোর পর যেনো বেশি সেরা রোনালদো। এ সময়ে ৪৭ ম্যাচে করেছেন ৪৯টি গোল। এর আগের ১১৮ ম্যাচে করেছেন মাত্র ৫২ গোল। এছারাও রোনালদো গত ১৭ বছরের মধ্যে কেবল তিন বছরে দশের বেশি গোল করতে পেরেছিলেন রোনালদো ২০১৩, ২০১৬ এবং ২০১৭।

খুব স্বাভাবিকভাবে বর্তমান সময়ে রোনালদো এবং লিওনেল মেসির তুলনা চলেই আসে। তাই দেখে নেওয়া যাক, মেসি আন্তর্জাতিক মঞ্চে ঠিক কত গোল করেছে এবং কার বিপক্ষে কতটি?

রোনালদোর চেয়ে বয়সে ছোট মেসির অভিষেক এই পর্তুগিজের দুই বছর পরে, ২০০৫ সালে হাঙেরির বিপক্ষে। গোলসংখ্যায়ও রোনালদোর চেয়ে ৩১ গোল পিছিয়ে মেসি। ১৫ বছরে আর্জেন্টিনার হয়ে ১৩৮ ম্যাচ খেলে মেসির গোলসংখ্যা ৭০টি।

এরমধ্যে সবচেয়ে বেশি গোল করেছেন চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের বিপক্ষে, ৫টি। পাঁচটি করে গোল করেছেন প্যারাগুয়ে ও উরুগুয়ের বিপক্ষেও। দ্বিতীয় সর্বোচ্চ চারটি করে গোল ইকুয়েডর ও ভেনিজুয়েলার বিপক্ষে। বিশ্বকাপ জিতেছে বা ফাইনাল খেলেছে, এমন দলগুলোর বিপক্ষে মেসির গোল – স্পেন ও ক্রোয়েশিয়া (২টি করে), ফ্রান্স ও জার্মানি (১টি করে)। গোল নেই ইতালি, ইংল্যান্ড ও সুইডেনের মতো দলগুলোর বিপক্ষে।

Source link

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর

আজকের এই দিনে

রেডিও পূর্বকন্ঠ

©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | পূর্বকন্ঠ
কারিগরি সহযোগিতায়- Shahin প্রয়োজনে: ০১৭১৩৫৭৩৫০২

Notice: Undefined index: config_theme in /home/purbakantho/public_html/wp-content/themes/LatestNews/include/root.php on line 33
themesba-lates1749691102