শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১:৩৯ পূর্বাহ্ন

আমাদের পূর্বকন্ঠ ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আমাদের নিয়মিত আপডেট খবর পেতে এখনই ওয়েব পেজটি সাবস্ক্রাইব করুন। আপনার আশপাশে ঘটে যাওয়া খবরা খবর জানাতে আমাদের ফোন করুন-০১৭১৩৫৭৩৫০২ এই নাম্বারে।

রাঙ্গামাটিতে উইভ এনজিও’র উদ্যোগে শীর্ষক প্রকল্পের অবহিতকরণ কর্মশালা

মহুয়া জান্নাত মনি, রাঙ্গামাটি প্রতিনিধিঃ
  • আপডেট টাইম : বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০, ৮:২৭ অপরাহ্ন
  • ৮৫ বার পড়া হয়েছে

রাঙ্গামাটি কাউখালি উপজেলায় বেসরকারী উন্নয়ন সংস্থা উইমেন্স এডুকেশন ফর এডভান্সমেন্ট এন্ড এমপাওয়ারমেন্ট (উইভ) এনজিও এর উদ্যোগে ওমেন’স ভয়েস এন্ড লিডারসীপ- বাংলাদেশ প্রকল্প এবং ওমেন’স এমপাওয়ারমেন্ট কর্মসূচির আওতায় ‘‘নেতৃত্ব বিকাশের মাধ্যমে নারীর ক্ষমতায়ন’’ শিরোনামে শীর্ষক প্রকল্পের অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবারবার (০৯ সেপ্টেম্বর ২০) সকাল ১০টায় রাঙ্গামাটি কাউখালি উপজেলা পরিষদের অফিসার্স ক্লাবের সম্মেলন কক্ষে মানুষের জন্য ফাউন্ডেশন (এমজেএফ) এর সহযোগিতায় ও উইমেন্স এডুকেশন ফর এডভান্সমেন্ট এন্ড এমপাওয়ারমেন্ট (উইভ)’র উদ্যোগে ও বাস্তবায়নে এ অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এসময় রাঙামাটি কাউখালি উপজেলা নির্বাহী কর্মকর্তা শতরুপা তালুকদারের সভাপতিত্বে ও ‘‘নেতৃত্ব বিকাশের মাধ্যমে নারীর ক্ষমতায়ন’’ শীর্ষক প্রকল্পের সমন্বয়ক কৃত্তিকা চাকমা’র সঞ্চালনায় আয়োজিত কর্মশালায় কাউখালি উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম শামসুদ্দোহা চৌধুরী, ভাইস চেয়ারম্যান অংপ্রু মারমা, মহিলা ভাইস চেয়ারম্যান নিংবাইউ মারমা, বেতবুনিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খৈসাবাই মারমা, উইমেন্স এডুকেশন ফর এডভান্সমেন্ট এন্ড এমপাওয়ারমেন্ট (উইভ)’র নির্বাহী কর্মকর্তা নাই উ প্রু মারমা মেরী প্রমুখসহ কর্মশালায় বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এছাড়াও আয়োজিত সভায়, রাঙ্গামাটি সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যান, স্থানীয় জনপ্রতিনিধি, অন্যান্য হেডম্যান-কাবারী, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকতা, সাংবাদিকসহ অন্যান্য নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

এসময় শতরুপা তালুকদার বলেন, নারী-পুরুষের সমতা অর্জনের মাধ্যমে ক্ষুধা-দারিদ্র্যমুক্ত ও আত্মনির্ভরশীল বাংলাদেশ সৃষ্টিতে নারী নেতৃত্ব গড়ে তোলার লক্ষ্যে একদল নারীকে সংগঠিত ও ক্ষমতায়িত ও অনুপ্রাণিত করতে হবে। এই প্রকল্পের মাধ্যমে নারীর সাংবিধানিক ও মানবাধিকার সম্পর্কে ধারণা অর্জন ও নারী উন্নয়নে সরকার কর্তৃক গৃহীত উদ্যোগ পর্যালোচনা করতে পারবেন এবং সরকারি সুযোগ ও সেবায় নারীর অভিগম্যতা সৃষ্টিতে ভূমিকা রাখবেন বলেও তিনি আশা ব্যাক্ত করেন।

এসময় উইমেন্স এডুকেশন ফর এডভান্সমেন্ট এন্ড এমপাওয়ারমেন্ট (উইভ)’র নির্বাহী কর্মকর্তা নাই উ প্রু মারমা মেরী বলেন, ‘‘নেতৃত্ব বিকাশের মাধ্যমে নারীর ক্ষমতায়ন’’ শিরোনামে শীর্ষক প্রজেক্ট বিশ্বাস করে যে, ‘নারীরাই ক্ষুধামুক্তির মূল চাবিকাঠি’। কেননা, বিদ্যমান জেন্ডার অসমতা ও বৈষম্য ক্ষুধামুক্ত-আত্মনির্ভরশীল বাংলাদেশ গড়ার পথে একটি বড় অন্তরায়। সমাজের অর্ধেক জনগোষ্ঠী-নারীকে অবদমিত রেখে টেকসই উন্নয়ন অর্জন সম্ভব নয়। বস্তুত নারীদের অগ্রাধিকার দিয়ে বিদ্যমান বৈষম্য ও অসমতা দূর করার লক্ষ্যে কার্যক্রম পরিচালনায় বেসরকারী উন্নয়ন সংস্থা উইমেন্স এডুকেশন ফর এডভান্সমেন্ট এন্ড এমপাওয়ারমেন্ট (উইভ) এনজিও এই প্রজেক্ট প্রতিশ্রুতিবদ্ধ। এই উপলব্ধি থেকে উইভ’র এই প্রকল্প একটি নতুন ভবিষ্যৎ সৃষ্টির প্রত্যাশায় রাঙামাটির তৃণমূল পর্যায়ে একদল স্বেচ্ছাব্রতী ও চিন্তাশীল নারী নেতৃত্ব গড়ে তোলার প্রত্যয় নিয়ে পরিচালনা করছে ‘নারী নেতৃত্ব বিকাশ’ কার্যক্রম।

এছাড়াও নারীর সকল ক্ষেত্রে ক্ষমাতায়ন, স্থানীয় সরকারের বিভন্ন কাঠামোতে অংশগ্রহন ও কার্যকারিতা বৃদ্ধি করা। স্থানীয় শাসন পক্রিয়ায় নারীদের সমান অংংশগ্রহন, প্রতিনিধিত্ব বিকাশ, অধিকতর নারীবান্ধব নীতিমালা ও আইনী কাঠামোর বিভন্ন পর্যায়ে নারীর ক্ষমতায়ন তরান্বিত করাসহ বিভন্ন বিষয়ে আলোচনা করা করা হয়। সভায় বিভিন্ন স্তরে নারী নেত্রীরা অংশগ্রহন করেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর

আজকের এই দিনে

রেডিও পূর্বকন্ঠ

©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | পূর্বকন্ঠ
কারিগরি সহযোগিতায়- Shahin প্রয়োজনে: ০১৭১৩৫৭৩৫০২

Notice: Undefined index: config_theme in /home/purbakantho/public_html/wp-content/themes/LatestNews/include/root.php on line 33
themesba-lates1749691102