বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৩:১৯ পূর্বাহ্ন

আমাদের পূর্বকন্ঠ ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আমাদের নিয়মিত আপডেট খবর পেতে এখনই ওয়েব পেজটি সাবস্ক্রাইব করুন। আপনার আশপাশে ঘটে যাওয়া খবরা খবর জানাতে আমাদের ফোন করুন-০১৭১৩৫৭৩৫০২ এই নাম্বারে।

সালমানের নায়িকারা

পূর্বকন্ঠ ডেস্ক;
  • আপডেট টাইম : রবিবার, ৬ সেপ্টেম্বর, ২০২০, ২:১০ অপরাহ্ন
  • ৩৩ বার পড়া হয়েছে

ঢাকাই চলচ্চিত্রের দর্শকপ্রিয় অভিনেতা সালমান শাহ। ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটের দাড়িয়া পাড়ায় তার জন্ম। টেলিভিশন নাটকের মাধ্যমে তার অভিনয় ক্যারিয়ার শুরু। নব্বই দশকের এই নন্দিত অভিনেতা ১৯৯৬ সালের ৬ সেপ্টেম্বর মারা যান।

অভিনয় ক্যারিয়ারে ২৭টি চলচ্চিত্রে অভিনয় করেছেন সালমান শাহ। অভিনয় ক্যারিয়ারে বেশ কজন চিত্রনায়িকা তার সঙ্গে জুটি বেঁধে অভিনয় করেন। যেমন: মৌসুমী, শাবনূর, শাবনাজ, লিমা, বৃষ্টি, শিল্পী, শাহনাজ, শ্যামা।

ক্যারিয়ারে বেশ কজন চিত্রনায়িকা সালমান শাহর বিপরীতে অভিনয় করলেও সালমান-শা-শাবনূর জুটি দীর্ঘ স্থায়ী হয়। এ জুটির মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলোও ব্যবসায়ীকভাবে সফল।

১৯৯৩ সালে পরিচালক সোহানুর রহমান সোহান নির্মাণ করেন ‘কেয়ামত থেকে কেয়ামত’। এ সিনেমায় মাধ্যমে দুই নতুন মুখ সালমান শাহ ও মৌসুমীকে উপহার দেন তিনি। পরের বছরই অর্থাৎ ১৯৯৪ সালে সালমানের বিপরীতে ‘অন্তরে অন্তরে’ ও ‘স্নেহ’ সিনেমায় দেখা যায় মৌসুমীকে। ১৯৯৫ সালে মুক্তিপ্রাপ্ত সর্বশেষ ‘দেনমোহর’ সিনেমায় সালমানের বিপরীতে অভিনয় করেন মৌসুমী। সহ-শিল্পীর বাইরেও এ জুটির মধ্যে ভালো বন্ধুত্ব ছিল।

ঢাকাই চলচ্চিত্রের অন্যতম সফল জুটি সালমান শাহ ও শাবনূর। চিত্রপরিচালক জহিরুল হক ১৯৯৪ সালে নির্মাণ করেন ‘শুধু তুমি’। এতে সালমানের বিপরীতে অভিনয় করেন শাবনূর। এ ছরচ্চিত্রের সাফল্যের পর শাবনূরের সঙ্গে সালমানের জুটি স্থায়ীভাবে দর্শক হৃদয়ে জায়গা করে নেয়। এরপর তারা জুটি বেঁধে অভিনয় করেন— ‘সুজন সখী’, ‘বিক্ষোভ’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘মহামিলন’, ‘বিচার হবে’, ‘তোমাকে চাই’, ‘স্বপ্নের পৃথিবী’, ‘জীবন সংসার’, ‘চাওয়া থেকে পাওয়া’, ‘প্রেম পিয়াসী’, ‘স্বপ্নের নায়ক’, ‘আনন্দ অশ্রু, ‘বুকের ভিতর আগুন’ চলচ্চিত্রে। সালমান শাহর জীবনের শেষ চলচ্চিত্রেও অভিনয় করেন শাবনূর

পরিচালক জীবন রহমান ১৯৯৪ সালের শেষর দিকে নির্মাণ করেন ‘প্রেম যুদ্ধ’। এতে সালমানের বিপরীতে অভিনয় করেন লিমা। পরের বছর দেলোয়ার জাহান ঝন্টু নির্মাণ করেন ‘কন্যাদান’। এতেও সালমানের বিপরীতে অভিনয় করেন লিমা।

১৯৯৫ সালে পরিচালক হাফিজউদ্দিন ‘আঞ্জুমান’ চলচ্চিত্র নির্মাণ করেন। এতে সালমানের বিপরীতে অভিনয় করেন শাবনাজ। মুক্তির পর চলচ্চিত্রটি সুপারহিট হয়। পরবর্তীতে ‘আশা ভালোবাস’ ও ‘মায়ের অধিকার’ চলচ্চিত্রেও জুটি বেঁধে অভিনয় করেন সালমান-শাবনাজ।

গুণী চিত্রপরিচালক মালেক আফসারী ১৯৯৬ সালে নির্মাণ করেন ‘এই ঘর এই সংসার’। এতে সালমানের বিপরীতে অভিনয় করেন নবাগত বৃষ্টি। এটিই ছিল এ নায়িকার প্রথম ও শেষ চলচ্চিত্র।

রানা নাসের নির্মাণ করেন ‘প্রিয়জন’ নামে চলচ্চিত্র। এতে সালমানের বিপরীতে অভিনয় করেন শিল্পী। এটি মুক্তি পায় ১৯৯৬ সালে। ছটকু আহমেদ নির্মিত ‘সত্যের মৃত্যু নেই’ চলচ্চিত্রটি ১৯৯৬ সালে মুক্তি পায়। এতে সালমানের বিপরীতে অভিনয় করেন শাহনাজ।

Source link

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর

আজকের এই দিনে

রেডিও পূর্বকন্ঠ

©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | পূর্বকন্ঠ
কারিগরি সহযোগিতায়- Shahin প্রয়োজনে: ০১৭১৩৫৭৩৫০২

Notice: Undefined index: config_theme in /home/purbakantho/public_html/wp-content/themes/LatestNews/include/root.php on line 33
themesba-lates1749691102