আজ, শুক্রবার | ১৪ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ | ৩০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ | বর্ষাকাল | রাত ৮:২৪

আমাদের পূর্বকন্ঠ ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আমাদের নিয়মিত আপডেট খবর পেতে এখনই ওয়েব পেজটি সাবস্ক্রাইব করুন। আপনার আশপাশে ঘটে যাওয়া খবরা খবর জানাতে আমাদের ফোন করুন-০১৭১৩৫৭৩৫০২ এই নাম্বারে।

জলাবদ্ধতা নিরসনে ব্যর্থ, দায়ীদের শাস্তি দাবি বাসদের

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট টাইম : শুক্রবার, ২৪ জুলাই, ২০২০, ৪:১৬ অপরাহ্ণ
  • ৪১ বার পড়া হয়েছে

ঢাকার জলাবদ্ধতা নিরসনে ব্যর্থতার জন্য দায়ীদের শাস্তির দাবি জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)।

শুক্রবার (২৪ জুলাই) জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ থেকে এ দাবি জানায় দলটি।

বাসদের ঢাকা মহানগর কমিটির আহ্বায়ক বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন দলটির সদস্য ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সভাপতি রাজেকুজ্জামান রতন, ঢাকা মহানগর শাখার সদস্য খালেকুজ্জামান লিপন, আহসান হাবিব বুলবুল এবং সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি আল কাদেরি জয়।

বক্তারা বলেন, পরিকল্পনাহীন নগরায়ন আর খাল-নালা দখলের কারণে ঢাকা শহর থেকে প্রাকৃতিকভাবে পানি নিষ্কাশনের পথ বহু আগে থেকেই বন্ধ হয়ে গেছে।  পানি নিষ্কাশনের যে উপায়গুলো আছে তার দায়িত্বপ্রাপ্ত সংস্থাগুলি দীর্ঘদিন ধরে সেগুলোর রক্ষণাবেক্ষন না করে একে অপরের ওপর দোষ চাপিয়ে নিজেদের দায়িত্ব এড়িয়ে চলছে।  বছরের পর বছর জলাবদ্ধতা নিরসনের নামে শত শত কোটি টাকা খরচ করা হলেও সমন্বিত কোন উদ্যোগ না থাকায় সমাধান তো হয়নি বরং ক্রমাগত সমস্যা বেড়ে চলেছে। ঢাকা শহরের পানি নিষ্কাশনের জন্য দায়িত্ব ওয়াসা, পানি উন্নয়ন বোর্ড, দুই সিটি করপোরেশন, রাজউক ও ক্যান্টনমেন্ট বোর্ড এই ৬টি সংস্থার উপর।

দায়িত্বপ্রাপ্ত এই সংস্থাগুলো কোনো বছরই বর্ষার আগে নালা বা খাল পুরোপুরিভাবে পরিষ্কার  করে না।  ফলে নালা ও খালগুলি ময়লা জমে ভরাট হয়ে পানি প্রবাহের সক্ষমতা কমে যাওয়ায় জলাবদ্ধতার সমস্যা প্রকট হয়।

বাসদ নেতারা গত ১০ বছরে ঢাকা শহরের জলাবদ্ধতা নিরসনে পরিকল্পনাকারী এবং পরিকল্পনা বাস্তবায়নে দায়িত্বপ্রাপ্তদের নাম প্রকাশ, ব্যর্থতা ও দুর্নীতির জন্য দায়ীদের শাস্তি এবং অবিলম্বে সমন্বিত পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে জলাবদ্ধতা নিরসন করে অচল ঢাকাকে সচল করার দাবি জানান।

মামুন/সাইফ

Source link

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর

আজকের এই দিনে

রেডিও পূর্বকন্ঠ

©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | পূর্বকন্ঠ
কারিগরি সহযোগিতায়- Shahin প্রয়োজনে: ০১৭১৩৫৭৩৫০২

Notice: Undefined index: config_theme in /home/purbakantho/public_html/wp-content/themes/LatestNews/include/root.php on line 33
themesba-lates1749691102