আজ, বৃহস্পতিবার | ১৩ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ | ২৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ | বর্ষাকাল | ভোর ৫:২৯

আমাদের পূর্বকন্ঠ ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আমাদের নিয়মিত আপডেট খবর পেতে এখনই ওয়েব পেজটি সাবস্ক্রাইব করুন। আপনার আশপাশে ঘটে যাওয়া খবরা খবর জানাতে আমাদের ফোন করুন-০১৭১৩৫৭৩৫০২ এই নাম্বারে।

শিক্ষা-শিক্ষক,সমাজ ও রাষ্ট্র সহায়ক

মোঃ এমদাদুল হক বাবুল:
  • আপডেট টাইম : সোমবার, ২০ জুলাই, ২০২০, ৫:৩৬ অপরাহ্ণ
  • ২৩১ বার পড়া হয়েছে
Mock up blank poster picture frame on brick wall.

রহস্যময় পৃথিবীতে মানবের আগমনটাই ভুলের পরিনতি। আল্লাহ পাক বিবেক দিয়ে মানবকে দিয়েছেন ম্রেষ্টত্বের মার্যদা।তারপরও যুগেযুগে নবী রাসুলদের আগমনে মানবজাতি কল্যানের পথেই ধাবিত হয়েছে –অবশেষে সমস্ত অন্ধকারাচ্ছন্ন যুগের অবসান ঘটিয়ে শান্তি আর সঠিক পথ প্রদর্শন করেছেন আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ)। নবীজীর জন্মের পুর্বের জাহেলিয়াত যুগেও অসভ্য কুসংস্কারাচ্ছন্ন সমাজ শেখ নামক একজন প্রতিনিধিকে সম্মান করতে ভুল করতো না।পরবর্তী সময়ে মহানবীর পথ অনুসরন করেই অসভ্য সমাজ ক্রমান্বয়ে সভ্যতার দিকে ধাবিত হতে শুরু করলো –যার সহায়ক শক্তি হিসাবে কাজ করেছে শিক্ষক/গুরু।

খোলাফায়ে রাশেদীনের সময়েও ওস্তাদগন সমাজ এবং রাষ্ট্রের অপরিসীম শ্রদ্বায় সিক্ত হতেন । মধ্যযুগে এসেও আওরঙ্গজেবের মতো সম্রাট ওস্তাদের পা’ধুয়ে ওস্তাদকে সম্মানীত করেছেন। যুগযুগ ধরে শিক্ষক শিক্ষার আলো বিতরন করে সামজকে জাগ্রত করে রাষ্ট্রকে দিয়েছে কাংখিত স্বাধীনতা। ফরাসী বিপ্লবে বুদ্বিজীবীদের নির্ভীক ক্ষুরধার লেখনী ফরাসী সমাজ ব্যবস্হাকে জাগ্রত করে রাজতন্ত্রের ভীতকে ভেঙ্গে তছনছ করে দিয়ে রাজতন্ত্রের ধ্বংসস্তুুপের উপর –প্রতিষ্টা করেছিলো–ভ্রাতৃত্ববোধ-সমতা,- আর,-স্বাধীনতা। আর সেই পথ ধরেই পরবর্তীতে পৃথিবীর অন্যান দেশে স্বাধীনতার যাত্রা হলো শুরু।বাংলাদেশের স্বাধীনতা যুদ্বের সময়ও চুড়ান্ত বিজয় অর্জনের মাত্র দু’দিন পুর্বে জাতিকে মেধাশুন্য করতেই পশ্চিম পাকিস্তানিরা ১৪ই ডিসেম্বর হত্যা করেছিলো প্রথিতযশা বুদ্বিজীবীদেরকে- যাদের বেশীর ভাগই ছিলেন শিক্ষক।

ষোড়শ শতকে রেনেসার প্রভাব মানুষের মনে যে, অনুসন্ধিৎসার জাগ্রত করেছিলো তারও সফল পরিনতি হয়েছিলো শিক্ষকের মাধ্যমেই। তবে বিজ্ঞানের অভূতপূর্ব সাফল্য বিজ্ঞানীদের দ্বারা হলেও তার অগ্রভাগে ছিলেন তাদেরই শিক্ষকগন। শিল্প বিপ্লবের ফলে তথ্যপ্রযুক্তির ব্যাপক অগ্রগতি পৃথিবীকে যতটাই এগিয়ে দিয়েছে — তারচাইতেও বেশী পিছিয়ে দিয়েছে আমার বাঙ্গালির সমাজ ব্যবস্হাটাকে। কারন শিল্প বিপ্লবের ফলে পুজিপতিদের প্রাধান্য বিস্তার — শ্রমিকের অক্লান্ত পরিশ্রমে আজ পৃথিবী শিল্প বিপ্লবের ৩য় ধাপে অবস্হান করে সাফল্যের শীর্ষে অবস্থান করলেও — শিক্ষা, সমাজ এবং রাষ্টীয় ব্যবস্হায় –সেই কথাই প্রতিধ্বনিত হচ্ছে — “অযোগ্য, অসৎ,দুর্নীতিবাজদের উত্থানে একদিন যোগ্য, সৎ,আর নীতিবান মানুষগুলো সমাজ এবং রাষ্ট্রের কাজ থেকে বিরত থাকার ইচ্ছে পোষন করবে”।

আরও পড়ুন…পূর্বধলায় উপজেলা চেয়ারম্যানের মহতী উদ্যোগ

আজ সেই সময় এসেছে, কি আসে নাই, — সেটা সময়েই বলে দিবে। তবে বাংলাদেশ এমনই একটি দেশ –যেখানে গুনীজনদের সমাদর করা ছিলো এই অঞ্চলের ঐতিহ্য। কিন্তুু “রাজনীতিতে ব্যবসায়ীদের প্রতিষ্টা, অযোগ্য লোকদের প্রশ্রয় সমাজকে কুলষিত করে রাষ্ট্র যন্ত্রকে কলংকিত করছে”(মহামান্য রাষ্ট্রপতির ভাষণ)। আর এই সমাজ এবং রাষ্টীয় ব্যবস্হায় আমুল পরিবর্তনে শিক্ষা এবং শিক্ষকের ভূমিকা খুবই গুরুত্বপুর্ন।

তাইতো সাবেক শিক্ষা সচিব জনাব মোঃ নজরুল ইসলাম খান তার প্রাইমারি স্কুলের শিক্ষককে জনসমক্ষে পা’ছুয়ে সালাম করে এবং মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা প্রকাশ্যে উনার শিক্ষক জাতীয় অধ্যাপক ডঃ আনিছুজাম্মান স্যারকে মৃত্যুর পুর্ব মুহুর্ত –এমনকি কবরস্ত করা পর্যন্ত যে সম্মান দেখিয়েছেন –সেটা কি জাতির জন্য অনুসরনীয় হতে পারে না ? শিক্ষা হচ্ছে জাতির মেরুদণ্ড -শিক্ষক হচ্ছে জাতির বিবেক-সমাজ হচ্ছে সভ্যতার সিড়ি-আর রাষ্ট্র হচ্ছে– নির্দিষ্ট ভুখন্ডে বসবাসরত জনসমষ্টির সাংবিধানিক রক্ষক।

সুতারাং বর্তমান দুর্যোগপুর্ন সময়ে ৫২ আর ৭১ এর চেতনার বিকল্প চিন্তার বিকাশ রাষ্ট্রকে অপুরনীয় ক্ষতির মুখোমুখি করতে পারে– এমন কার্যকলাপ সকলকেই পরিহার করা উচিত।

 

লেখকঃ মোঃ এমদাদুল হক বাবুল, প্রভাষক,ইতিহাস বিভাগ,পূর্বধলা সরকারি কলেজ, পুর্বধলা-নেত্রকোনা।

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরও সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর

রেডিও পূর্বকন্ঠ

©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | পূর্বকন্ঠ
কারিগরি সহযোগিতায়- Shahin প্রয়োজনে: ০১৭১৩৫৭৩৫০২

Notice: Undefined index: config_theme in /home/purbakantho/public_html/wp-content/themes/LatestNews/include/root.php on line 33
themesba-lates1749691102