আজ, শুক্রবার | ৭ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ | ২৩শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ | বর্ষাকাল | সকাল ৬:৩০

আমাদের পূর্বকন্ঠ ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আমাদের নিয়মিত আপডেট খবর পেতে এখনই ওয়েব পেজটি সাবস্ক্রাইব করুন। আপনার আশপাশে ঘটে যাওয়া খবরা খবর জানাতে আমাদের ফোন করুন-০১৭১৩৫৭৩৫০২ এই নাম্বারে।

প্রতিদিন একজন মানুষ ৬ হাজারের বেশি চিন্তা করে

আহমেদ শরীফ :
  • আপডেট টাইম : রবিবার, ১৯ জুলাই, ২০২০, ১১:১৬ পূর্বাহ্ণ
  • ৪১ বার পড়া হয়েছে

প্রতিদিন আপনার মাথায় ঠিক কতোগুলো চিন্তা আসে জানেন? নতুন এক গবেষণায় জানা গেছে, প্রতিদিন একজন মানুষের মাথায় ৬ হাজারের বেশি চিন্তা বা ভাবনা আসে।

গবেষকরা নতুন এক মেথড আবিষ্কার করেছেন, যার মাধ্যমে একটি চিন্তার শুরু ও শেষটা জানা যায়। এর মাধ্যমে প্রতিদিন কতো চিন্তা মাথায় ঘুরপাক খায়, তা জানা সম্ভব হয়েছে। গবেষকরা একজন মানুষের কোনো একটি চিন্তার বিশেষ মুহূর্তকে পৃথক করে তার উৎপত্তির অনুসন্ধান করেছেন। একেকটি চিন্তাকে ‘চিন্তার কীট’ হিসেবে আখ্যা দিয়েছেন তারা। একজন মানুষের চিন্তাকে বিবেচনা করে তার ব্যক্তিত্ব সম্পর্কেও জানা যাবে বলছেন গবেষকরা।

কানাডা রিসার্চ চেয়ার ইন কগনিটিভ নিউরোসায়েন্সের গবেষক ড. জর্ডান পপেনক বলেন, ‘একজন মানুষের মাথায় যখন নতুন চিন্তা সৃষ্টি হয়, তখন যে নতুন চিন্তার কীট তৈরি হয়, তা শনাক্ত করা যায় এই মেথডের মাধ্যমে। আমরা গবেষণায় আরো দেখেছি মানুষ যখন ছবি দেখে, তখন তার মাথায় নতুন চিন্তা সৃষ্টি হয়।’

পপেনক ও তার টিম হিসেব করে দেখেছেন একজন সাধারণ মানুষ প্রতিদিন প্রায় ৬ হাজার ২০০টি ভিন্ন চিন্তা করেন। নতুন কোনো বস্তু বা মুভি দেখার ওপর ভিত্তি করে এই হিসেব করেছেন তারা। ১৮৪ জন অংশগ্রহণকারীর ওপর এই গবেষণা চালানো হয়েছে। মানুষ কী চিন্তা করছে, তার চেয়ে একজন মানুষ কোন বিষয় নিয়ে চিন্তা করছে, তার ওপর নতুন গবেষণাটি জোর দিয়েছে। মানুষের চিন্তা শক্তি কতোটা গতিশীল ও বৈচিত্র্যপূর্ণ হতে পারে, তা জানার চেষ্টাও করছেন গবেষকরা।

ঢাকা/ফিরোজ

 

Source link

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরও সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর

রেডিও পূর্বকন্ঠ

©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | পূর্বকন্ঠ
কারিগরি সহযোগিতায়- Shahin প্রয়োজনে: ০১৭১৩৫৭৩৫০২

Notice: Undefined index: config_theme in /home/purbakantho/public_html/wp-content/themes/LatestNews/include/root.php on line 33
themesba-lates1749691102