শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১০:৩০ পূর্বাহ্ন

রাতে বিদ্যালয়ের মাঠ দখল: দিনে দখলমুক্ত করলো শিক্ষার্থীরা

ঠাকুরগাঁও প্রতিনিধি :
  • আপডেট টাইম : শুক্রবার, ১০ জুলাই, ২০২০, ৫:৪৮ অপরাহ্ন
  • ৯৫ বার পড়া হয়েছে

ঠাকুরগাঁও সদর উপজেলার রোড আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে রাতের অন্ধকারে টিনের বেড়া দিয়ে দখল করে কতিপয় লোক। শুক্রবার সকালে দিনের আলোয় দখলমুক্ত করে ওই বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, স্থানীয় অভিভাবক ও বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীরা টিনের বেড়া খুলছে এবং মাঠ থেকে অপসারন করছে।

শিক্ষার্থীরা অভিযোগ করে বলে, ‘আমাদের বিদ্যালয়ের খেলার মাঠে কোন প্রকার টিনের বেড়া আমরা থাকতে দেবোনা। আমাদের খেলার মাঠ দখল করলে আমরা খেলবো কীভাবে?’

জানা যায়, উক্ত বিদ্যালয়টি ১৯৮৭ সালে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত হয় এবং ২০১৩ সালে সেটি সরকারি প্রাথমিক বিদ্যালয় হিসেবে তালিকাভুক্ত হয়। ওই বিদ্যালয়ের মোট জমির পরিমাণ ৩৩ শতক। তার মধ্যে ১৫ শতক জমির ওপর বৃহস্পতিবার দিবাগত রাতে আজিজার রহমান গামা, মোস্তাফিজুর রহমান লিংকন ও মোস্তাক আহম্মেদ নিশাত নামে কতিপয় ব্যক্তি বিদ্যালয়ের মাঠে টিনের বেড়া দিয়ে ঘেড়াও করে রাখেন এবং পৈত্রিক ও ক্রয় সূত্রে তারা সেই জমির মালিকানা দাবি করে সেখানে সাইনবোর্ড লাগিয়ে দেন।

শুক্রবার সকালে ওই বিদ্যালয়ের শিক্ষার্থীদের এমন দৃশ্য নজরে আসলে তাদের কোমল হৃদয়ে নাড়া দেয়। পরে বিদ্যালয়ের প্রধান শিক্ষককে খবর দেন তারা। বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও বিদ্যালয় ম্যানিজিং কমিটির উপস্থিতিতে শিক্ষার্থীরা বিদ্যালয়ের মাঠে দেওয়া টিনের ঘেরা অপসারণ করে।

এ বিষয়ে জানতে চাইলে জমির মালিকানার দাবিদার মোস্তাফিজুর রহমান লিংকন বলেন, ‘আমি আমার জমিতে স্থাপনা করেছি। তারা জোর করে সেসব অপসারণ করিয়েছে। তিনি বলেন, এর আগেও আমি সেখানে বাঁশের বেড়া দিয়েছিলাম এবং গাছ রোপন করেছিলাম, সেগুলোও অপসারণ করা হয়েছে। আমার কাছে কাগজ ও প্রমাণ রয়েছে, জমির মালিক আমি।’

ঠাকুরগাঁও রোড আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিউলি আক্তার বলেন, ‘আমি সকালে খবর পেয়ে এসে দেখি বিদ্যালয়ের মাঠে টিনের বেড়া দিয়ে দখল করা হয়েছে। এ বিষয়ে আমার সঙ্গে আগে কখনো যোগাযোগ কেউ করেনি, আর আমি জানতামনা। আমি শুধু জানি, আমার বিদ্যালয়ের মোট জমির পরিমাণ ৩৩ শতক।

এ বিষয়ে বিদ্যালয় ম্যানিজিং কমিটির সভাপতি মাহামুদ হাসান রাজু বলেন, করোনা পরিস্থিতির কারণে বিদ্যালয় বন্ধ রয়েছে। এর মধ্যে রাতের অন্ধকারে আজিজার রহমান গামা নামে  এক ব্যক্তির নেতৃত্বে বিদ্যালয়ের মাঠ দখল করার চেষ্টা করা হয়। এর পর এলাকায় উত্তেজনা বিরাজ করে।

স্থানীয় ১২ নং ওয়ার্ড পৌর কাউন্সিলর একরামুদ্দৌলা সাহেব বলেন, একটি সরকারি বিদ্যালয়ের মাঠে রাতের অন্ধকারে দখল করাটা অন্যায়। এখানে রাতের অন্ধকারে টিনের বেড়া দিয়ে তাতে কিছু উচ্ছৃঙ্খল মহিলাকে রাখা হয়েছিলো এবং এলাকায় উত্তেজনা পরিস্থিতি বিরাজ করছিলো।

সদর থানার অফিসার ইনচার্জ তানভিরুল ইসলাম বলেন, স্কুলের জমি দখল করার ঘটনা নিয়ে স্থানীয়দের মাঝে উত্তেজনা পরিস্থিতি বিরাজ করছিলো। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। এখন পর্যন্ত কোন লিখিত অভিযোগ পাইনি, অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

মঈনুদ্দীন তালুকদার হিমেল/সাজেদ

 

Source link

এ জাতীয় আরও সংবাদ
এক ক্লিকে বিভাগের খবর

©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | পূর্বকন্ঠ
কারিগরি সহযোগিতায়- Shahin প্রয়োজনে: ০১৭১৩৫৭৩৫০২

Notice: Undefined index: config_theme in /home/purbakantho/public_html/wp-content/themes/LatestNews/include/root.php on line 33
themesba-lates1749691102