আজ, বৃহস্পতিবার | ১৩ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ | ২৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ | বর্ষাকাল | সকাল ৬:১৯

আমাদের পূর্বকন্ঠ ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আমাদের নিয়মিত আপডেট খবর পেতে এখনই ওয়েব পেজটি সাবস্ক্রাইব করুন। আপনার আশপাশে ঘটে যাওয়া খবরা খবর জানাতে আমাদের ফোন করুন-০১৭১৩৫৭৩৫০২ এই নাম্বারে।

বগুড়ায় রাস্তার ভাঙ্গন রোধে এইচবিএফের বৃক্ষরোপণ

শাহরিয়ার নাসের :
  • আপডেট টাইম : বুধবার, ৮ জুলাই, ২০২০, ৫:৩৭ অপরাহ্ণ
  • ৭৪ বার পড়া হয়েছে

বর্ষাকাল আসলেই রাস্তার ধার, নদীর পাড় ভেঙ্গে যায়। এতে ব্যাপক দুর্ভোগে পড়ে মানুষ। আবার অন্য দিকে সেগুলো সংস্কার করতেও সরকারেরও পুনরায় অর্থ ব্যয় হয়। যদি রাস্তার ধার ও নদীর পাড়ে গাছ থাকে, তবে এ ভাঙ্গন রোধ ও সরকারের অর্থ ব্যয় কমানো সম্ভব।

এ বিষয়টিকে মাথায় রেখে হেল্প বাংলাদেশ ফাউন্ডেশন (এইচবিএফ) রাস্তার ধার ও নদীর পাড়ে পরিবেশবান্ধব বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন করে আসছে। এরই ধারাবাহিকতায় বগুড়া জেলার শেরপুর উপজেলার জয় নগর গ্রামে সম্প্রতি নিমগাছের চারা রোপণ করেন তারা। গাছ লাগানোর পাশাপাশি সংগঠনের কর্মীরা ব্যাপক পরিসরে গাছ লাগানোর জন্য এলাকার মানুষকে উদ্ধুদ্ধ করেন।

এ সময় উপস্থিত ছিলেন এইচবিএফের প্রতিষ্ঠাতা আবুল বাশার মিরাজ, সিইও আব্দুল্লাহ্ আল ফাত্তাহ্, উপদেষ্টা আসাদুজ্জামান আশিক, এডুকেশনাল ম্যানেজার ইকবাল হোসেন, ভলান্টিয়ার ম্যানেজার মজনু মিয়াসহ এলাকার বেশ কিছু তরুণ।

এ বিষয়ে আবুল বাশার বলেন, ‘বর্ষা মৌসুম আসলেই রাস্তা ধস, ধারের ভাঙ্গন কিংবা নদীর পাড় ভাঙে। পরবর্তীতে এগুলো মেরামত করতে সরকারের প্রচুর অর্থ ব্যয় হয়। এটা দেশের জন্য এক ধরনের ক্ষতি। এটি থেকে রক্ষা করতে হলে অবশ্যই গাছ লাগাতে হবে। আমরা সীমিত পরিসরে আমাদের নিজেদের অর্থায়নে কাজটি করে আসছি। যদি কোনো ব্যক্তি কিংবা প্রতিষ্ঠান আমাদের এ কাজে এগিয়ে আসে, তবে আরও ব্যাপক পরিসরে কাজটি করতে পারবো।’

নোবিপ্রবি/মাহি

 

Source link

নিউজটি শেয়ার করুন..

এ জাতীয় আরও সংবাদ

এক ক্লিকে বিভাগের খবর

রেডিও পূর্বকন্ঠ

©২০২০ সর্বস্তত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | পূর্বকন্ঠ
কারিগরি সহযোগিতায়- Shahin প্রয়োজনে: ০১৭১৩৫৭৩৫০২

Notice: Undefined index: config_theme in /home/purbakantho/public_html/wp-content/themes/LatestNews/include/root.php on line 33
themesba-lates1749691102