শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ০৬:৫৬ অপরাহ্ন

ইরানে গোপন সাইবার হামলা

রির্পোটারের নাম:
  • আপডেট টাইম : শুক্রবার, ৩০ আগস্ট, ২০১৯, ২:৩৮ অপরাহ্ন
  • ১২০ বার পঠিত

পারস্য উপসাগরে মার্কিন সামরিক ড্রোন গুলি করে ভূপাতিত করার কয়েক ঘণ্টা পর তেল ট্যাংকার ও জাহাজ চলাচল টার্গেট করতে ইরানের আধাসামরিক বাহিনীর ব্যবহৃত তথ্যভাণ্ডারে সাইবার হামলা চালিয়ে অচল করে দিয়েছে মার্কিন সামরিক সাইবার বাহিনী।

ইসলামী বিপ্লবী গার্ড বাহিনীর তথ্য ব্যবস্থায় যুক্তরাষ্ট্রের সাইবার কমান্ডের প্রতিশোধমূলক এই হামলা চালাতে সায় দিয়েছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।-খবর ওয়াশিংটন পোস্টের

একই দিন ইরানে সামরিক বিমান হামলা চালাতে নির্দেশ দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। কিন্তু এভাবে বিমান হামলায় ইরানিদের হত্যা মানববিহীন ড্রোন ভূপাতিত করার সঙ্গে সমানুপাতিক হবে না বলে সেই সিদ্ধান্ত থেকে তিনি সরে আসেন।

তবে এই গোপন অভিযান নিয়ে প্রশ্নের জবাব দেয়নি মার্কিন সাইবার কমান্ড। এক বিবৃতিতে পেন্টাগন মুখপাত্র এলিসা স্মিথ বলেন, নীতি ও অভিযানের নিরাপত্তার খাতিরে সাইবার, গোয়েন্দা ও পরিকল্পিত অভিযান নিয়ে আমরা কথা বলি না।

এই অভিযান নিয়ে প্রথম খবর প্রকাশ করেছে নিউইয়র্ক টাইমস। কিন্তু এ বিষয়ে মার্কিন সরকার প্রকাশ্যে স্বীকারোক্তি দেয়নি।

জুনের শুরুতে ওমান উপসাগরে ইরান দুটি ট্যাংকারে হামলা চালানোর পর সাইবার হামলার প্রস্তাব দেয় পেন্টাগন।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তারা বলেন, ড্রোন গুলি করার প্রতিশোধ হিসেবে এই সাইবার জবাব দেয়া হয়েছে। এতে দেখানো হয়েছে, সাইবারকে সামরিক পরিকল্পনায় অন্তর্ভুক্ত করে পেন্টাগন তার বিকল্প আরও ভারী করেছে।

এ জাতীয় আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এক ক্লিকে বিভাগের খবর



© All rights reserved © 2016 purbakantho
কারিগরি সহযোগিতায়- Shahin প্রয়োজনে: ০১৭১৩৫৭৩৫০২