Logo
নোটিশ :
পূর্বকণ্ঠ অনলাইন প্রকাশনায় দেশের বিভিন্ন জেলা, উপজেলা ও বিশ্ববিদ্যালসহ গুরুত্বপূর্ণ স্থান থেকে সৎ ,সাহসী, মেধাবী ও পরিশ্রমী সংবাদকর্মী আবশ্যক।

গণমাধ্যমের ভুমিকা চ্যালেঞ্জ ও উত্তরণের উপায় শীর্ষক গোল টেবিল আলোচনা 

Reporter Name / ৬৮ বার পড়া হয়েছে
আপডেট : মঙ্গলবার, ২৭ আগস্ট, ২০১৯

প্রেস বিজ্ঞপ্তি:

চট্টগ্রাম, আগস্ট ২৭, বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশনের (বিএনএনআরসি) এর উদ্যোগে ও ইন্টারনিউজের সহায়তায় চট্টগ্রামের হোটেল এভিনিউতে অনুষ্ঠিত হলো সংঘাত সংবেদী (Conflict Sensitive Journalism) সাংবাদিকতা ও গণমাধ্যমের ভুমিকা: চ্যালেঞ্জ ও উত্তরণের উপায় শীর্ষক গোল আলোচনা। সংঘাত সংবেদী (Conflict Sensitive Journalism) সাংবাদিকতার অনুকূল পরিবেশ সৃষ্টি এবং বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবেলায় গণমাধ্যমের সংশ্লিষ্ট সকলকে উদ্যোগী করা।

সংঘাত সংবেদী সাংবাদিকতা চারটি মূল ধারণার উপর জোর দিয়ে থাকে Ñ সত্যানুসন্ধান, বস্তুনিষ্ঠতা, সমতা এবং দায়িত্বশীল প্রতিবেদন তৈরীÑএর মধ্য দিয়ে তথ্য প্রাপ্তি স্বীকার করা ও মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার পাশাপাশি সর্বোচ্চ লক্ষ্য অর্জনে নিয়োজিত দায়িত্বরত সাংবাদিকদের (অনুশীলনকারীদের) সহায়ক পরিবেশ ও নিরাপত্তা নিশ্চিত করা।

দেশের বিভিন্ন প্রান্তে দায়িত্বরত সাংবাদিকদের প্রায়শই সঙ্কটের মুখে পড়তে হয়। এই সঙ্কট তখন চরম আকার ধারণ করে যখন তার কর্মস্থল বা আবাসস্থলের কাছাকাছি এক বা একাধিক সম্প্রদায়ের ওপর সংঘটিত ভয়ঙ্কর আকার ধারণ করা কোনো সংঘাত অথবা এ জাতীয় ঘটনা নিয়ে তাকে প্রতিবেদন তৈরি করতে হয়। এরকম সংকটে থাকা জনসাধারণের জন্য প্রতিনিয়তই সাংবাদিকগণকে নানাবিধ চ্যালেঞ্জের মোকাবিলা করতে হয়। একই সময়ে পেশাদারিত্বের জায়গা থেকেও তাদের এরকম সংকটকালীন পরিস্থিতির ওপর নিরপেক্ষ ও বস্তুনিষ্ঠ প্রতিবেদন করতে হয়। এক্ষেত্রে রাজনৈতিক এবং অ-রাজনৈতিক সহিংসতামূলক ঘটনা অথবা মানবসৃষ্ট দুর্যোগে দু’পক্ষের মধ্যকার সংঘাতের খবর সংগ্রহ করাই একজন সাংবাদিকের জন্য বড় উদ্বেগের বিষয় হয়ে দাঁড়ায়। এ ধরনের ঝুকিপূর্ণ পরিস্থিতিতে সঠিক তথ্য সংগ্রহ করা ওই সাংবাদিকের জন্য কোন কোন ক্ষেত্রে এতটাই কঠিন হয়ে পড়ে যে, একসময় বাধ্য হয়েই তাকে ওই সংবাদের বস্তুনিষ্ঠতা বজায় রাখতে ঘটনার সত্যতা ও ভারসাম্যের সঙ্গে সমঝোতা করতে হয়।

গণমাধ্যমকর্মীদের যে কোন সংঘাতময় পরিস্থিতিতে কোন আপোস ছাড়াই স্বচ্ছ, বস্তুনিষ্ঠ ও দায়িত্বশীল অনুসন্ধানমূলক সংবাদ পরিবেশনের জন্য সুযোগ, আস্থা এবং সহায়তার পরিবেশ সৃষ্টি এখন সময়ের দাবি। যার মাধ্যমে গণমাধ্যম ও গণমাধ্যমকর্মীদের স্ব-নিয়ন্ত্রণসহ (সেলফ সেন্সরশিপ) অন্যান্য চ্যালেঞ্জসমূহের প্রবণতা হ্রাস পাবে।

ইতিমধ্যে বিএনএনআরসি এর উদ্যোগে ও ইন্টারনিউজের সহায়তায় চট্টগ্রামে কর্মরত সাংবাদিকদের জন্য, বস্তুনিষ্ঠ ও সংবেদনশীল প্রতিবেদন তৈরি, সংবাদ প্রতিবেদন তৈরিতে মূল ঘটনা যাচাই ও তথ্যের সত্যতা নিরূপণ কৌশল ও সাংবাদিকদের জন্য শারীরিক ও ডিজিটাল নিরাপত্তা শীর্ষক তিনটি প্রশিক্ষণ পরিচালনা করেছে এবং ৫০জন সাংবাদিক এই প্রশিক্ষণগুলোতে অংশগ্রহণ করেছেন।

তারই ধারাবাহিকতায় ইন্টারনিউজের সহায়তায় বিএনএনআরসি’র উদ্যোগে চট্টগ্রামের স্থানীয় ও জাতীয় পর্যায়ের প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সম্পাদক, নির্বাহী সম্পাদক, বার্তা সম্পাদক, শিক্ষাবিদ, বাংলাদেশ বেতার ও টেলিভিশনের সিনিয়র প্রতিনিধিরা ও ব্যুরো প্রধানদের অংশগ্রহণে সংঘাত সংবেদী (ঈড়হভষরপঃ ঝবহংরঃরাব ঔড়ঁৎহধষরংস) সাংবাদিকতা ও গণমাধ্যমের ভূমিকা চ্যালেঞ্জ ও উত্তরণের উপায় শীর্ষক এই গোল টেবিল বৈঠকের আয়োজন করা হয়েছিলো।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন বিএনএনআরসির প্রধান নির্বাহী জনাব এ এইচ এম বজলুর রহমান তিনি বলেন, দেশের বিভিন্ন প্রান্তে দায়িত্বরত সাংবাদিকদের প্রায়শই সঙ্কটের মুখে পড়তে হয়। এরকম সংকটে থাকা জনসাধারণের জন্য প্রতিনিয়তই সাংবাদিকগণকে নানাবিধ চ্যালেঞ্জের মোকাবিলা করতে হয়। কিভাবে মিডিয়া হাউজগুলো সাংবাদিকদের প্রতি ইতিবাচক ভ‚মিকা নিতে পারে সেখানে আমাদের কাজ করতে হবে।

এই গোল টেবিল বৈঠকটি সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক
ড. এস এম শামীম রেজা।

নিউজটি শেয়ার করুন..



এক ক্লিকে বিভাগের খবর

নামাজের সময় সূচি

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:১০ পূর্বাহ্ণ
  • ১১:৫৭ পূর্বাহ্ণ
  • ৩:৩৮ অপরাহ্ণ
  • ৫:১৭ অপরাহ্ণ
  • ৬:৩৬ অপরাহ্ণ
  • ৬:৩৩ পূর্বাহ্ণ

Website Developed By ThemesWala.Com