মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মদনের উচিতপুরে পর্যটকদের উপচে পড়া ভিড়

 |  আপডেট ৮:০৫ অপরাহ্ণ | বুধবার, ১৪ আগস্ট ২০১৯ | প্রিন্ট  | 390

মদনের উচিতপুরে পর্যটকদের উপচে পড়া ভিড়

মোতাহার আলম চৌধুরী,মদন (নেত্রকোনা)প্রতিনিধি ঃ পর্যটন সম্ভাবনার আকর্ষণীয় জনপদ হয়ে উঠছে নেত্রকোণার মদন-খালিয়াজুরী সড়কের বালই ব্রিজ । ঈদুল আজাহার ছুটিতে হাওর পাড়ের এ স্থানে পর্যটকদের পদচারণার চিত্র পাল্টে যাচ্ছে। প্রতিদিন দেশের বিভিন্ন স্থান থেকে হাজার হাজার ভ্রমণ পিপাসু লোকজনের পথচারণায় মুখরিত হয়ে উঠছে হাওরাঞ্চলের এ জনপদটি।
বিশেষ করে সরকার হাওরবাসীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে হেমন্তকালীন যাতায়াতের সুবিধার্থে ১০৪ কোটি টাকা ব্যয়ে ডুবন্ত সড়ক ও ব্রিজ নির্মাণ করায় এর প্রাকৃতিক সৌন্দর্য আরও বেড়ে গেছে।

এখানে সমুদ্র বা দ্বীপ নেই। তবে বর্ষার জলরাশি হয়ে পড়ে সমুদ্রের মতো বিশাল। বোরো ধানের মাঠ-ঘাট সব পানিতে হয়ে যায় একাকার। তার ওপর ছোট ছোট দ্বীপের মতো এক একটি গ্রাম ভেসে থাকে। চারদিকে অতিথি পানি থৈ থৈ করে। জলমগ্ন থাকে পথঘাট মাঠ প্রান্তর সবকিছু।প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত এ অঞ্চলে পূবালী হাওয়ায় প্রাণটাকে শান্ত করার জন্য দূর-দূরান্ত থেকে প্রতিদিন হাজার হাজার ভ্রমণ পিপাসু, শিশু, যুবক, যুবতি, বৃদ্ধ-বৃদ্ধা এখানে আসে। হাওরের বৈচিত্র লিলা-ভূমিতে বিচরণ করে, সাঁতার কাটে আর শীতল হাওয়া উপভোগ করে।


আকষর্ণীয় এ স্থানে সরকারি ও বেসরকারিভাবে পর্যটকদের সেবা পাওয়ার কোনো ব্যবস্থা না থাকায় আগত পর্যটকরা দুর্ভোগে পড়েন। পর্যটকসহ সকলের দাবি সরকারিভাবে এই অঞ্চলে পর্যটকদের সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্য সুব্যবস্থা গ্রহণ করলে সরকার বিপুল পরিমাণ রাজস্ব আয় পাবে। এ নিয়ে এলাকাবাসী গঠন করেছেন উচিতপুর পর্যটন সুরক্ষা পরিষদ।

এবার ঈদু আজাহায় উচিতপুর ঘাটে প্রচুর দর্শনার্থী ও পর্যটকদের ভিড় ছিল চোখে পড়ার মতো। বুধবার বিকালে হাওর জলের মিলন মেলায় কথা হয়, নেত্রকোনা জেলার রেডক্রিসেন্ট সোসাাইটির সাধারণ সম্পাদক গাজী মোজাম্মেল হোসেন টুকু,নেত্রকোনা সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান তুহিন আক্তার, বাংলাদেশ প্রতিদিন ভালুকা প্রতিনিধি মোঃ আসাদুজ্জামান সুমন,কিশোরগঞ্জের স্কুল শিক্ষার্থী সিজান আহমেদ জানান, এখানকার সৌন্দর্য, যে কাউকে বিমোহিত করবে।

জলের মায়ায় নিজেকে হারাতে চাইবে পর্যটকরা। হাওরটির সৌন্দর্য হৃদয়ে লেগে থাকার মতো। তবে দূর-দূরান্তের লোকজনের সেবার কোন প্রকার সুযোগ-সুবিধা না থাকায় লোকজন চরম দুর্ভোগ পোহাচ্ছেন। সরকার এখানে পর্যটন কেন্দ্র গড়ে তোলে বিপুল পরিমান রাজস্ব আয় করতে পারেন।

উচিতপুর পর্যটন সুরক্ষা পরিষদের সভাপতি ও অধ্যক্ষ মোঃ শামছুল আলম তালুকদার জানান, আমরা স্ব-উদ্যোগেই পর্যটকদের সহযোগিতা করে যাচ্ছি। তবে বিপুল পরিমাণ লোকজনের সমাগম ঘটায় সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে।

ওসি মোঃ রমিজুল হক জানান, ঈদ উপলক্ষ্যে এ অঞ্চলে দর্শাণার্থীদের উপচেপড়া ভিড়। পুলিশ সার্বক্ষণিক নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত রয়েছে। লোকজন পানিতে সতর্ক থাকার জন্য পুলিশ বিভাগের অর্থায়নে ঘাটে একটি সাইনবোর্ড ঝুলিয়ে দেয়া হয়েছে।

মদন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ওয়ালীউল হাসান জানান, উচিতপুর ট্রলার ঘাটে হাওর বিলাস নামে একটি পর্যটন কেন্দ্র গড়ে তোলার কাজ শুরু করা হয়েছে। এ নিয়ে জেলা পর্যায়ে হাওর বিলাস নামে একটি কমিটি গঠন করা হয়েছে।

 

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
এক ক্লিকে বিভাগের খবর
মোঃ শফিকুল আলম শাহীন প্রকাশক ও সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

স্টেশন রোড, পূর্বধলা, নেত্রকোনা।

হেল্প লাইনঃ ০১৭১৩৫৭৩৫০২

E-mail: info@purbakantho.com