শুক্রবার ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আটপাড়ায় চলছে রমরমা দাদন ব্যবসা, ভূক্তভোগীরা সর্বশান্ত

 |  আপডেট ৬:৪১ অপরাহ্ণ | রবিবার, ১৭ নভেম্বর ২০১৯ | প্রিন্ট  | 1158

আটপাড়ায় চলছে রমরমা দাদন ব্যবসা, ভূক্তভোগীরা সর্বশান্ত

মো: আসাদুজ্জামান খান সোহাগ:

নেত্রকোণা জেলার আটপাড়া উপজেলাটি জেলা সদরের সবচেয়ে নিকটবর্তী উপজেলা। উপজেলার সচ্ছল পরিবারের অনেকেই অবস্থান করেন জেলা শহরসহ বিভিন্ন বড় বড় শহরে। উপজেলায় ব্যবসা-বাণিজ্যের তেমন কোন সুযোগ না থাকলেও দাদন/ সুদের রমরমা ব্যবসা প্রচলিত রয়েছে দীর্ঘদিন যাবৎ। যা এখন চরম পর্যায়ে পৌঁছেছে।


প্রবাদে আছে সুদের সাথে দৌঁড়ের ঘোরাও চলতে ব্যর্থ হয়। তারই বাস্তব প্রমাণ আটপাড়া উপজেলায় আঙ্গুল ফুলে কলা গাছ হয়ে যাওয়া তথাকথিত প্রভাবশালী কিছু ব্যক্তি। সুদের ব্যবসায়ীরা সাদা স্ট্যাম্পের উপর স্বাক্ষর নিয়ে ব্ল্যাকমেইল এর মাধ্যমে বিপুল পরিমাণের অর্থ হাতিয়ে নিচ্ছে। শুধু স্ট্যাম্পেই থেমে নেই তারা ব্যাংকের চেক বই বন্ধক নিয়ে রমরমা সুদের ব্যবসা চালিয়ে যাচ্ছে।

সুদসহ আসল দিতে না পেরে এখন পর্যন্ত অনেকেই শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হয়েছে। কতিপয় মাতাব্বররূপী দালালদের মাধ্যমে তারা দরবার শালিস করে সাধারণ মানুষকে সর্বশান্ত করে দিচ্ছে। উক্ত দরবার শালিসে দালালদেরও একটা নির্দিষ্ট পরিমাণ লভ্যাংশ থাকে। আটপাড়ার সরকারি চাকুরীজীবী থেকে শুরু করে দরিদ্র কৃষক পর্যন্ত আজ সুদের ব্যবসায়ীদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে ভিটেমাটি ছেড়ে পালিয়েছে।

ভূক্তভোগী পরিবারদের সাথে কথা বললে জানান, প্রধানমন্ত্রীর শুদ্ধি অভিযানে আটপাড়া উপজেলার সুদের ব্যবসায়ীদের তালিকা অর্ন্তভূক্ত করে অভিযান পরিচালনা ও দোষী ব্যক্তিদের আইনের আওতায় এনে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবী রাখেন।

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
এক ক্লিকে বিভাগের খবর

এ বিভাগের আরও খবর

মোঃ শফিকুল আলম শাহীন প্রকাশক ও সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

স্টেশন রোড, পূর্বধলা, নেত্রকোনা।

হেল্প লাইনঃ ০১৭১৩৫৭৩৫০২

E-mail: info@purbakantho.com