সোমবার ২৫শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

সংঘাত সংবেদী সাংবাদিকতা ও তথ্য যাচাই’ কর্মশালা সমাপ্ত

 |  আপডেট ৪:০৮ অপরাহ্ণ | সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০১৯ | প্রিন্ট  | 212

সংঘাত সংবেদী সাংবাদিকতা ও তথ্য যাচাই’ কর্মশালা সমাপ্ত

প্রেস বিজ্ঞপ্তি:

ঢাকা, সেপ্টেম্বর ২৯, ২০১৯, পেশাগত ক্ষেত্রে গুরুত্বপূর্ণ এবং জটিল সংঘাত সংবেদী বিষয়ে ইন-ডেপথ প্রতিবেদন প্রস্তুত ও তথ্য যাচাই করায় জাতীয় পত্রিকা, অনলাইন নিউজ পোর্টাল ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ এনজিও’স নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশনের (বিএনএনআরসি) এর উদ্যোগে ওঁষ ইন্টারনিউজের সহায়তায় ২৮-২৯ সেপ্টেম্বর ২০১৯ তারিখ ঢাকায় ওয়াইডবিøউসিএ প্রশিক্ষণ কক্ষে শেষ হলো সংঘাত সংবেদী সাংবাদিকতা এবং মূল ঘটনা যাচাই শীর্ষক দুই দিনব্যাপী কর্মশালা।


কর্মশালার উদ্দেশ্য ছিলো সংঘাতময় ইস্যু নিয়ে প্রিন্ট, অনলাইন ও ইলেকট্রনিক গণমাধ্যমের সংবাদ সংগ্রহ ও সম্প্রচারে কর্মরত সাংবাদিকদের সক্ষমতা বৃদ্ধি; সংবেদনশীল প্রতিবেদন তৈরিতে তথ্য যাচাই-বাছাই এবং বস্তুনিষ্ঠ মূল্যায়নের মাধ্যমে প্রকৃত ঘটনা/চিত্র উপস্থাপনে সাংবাদিকদের সচেষ্ট করা।

কর্মশালায় দৈনিক পত্রিকা, অনলাইন নিউজ পোর্টাল, টেলিভিশন চ্যানেল এবং জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট ও প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের প্রতিনিধিসহ মোট ১৫ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

কর্মশালাটি সঞ্চালনা করেন সাংবাদিক ও গণমাধ্যম উন্নয়ন বিশেষজ্ঞ জনাব সৈয়দ জাইন আল মাহমুদ এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক জনাব ইব্রাহীম বিন হারুন। এছাড়া কর্মশালায় উপস্থিত ছিলেন বিএনএনআরসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব এ এইচ এম বজলুর রহমান। তিনি প্রশিক্ষণের লক্ষ্য ও উদ্দেশ্য বর্ণনা করার পাশাপাশি সংঘাত সংবেদী সাংবাদিকতা এবং সংবাদে তথ্য যাচাই-এর গুরুত্ব তুলে ধরেন।

তিনি বলেন- বিশ্বব্যাপী চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জগুলো মোকাবেলা করে টিকে থাকা আমাদের গণমাধ্যম তথা গণমাধ্যমকর্মীদের জন্য এক বিশাল চ্যালেঞ্জ। আর এই চ্যালেঞ্জ মোকাবেলায় সমসাময়িক বিষয়ে জ্ঞান ও দক্ষতা অর্জনের কোন বিকল্প নাই।
কর্মশালায় অংশগ্রহণকারীদের সংঘাতের ধরন,উৎস এবং এর পেছনের কারণসমূহ, সংঘাতের তাত্তি¡ক বিশ্লেষণ, সংবেদী সাংবাদিকতার প্রয়োজনীয়তা, সংঘাত সংবেদী সাংবাদিকতার মূল বিষয়সমূহ এবং সাংবাদিকদের ভূমিকা, সংঘাত সংবেদী প্রতিবেদন তৈরির ক্ষেত্রে অবশ্য লক্ষণীয় বিষয়সমূহ, সংঘাত এবং সংঘাত পরবর্তী চিত্র: বাংলাদেশে রোহিঙ্গা বিষয়ক অভিজ্ঞতা, শরণার্থী, অভিবাসী, সংহতকরণ এবং স্থানান্তর শিবির ও জীবিকা/ সাধারণকরণ এবং প্রত্যাবর্তন, শরণার্থী ও আশ্রয় কেন্দ্রের কর্মকর্তাদের সাক্ষাৎকার নেওয়ার কৌশল, বন্যা এবং মানবিক বিপর্যয়, দলবদ্ধ অপরাধ, মানবপাচার ইত্যাদি সংক্রান্ত প্রতিবেদন তৈরিতে লক্ষণীয় বিষয়সমূহ, নাগরিক সংঘাত এবং শান্তি প্রক্রিয়া সংক্রান্ত প্রতিবেদন তৈরিতে স্থানীয় জনগোষ্ঠী ও নিরাপত্তা বাহিনীর সাথে সম্পর্ক স্থাপন ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়।

অংশগ্রহণকারীদের সংঘাতে ক্ষতিগ্রস্ত গোষ্ঠী, সংঘাতের কারণ ও এর সমাধানকে গুরুত্ব দিয়ে দ্ব›দ্ব-সংঘাতের বিভিন্ন মানবিক দিক নিয়ে সংবাদ প্রতিবেদন তৈরিতে এই কর্মশালা সহায়তা করবে।

বিশ্বের বিভিন্ন প্রান্তে দায়িত্বরত সাংবাদিকদের প্রতিনিয়তই নানাবিধ প্রতিবন্ধকতার সম্মুখিন হতে হয়। যেমন কোন রাজনৈতিক এবং অ-রাজনৈতিক সহিংসতামূলক ঘটনায় দু’পক্ষের মধ্যকার সংঘাতের খবর সংগ্রহ করাই সাংবাদিকের জন্য কোন কোন ক্ষেত্রে এতটাই কঠিন হয়ে পড়ে যে, একসময় বাধ্য হয়ে তাকে ওই সংবাদের তাৎক্ষণিকতা বজায় রাখতে ঘটনার সত্যতা ও ভারসাম্যের সঙ্গে সমঝোতা করতে হয়। তবে সংবাদ সংগ্রহের ক্ষেত্রে, বাংলাদেশের সাংবাদিকদের অতো জোরালো প্রতিবন্ধকতার সম্মুখিন না হলেও কখনও কখনও একই ধরনের উভয় সঙ্কটের মুখে পড়তে হয়।

এছাড়া ইন্টানেটের এই যুগে ব্রেকিং নিউজ বা অতি গুরুত্বপূর্ণ ঘটমান পরিস্থিতি যেমন- সহিংস প্রতিবাদ, বড় ধরনের দুর্ঘটনা অথবা প্রাকৃতিক দুর্যোগ ইত্যাদি ক্ষেত্রে গুজব ও অপব্যাখ্যা সম্বলিত অপপ্রচার খুব দ্রæত ছড়ায়। যার ফলে বাস্তব ও প্রকৃত ঘটনা থেকে মিথ্যা ঘটনার পার্থক্য করা একজন সাংবাদিকের জন্য এখন আগের তুলনায় বেশি প্রতিবন্ধকতা পূর্ণ।

এ প্রেক্ষিতে যে কোন সংঘাতময় পরিস্থিতিতে স্বচ্ছ, বস্তুনিষ্ঠ ও দায়িত্বশীল অনুসন্ধানমূলক সংবাদ পরিবেশনের জন্য তথ্য পরীক্ষা ও যাচাইকরণ কৌশল সম্পর্কে সাংবাদিকদের সামর্থ্য এবং দক্ষতা বৃদ্ধি খুবই প্রয়োজনীয় হয়ে পড়েছে। এমাতাবস্থায়, বিএনএনআরসি এবং ইন্টারনিউজ উক্ত কর্মশালার আয়োজন করেছে।

বিএনএনআরসি একটি গণমাধ্যম উন্নয়ন (Media Development) বিষয়ক সংস্থা যা ২০০০ সালে আত্ম প্রকাশ করে এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন এনজিও বিষয়ক ব্যুরো থেকে নিবন্ধিত হয়। বিএনএনআরসির কর্মপ্রচেষ্টা হলো বাংলাদেশে গণমাধ্যমের দ্রæত পরিবর্তনশীল বাস্তবতার চ্যালেঞ্জ এবং সুযোগ-সুবিধাসমূহ বিবেচনায় রেখে গণমাধ্যমের জ্ঞানভিত্তিক ও চলমান ইস্যু উভয় বিষয় নিয়ে গণমাধ্যমের উন্নয়ন ।

বিএনএনআরসি নলেজ-ড্রাইভেন মিডিয়া ডেভেলপমেন্ট (KDMD)-এর ভূমিকায় আঞ্চলিক, দেশীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে কাজ করে থাকে। এটি জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডবিøউএসআইএস) ও জাতিসংঘের ইকোনোমিক এন্ড সোস্যাল কাউন্সিল-এর বিশেষ পরামর্শক মর্যাদা প্রাপ্ত সংস্থা এবং জাতিসংঘের ডবিøউএসআইএস (WSIS) পুরস্কার-২০১৬, ২০১৭ এবং ২০১৯-এর বিজয়ী এবং চ্যাম্পিয়ন।

শেয়ার করুন..

এ বিভাগের সর্বাধিক পঠিত

এক ক্লিকে বিভাগের খবর

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
ঘোষনা : আমাদের পূর্বকন্ঠ ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আপনার আশপাশে ঘটে যাওয়া খবরা খবর জানাতে আমাদের ফোন করুন-০১৭১৩৫৭৩৫০২ এই নাম্বারে ☎ গুরুত্বপূর্ণ নাম্বার সমূহ : ☎ জরুরী সেবা : ৯৯৯ ☎ নেত্রকোনা ফায়ার স্টেশন: ০১৭৮৯৭৪৪২১২☎ জেলা প্রশাসক ,নেত্রকোনা:০১৩১৮-২৫১৪০১ ☎ পুলিশ সুপার,নেত্রকোনা: ০১৩২০১০৪১০০☎ অতিরিক্ত পুলিশ সুপার, সদর সার্কেল : ০১৩২০১০৪১৪৫ ☎ ইউএনও,পূর্বধলা : ০১৭৯৩৭৬২১০৮☎ ওসি পূর্বধলা : ০১৩২০১০৪৩১৫ ☎ শ্যামগঞ্জ পুলিশ তদন্ত কেন্দ্র : ০১৩২০১০৪৩৩৩ ☎ ওসি শ্যামগঞ্জ হাইওয়ে থানা : ০১৩২০১৮২৮২৬ ☎ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, পূর্বধলা: ০১৭০০৭১৭২১২/০৯৫৩২৫৬১০৬ ☎ উপজেলা সমাজসেবা অফিসার, পূর্বধলা : ০১৭১৮৩৮৭৫৮৭/০১৭০৮৪১৫০২২ ☎ উপজেলা মৎস্য অফিসার, পূর্বধলা : ০১৫১৫-৬১৪৯২১ ☎ উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, পূর্বধলা : ০১৯৯০-৭০৩০২০ ☎ উপজেলা প্রাণি সম্পদ অফিসার, পূর্বধলা : ০১৭১৮-৭২৮২৯৪ ☎ উপজেলা প্রকৌশলী (এলজিইডি) পূর্বধলা :০১৭০৮-১৬১৪৫৭ ☎ উপজেলা আনসার ভিডিপি অফিসার, পূর্বধলা : ০১৯১৪-৯১৯৯৩৮ ☎ উপ-সহকারি প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল অফিস, পূর্বধলা : ০১৯১৬-৮২৬৬৬৮ ☎ উপজেলা যুব উন্নয়ন অফিসার, পূর্বধলা : ০১৭১১-৭৮৯৭৯৮ ☎ উপজেলা কৃষি অফিসার, পূর্বধলা : ০১৭১৬-৭৯৮৯৪৬ ☎ উপজেলা শিক্ষা অফিসার, পূর্বধলা : ০১৭১৫-৪৭৪২৯৬ ☎ উপজেলা সমবায় অফিসার, পূর্বধলা : ০১৭১৭-০৪৩৬৩৯ ☎ সম্পাদক পূর্বকন্ঠ ☎ ০১৭১৩৫৭৩৫০২ ☎
মোঃ শফিকুল আলম শাহীন সম্পাদক ও প্রকাশক
পূর্বকণ্ঠ ২০১৬ সালে তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

স্টেশন রোড, পূর্বধলা, নেত্রকোনা।

হেল্প লাইনঃ +৮৮০৯৬৯৬৭৭৩৫০২

E-mail: info@purbakantho.com