বুধবার ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

মহামারিও হার মানলো

তানভীর আহাম্মদ লোটাস  |  আপডেট ১১:৪২ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৪ এপ্রিল ২০২০ | প্রিন্ট  | 563

মহামারিও হার মানলো

পৃথিবীর সর্বশ্রেষ্ট হৃদয়স্পর্শী ইতিহাসের মহাসন্ধিক্ষনে দাঁড়িয়ে বৈশ্বিক মহামারি করোনার কবলে গোটা পৃথিবী যখন লন্ডবন্ড হয়ে যাচ্ছে, লাশের মিছিল ক্রমেই যখন বেড়ে যাচ্ছে,স্বজনহারাদের চিৎকারে পৃথিবীর আকাশ বাতাস যখন প্রকম্পিত হয়ে উঠেছে-তখন বিশ্বের পরাক্রমশালী দেশের নেতৃত্ব নির্বাক চিত্তে অসহায়ের মতো আকাশের পানে তাকিয়ে সৃষ্টিকর্তার সান্নিধ্য লাভের আশায় অস্থির।

এরই ধারাবাহিকতায় প্রকৃতির অপার সৌন্দর্যের লীলাভুমি – আমাদের প্রিয় মাতৃভূমির প্রকৃত প্রতিষ্টাতা জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরম করুনাময়ের অশেষ কৃপায় দেশের ১৭ কোটি মানুষের জীবন মান অব্যাহত রাখতে এবং মহামারির ফলে সংঘটিত মৃত্যর হার কমাতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।


একই সাথে অসহায় চিত্তে দলীয় নেতাকর্মীসহ প্রজাতন্ত্রের কর্মকর্তা, কর্মচারী এবং দেশবাসীকে সকল ভেদাভেদ ভুলে গিয়ে পরিস্থিতি মোকাবেলায় মানুষের প্রতি মানবিক আচরন প্রদর্শনের আহবান জানিয়ে যাচ্ছেন।এমনি পরিস্থিতি বিদ্যমান অবস্হায় অদৃশ্যপটে কি হলো পুর্বধলা উপজেলায় ? কেন এই অস্থিরতা ? মহামারি করোনার ছোবল যখন পুর্বধলাকে স্পর্শ করেছে – ঠিক তখনই, চিকিৎসাকেন্দ্রের অস্থিরতা এলাকাবাসীকে আরো আতংকিত করে তুলছে।

চিকিৎসাকেন্দ্র অর্থাৎ হাসপাতালের যিনি প্রধান -উনার ফেইসবুক পেইজে একটি আবেগতাড়িত পোস্টে মাননীয় সাংসদের অমানবিক আচরনের পুনঃবিবেচনার প্রত্যাশা করে ইতিমধ্যে করোনায় আক্রান্ত তার দুজন সহকর্মীর জন্য দোয়া চেযেছেন — যা ছিলো নিঃসন্দেহে মর্মস্পর্শী এবং হৃদয় বিদারক।

এই মুহূর্তে এরকম একটি স্পর্শকাতর বিষয়কে কেন্দ্র করে যারা ফেইসবুকে পক্ষে,বিপক্ষে ঝড় তুলেছেন- তারা নিঃসন্দেহে প্রধানমন্ত্রীর অর্জনকে ম্লান করার চেষ্টা করছেন। —যেমন, প্রকাশিত অডিও রেকর্ড বর্তমান আলোচনার কেন্দ্রবিন্দু –যেটা নিঃসন্দেহে বর্তমান পরিস্থিতিতে অনাকাঙ্ক্ষিত এবং অপ্রত্যাশিত –দুঃখজনকতো বটেই। তেমনি This is too much lady, mind it, -এটাও অনাকাংখিত এবং অশোভন।

আমি বিশ্বাস করতে চাই, এরকম পরিস্থিতিতে এটা একজন মাননীয় সাংসদের উক্তি হতে পারে না — আমার এটাও মনে হচ্ছে সম্ভবত এমপি সাহেব নিজেও একথা বলেন নাই – আবার এটা অতিরঞ্জিতও হতে পারে। কিন্তুু লক্ষনীয়ভাবে দেখা যাচ্ছে — এমপি সাহেবের মুখপাত্র/প্রতিনিধি হিসাবে যারা লিখেন বা নিজেদেরকে পরিচয় দেন তারাও এটাকে স্বীকার করেই লিখছেন কিন্তুু ভেবে দেখেছেন কি ? পরিস্থিতি বিবেচনায় এই ধরনের লিখা এইমুহূর্তে মূর্খতা ছাড়া আর কিছুই হতে পারে না।

ধরেই যদি নেয়া যায়, উপদেষ্টা হিসাবে এমপি সাহে্বকে সেইদিনের ঘটনাটি জানানো উচিত ছিলো, কিন্তুু যিনি জানাবেন তিনিতো বলেছেনই,(অডিও রেকর্ড অনুযায়ী) ,”স্যার বিষয়টির গুরুত্ব বিবেচনায় অন্যান্য জরুরী কাজ শেষে অবশ্যই আপনাকে জানাতাম।”কিন্তুু তাতে শেষ হলো কি ? না -হলো না,বরং -অতীতের কোন কাজই সাংসদকে না জানানোর অভিযোগের কথাও বেড়িয়ে আসলো।

তাহলে কি ঘটে যাওয়া ঘটনাটি অতীতের পুঞ্জীভূত ক্ষোভেরই বহিঃপ্রকাশ ? যদি এমন কোন ঘটনা থেকে থাকে, তাহলে – এইমুহূর্তে উভয়ের দিক থেকে পরিষ্কার ব্যাখা প্রয়োজন –কারন মানবিক কারনে বিষয়টির দ্রুত অবসান হওয়া উচিত। তা না হলে এলাকাবাসীর সেবা বঞ্চিত হওয়ার সম্ভাবনা রয়েছে। আর সেটা হলে সরকার এবং সরকার দলীয় এমপির জন্য বুমেরাং হতে পারে।

যারা লিখছেন -লিখেন,,এবং লিখবেন, – লাগামহীন হয়ে যান কেন ? —লিখেছেন চেয়ারম্যানের আত্মীয়ের কারনে ডাক্তারের এহেন আচরন ! এটাতো নাও হতে পারে, কারন প্রজাতন্ত্রের একজন পদস্থ কর্মকর্তা কখনোই তার নিজস্ব বলয় পরিবর্তন করে কারো দ্বারা প্রভাবিত হয়ে ( তাও আবার বড় জনপ্রতিনিধিকে বাদ দিয়ে) কাজ করবেন এটা বিশ্বাস না করাই শ্রেয় ছিলো। ভেবে দেখেনতো চেয়ারম্যানওতো এক সময় এমপি সাহেবরই আত্মীয় ছিলেন- কি হলো এখন? বরং বর্তমানে উল্টো অবস্থানে দন্ডায়মান ।

মনে রাখবেন, বর্তমানে কোন মানুষই তারা ব্যক্তিত্ব আর অস্তিত্বকে বিসর্জন দিয়ে কারো দ্বারা প্রভাবিত হয়ে কোন কিছু করতে চায় না –কারন, বর্তমান সরকার জবাবদিহিতায় কঠোর অবস্হানে — ফলে সৃষ্টি হয় অনাকাংখিত বিতর্ক, – আর এই বিতর্কের শুভ পরিনয় ঘটে দুর্ভাগ্যজনক কোন ঘটনা সৃষ্টির মধ্য দিয়ে।

ঘটে যাওয়া ঘটনার পরিধি ব্যাপকতায় আমরা আতংকিত,আমরা আশাকরি অচিরেই আক্রান্ত দুজন ডাক্তার সুস্থ হয়ে আমাদের মাঝে ফিরে আসবেন –আমরা এও বিশ্বাস করতে চাই, সেবা দানকারী দুজন ডাক্তার আক্রান্ত হওয়ার ঘটনায় হতবিহ্বল THO মহোদয় রক্তক্ষরিত হৃদ্বয়ে বলার চেষ্টা করেছেন – “আনুষাঙ্গিক কাজ শেষে এমপি সাহেবকে জানাবেন”-সেটাই ছিলো সত্য, -আমরা আর এটাকে বাড়াতে চাই না,, এইটুকু বিশ্বাস রেখেই- সাংসদ মহোদয়ের প্রতি আহবান থাকলো – মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় এলাকায় আসুন-প্রধানমন্ত্রীর পদাংক অনুসরন করে (যদিও তিনি সমগ্র দেশের প্রতিনিধিত্ব করেন তারপরও ভিডিও কনফারেন্সে হাস্যরস করে গোপালগঞ্জের হয়ে সেখানকার জনগনের পক্ষে দাবী তুলেছিলেন যেভাবে,আনকোড)এলাকার মানুষের পাশে দাড়িয়ে বর্তমানের দুর্যোগ মোকাবেলায় কৌশলী হয়ে প্রজাতন্ত্রের কর্মকর্তাদের স্নেহময় ভালোবাসা দিয়ে – শোভনতা শিখিয়ে,- প্রমান করে দেন, আপনি শাসক নন -আপনি জনগনের সেবক (প্রধানমন্ত্রীর মতে)-।

আর যারা নেতাদের পক্ষে প্রতিনিধিত্ব করে বাড়াবাড়ি করেন, তারা মনে রাখবেন নেতা কিন্তুু আপনার নয়, – দলের, – সেই দলের প্রধান শেখ হাসিনা! এটাও মনে রাখবেন, যদি আপনারা বেচে থাকেন,দল যদি ক্ষমতায় থাকে এগুলো করার অনেক সময় পাবেন -ইনশাল্লাহ, জনগনের প্রতিনিধিনত্ব কারী ব্যক্তিবর্গকে বিভ্রান্ত করে এই মুহূর্তে ঘোলাটে পরিস্থিতির সৃষ্টি থেকে বিরত থাকুন। দয়াকরে, মাননীয় প্রধানমন্ত্রী, – দল,- এবং সরকারের অর্জনে প্রতিবন্ধকতা সৃষ্টি করবেন না।

মাননীয় প্রধানমন্ত্রীর অক্লান্ত পরিশ্রমের সফলতা কামনা করে সকলকে দুর্যোগ মোকাবেলায় সহযোগিতার হাত প্রশারিত করার আহবান রইলো। আল্লাহ রাব্বুল আলামিন সকলকে হেফাজত করুন। আমিন।

 

লেখকঃ তানভীর আহাম্মদ লোটাস, ছাত্র -শিক্ষা ও গবেষনা বিভাগ,ঢাকা বিশ্ববিদ্যালয়।

শেয়ার করুন..

এ বিভাগের সর্বাধিক পঠিত

এক ক্লিকে বিভাগের খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
ঘোষনা : আমাদের পূর্বকন্ঠ ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আপনার আশপাশে ঘটে যাওয়া খবরা খবর জানাতে আমাদের ফোন করুন-০১৭১৩৫৭৩৫০২ এই নাম্বারে ☎ গুরুত্বপূর্ণ নাম্বার সমূহ : ☎ জরুরী সেবা : ৯৯৯ ☎ নেত্রকোনা ফায়ার স্টেশন: ০১৭৮৯৭৪৪২১২☎ জেলা প্রশাসক ,নেত্রকোনা:০১৩১৮-২৫১৪০১ ☎ পুলিশ সুপার,নেত্রকোনা: ০১৩২০১০৪১০০☎ অতিরিক্ত পুলিশ সুপার, সদর সার্কেল : ০১৩২০১০৪১৪৫ ☎ ইউএনও,পূর্বধলা : ০১৭৯৩৭৬২১০৮☎ ওসি পূর্বধলা : ০১৩২০১০৪৩১৫ ☎ শ্যামগঞ্জ পুলিশ তদন্ত কেন্দ্র : ০১৩২০১০৪৩৩৩ ☎ ওসি শ্যামগঞ্জ হাইওয়ে থানা : ০১৩২০১৮২৮২৬ ☎ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, পূর্বধলা: ০১৭০০৭১৭২১২/০৯৫৩২৫৬১০৬ ☎ উপজেলা সমাজসেবা অফিসার, পূর্বধলা : ০১৭১৮৩৮৭৫৮৭/০১৭০৮৪১৫০২২ ☎ উপজেলা মৎস্য অফিসার, পূর্বধলা : ০১৫১৫-৬১৪৯২১ ☎ উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, পূর্বধলা : ০১৯৯০-৭০৩০২০ ☎ উপজেলা প্রাণি সম্পদ অফিসার, পূর্বধলা : ০১৭১৮-৭২৮২৯৪ ☎ উপজেলা প্রকৌশলী (এলজিইডি) পূর্বধলা :০১৭০৮-১৬১৪৫৭ ☎ উপজেলা আনসার ভিডিপি অফিসার, পূর্বধলা : ০১৯১৪-৯১৯৯৩৮ ☎ উপ-সহকারি প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল অফিস, পূর্বধলা : ০১৯১৬-৮২৬৬৬৮ ☎ উপজেলা যুব উন্নয়ন অফিসার, পূর্বধলা : ০১৭১১-৭৮৯৭৯৮ ☎ উপজেলা কৃষি অফিসার, পূর্বধলা : ০১৭১৬-৭৯৮৯৪৬ ☎ উপজেলা শিক্ষা অফিসার, পূর্বধলা : ০১৭১৫-৪৭৪২৯৬ ☎ উপজেলা সমবায় অফিসার, পূর্বধলা : ০১৭১৭-০৪৩৬৩৯ ☎ সম্পাদক পূর্বকন্ঠ ☎ ০১৭১৩৫৭৩৫০২ ☎
মোঃ শফিকুল আলম শাহীন সম্পাদক ও প্রকাশক
পূর্বকণ্ঠ ২০১৬ সালে তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

স্টেশন রোড, পূর্বধলা, নেত্রকোনা।

হেল্প লাইনঃ +৮৮০৯৬৯৬৭৭৩৫০২

E-mail: info@purbakantho.com