বুধবার ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

ফিটনেস ধরে রাখতে ঘরের মেঝেই ভরসা ফিফা রেফারি সালমার

পূর্বকন্ঠ ডেস্ক:  |  আপডেট ১২:৪১ অপরাহ্ণ | বুধবার, ০৬ মে ২০২০ | প্রিন্ট  | 159

ফিটনেস ধরে রাখতে ঘরের মেঝেই ভরসা ফিফা রেফারি সালমার

[ad_1]

নেত্রকোনা, ০৬ মে – ফিফা রেফারি হওয়ার পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হয়েও বয়সের গ্যাড়াকলে পড়েছেন নেত্রকোনার কন্যা সালমা আক্তার মনি। ফিফার নিয়ম, যেকোন রেফারির বয়স হতে হবে কমপক্ষে ২৩ বছর। পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার সময় এক বছর কম ছিল সালমা আক্তার মনির।


যে কারণে গত বছর আগস্টে একই সঙ্গে পরীক্ষায় উত্তীর্ণ হয়ে আরেক নারী রেফারি জয়া চাকমা ম্যাচ পরিচালনার জন্য ফিফার আনুষ্ঠানিক স্বীকৃতি পেলেও, ফের পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন মনি। যদিও এবার ঠিক কবে পরীক্ষা হবে তা নিশ্চিত নয়। জুন-জুলাইয়ে হওয়ার কথা ছিল। কিন্তু করোনায় বিশ্ব ক্রীড়াঙ্গন লন্ডভন্ড। এ অবস্থায় পরীক্ষাটা কতদূর গিয়ে ঠেকে তা জানেন না কেউ।

ফুটবল মাঠে বাঁশি বাজাতে রেফারিদের ফিটনেস ধরে রাখাটা জরুরি। ফিফার পরীক্ষায় শতভাগ ফিট না হলে উপায় নেই। কিন্তু করোনাকালে কিভাবে ফিটনেস ধরে রাখবেন তারা? ঘরোয়া খেলা পরিচালনার সুযোগ তো নেই, নেই মাঠে নেমে দৌড়ঝাঁপ করারও, পুরোপুরি ঘরবন্দী। তাই বলে দমে যাননি সালমা মনি। ফিটনেস ধরে রাখতে ঘরেই চালিয়ে যাচ্ছেন প্রয়োজনীয় শরীরচর্চা।

‘ফিটনেস ধরে রাখার জন্য ফিফার কিছু গাইডলাইন আছে। কিছু ভিডিও আছে। সেগুলোই বাসায় অনুশীলন করি। ঘরে তো আর জিমের সুবিধা নেই। মেঝেতে মাদুর পেতে চালিয়ে নেই প্রয়োজনীয় শরীরচর্চার কাজ’-নেত্রকোনা থেকে নিজের ফিটনেস ধরে রাখার কৌশলটা জানালেন দেশের অন্যতম প্রধান নারী ফুটবল রেফারি সালমা আক্তার মনি।

নেত্রকোনার এই যুবতী কিভাবে হয়েছেন ফুটবল রেফারি?

নেত্রকোনা আদর্শ উচ্চ বালিকা বিদ্যালয়ের সপ্তম শ্রেণির শিক্ষার্থী সালমা আক্তার মনি অ্যাথলেটিকস অনুশীলন শেষ করেই নেমে পড়তেন ফুটবল নিয়ে। ফুটবলের সঙ্গে মনির পরিচয় সেখান থেকেই। ছোটবেলা থেকে ঝোঁক ছিল অ্যাথলেটিকসে, খেলতেন ১০০ ও ২০০ মিটার স্প্রিন্ট, দীর্ঘ লম্ফ ও উচ্চ লম্ফ। ২০১২ সালে জাতীয় জুনিয়র চ্যাম্পিয়নশিপে দীর্ঘ লম্ফে ব্রোঞ্জও জিতেছিলেন তিনি।

অ্যাথলেটিকস-ফুটবলের পাশপাশি হ্যান্ডবলও খেলতেন মনি। ময়মনসিংহ অঞ্চলের হয়ে জাতীয় অনূর্ধ্ব-১৬ হ্যান্ডবল চ্যাম্পিয়নশিপেও অংশ নিয়েছেন। ফুটবলে তার গন্ডিটা ছিল জেলা পর্যায়েই। লেখাপড়ার পাশপাশি ফুটবল রেফারি হওয়ার জন্য যে পরিশ্রম করে যাচ্ছেন মনি।

গত বছর ২৩ আগস্ট দিনটি তার জন্য স্মরণীয়। ওই দিনটিতেই যে প্রথম দুইজন নারী ফিফা রেফারি পেয়েছিল বাংলাদেশের ফুটবল। কিন্তু বয়স কম হওয়ায় স্বীকৃতি পাননি মনি।

অ্যাথলেটিকসে ভালো। রানিং আর ফিটনসে যুতসই দেখেই তার গ্রামের এক ফিফা রেফারি ফেরদৌস আহমেদ পছন্দ করেন সালমা আক্তার মনিকে। একদিন মনিদের বাড়ি গিয়ে তার মায়ের কাছে ফেরদৌস প্রস্তাব দেন তাকে রেফারিং শেখানোর। মনির মা সম্মতি দিলে শুরু হয়ে মনির রেফারিং জগতে পথচলা।

২০১৩ সালে বাফুফে আমাদের নেত্রকোনায় ৭ দিনের একটা রেফারিং কোর্স করেছিল। ছেলেদের সঙ্গে একমাত্র নারী অংশ গ্রহণকারী ছিলেন মনি। বাধা ছিল অনেক। সে বাধা টপকিয়ে অবিচল ছিলেন নিজের ইচ্ছায়। তারপরও কোর্সে হয়েছিলেন তৃতীয়। এভাবে কোর্সের প্রতিটি ধাপ পার হয়ে ২০১৬ সালে জাতীয় রেফারি হন মনি।

অথচ মনি এক পর্যায়ে রেফারি প্রশিক্ষণ ছেড়েই দিয়েছিলেন। ২০১৭ ও ২০১৮ সালে রেফারি প্রশিক্ষণে ছিলেন না। আবার ফিরে এসে ফিফা রেফারি হওয়ার পরীক্ষা দেন। গত বছর দ্বিতীয়বার দিয়ে পাশ করেন সালমা আক্তার মনি।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ০৬ মে

[ad_2]

Source link

শেয়ার করুন..

এ বিভাগের সর্বাধিক পঠিত

এক ক্লিকে বিভাগের খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
ঘোষনা : আমাদের পূর্বকন্ঠ ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আপনার আশপাশে ঘটে যাওয়া খবরা খবর জানাতে আমাদের ফোন করুন-০১৭১৩৫৭৩৫০২ এই নাম্বারে ☎ গুরুত্বপূর্ণ নাম্বার সমূহ : ☎ জরুরী সেবা : ৯৯৯ ☎ নেত্রকোনা ফায়ার স্টেশন: ০১৭৮৯৭৪৪২১২☎ জেলা প্রশাসক ,নেত্রকোনা:০১৩১৮-২৫১৪০১ ☎ পুলিশ সুপার,নেত্রকোনা: ০১৩২০১০৪১০০☎ অতিরিক্ত পুলিশ সুপার, সদর সার্কেল : ০১৩২০১০৪১৪৫ ☎ ইউএনও,পূর্বধলা : ০১৭৯৩৭৬২১০৮☎ ওসি পূর্বধলা : ০১৩২০১০৪৩১৫ ☎ শ্যামগঞ্জ পুলিশ তদন্ত কেন্দ্র : ০১৩২০১০৪৩৩৩ ☎ ওসি শ্যামগঞ্জ হাইওয়ে থানা : ০১৩২০১৮২৮২৬ ☎ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, পূর্বধলা: ০১৭০০৭১৭২১২/০৯৫৩২৫৬১০৬ ☎ উপজেলা সমাজসেবা অফিসার, পূর্বধলা : ০১৭১৮৩৮৭৫৮৭/০১৭০৮৪১৫০২২ ☎ উপজেলা মৎস্য অফিসার, পূর্বধলা : ০১৫১৫-৬১৪৯২১ ☎ উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, পূর্বধলা : ০১৯৯০-৭০৩০২০ ☎ উপজেলা প্রাণি সম্পদ অফিসার, পূর্বধলা : ০১৭১৮-৭২৮২৯৪ ☎ উপজেলা প্রকৌশলী (এলজিইডি) পূর্বধলা :০১৭০৮-১৬১৪৫৭ ☎ উপজেলা আনসার ভিডিপি অফিসার, পূর্বধলা : ০১৯১৪-৯১৯৯৩৮ ☎ উপ-সহকারি প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল অফিস, পূর্বধলা : ০১৯১৬-৮২৬৬৬৮ ☎ উপজেলা যুব উন্নয়ন অফিসার, পূর্বধলা : ০১৭১১-৭৮৯৭৯৮ ☎ উপজেলা কৃষি অফিসার, পূর্বধলা : ০১৭১৬-৭৯৮৯৪৬ ☎ উপজেলা শিক্ষা অফিসার, পূর্বধলা : ০১৭১৫-৪৭৪২৯৬ ☎ উপজেলা সমবায় অফিসার, পূর্বধলা : ০১৭১৭-০৪৩৬৩৯ ☎ সম্পাদক পূর্বকন্ঠ ☎ ০১৭১৩৫৭৩৫০২ ☎
মোঃ শফিকুল আলম শাহীন সম্পাদক ও প্রকাশক
পূর্বকণ্ঠ ২০১৬ সালে তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

স্টেশন রোড, পূর্বধলা, নেত্রকোনা।

হেল্প লাইনঃ +৮৮০৯৬৯৬৭৭৩৫০২

E-mail: info@purbakantho.com