মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পূর্বধলা বাজারে ড্রেনেজ ব্যবস্থার বেহাল দশা। জনদুর্ভোগ চরমে

 |  আপডেট ১২:৫৬ অপরাহ্ণ | শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯ | প্রিন্ট  | 472

পূর্বধলা বাজারে ড্রেনেজ ব্যবস্থার বেহাল দশা। জনদুর্ভোগ চরমে

মো: জায়েজুল ইসলাম:

নেত্রকোনার পূর্বধলায় উপজেলা সদর বাজারের প্রধান রাস্তাসহ বিভিন্ন রাস্তার পাশে ড্রেনেজ ব্যবস্থার বেহলা দশা বিরাজ করছে। রাস্তার বেশির ভাগ অংশে ড্রেনেজ ব্যবস্থা না থাকা ও যে গুলি আছে সে গুলিও ভরাট হয়ে পড়ায় পানি চলাচল করতে পারছে না। এতে রাস্তার মধ্যে সৃষ্ট জলাবদ্ধতার কারনে গর্ত সৃষ্টি হয়ে পানি-কাদা জমে একাকার হয়ে থাকে সারাক্ষন। ফলে পথ চলাচলে যানবাহন ও পাথচারীদের প্রতিনিয়ত সীমাহীন দুর্ভোগ পোহাতে হচ্ছে।


সরেজমিনে দেখা যায়, পূর্বধলা সদর বাজারের প্রধান সড়কের, জামতলা, মধ্যবাজার, থানার রোড অংশে রাস্তার দুই পাশে ড্রেনেজ ব্যবস্থা না থাকায় বৃষ্টির পানি নামতে পারে না। এতে রাস্তার মধ্যে পানি জমে থাকায় স্থানে স্থানে সৃষ্টি হয়েছে বড় বড় গর্তের। এই সড়কের জামতলা অংশে সবচেয়ে বেশি নাজেহাল অবস্থার সৃষ্টি হয়েছে। এখানে সবসময় পানি জমে থাকায় বড় বড় গর্ত সৃষ্টি হয়েছে। এসব গর্তে যানবাহন নিয়ে পারাপার হতে গিয়ে সৃষ্টি হচ্ছে যানজট।

তাছাড়া প্রায়ই ঘটছে ছোট-খাট দুর্ঘটনা। রাস্তার দুই পাশের ব্যবসায়ী ও ব্যাংকিং গ্রাহকরা প্রতিনিয়ত দুর্ভোগের শিকার হচ্ছে। পানি নিষ্কাশনের জন্য কোন ড্রেনেজ ব্যবস্থা না থাকায় পানি সরতে পারে না। একটু বৃষ্টি হলেই পানির পরিমান এতটাই বেরে যায় যে, এ সময় পথচারীরা পায়ে হেটেও যেতে পারে না। মোটর সাইকেল, সাইকেল, রিক্সা নিয়ে নতুন চালকরা প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছেন। এ ছাড়া মধ্য বাজার, স্টেশন রোড, থানা রোড, স্টেশন বাজার অংশেও ড্রেনেজ ব্যবস্থা না থাকায় পানি কাদা জমে একাকার হয়ে থাকায় দুর্ভোগ পোহাতে হচ্ছে। উপাজেলার রৌশনারা রোডে রাস্তা পাশে ড্রেন থানা থাকায় ওই এলাকার বৃষ্টির পানি ও পারিবারিক কাজে ব্যবহৃত দুর্ঘন্ধযুক্ত পানি সারাক্ষণ রাস্তা উপর দিয়ে প্রবাহিত হওয়ায় পরিবেশ দুষিত হচ্ছে। মেছুয়া বাজারের ড্রেন ভরাট হয়ে যাওয়ার দুর্ঘন্ধযুক্ত পানি সারাক্ষন রাস্তার উপর দিয়েই প্রবাহিত হয়।

পূর্বধলা জামতলা বাজারের ঘর মালিক আসাদুল হক, ব্যবসায়ী সাহাদুল ইসলাম, মো: রিয়াজ উদ্দিন বলেন একটি জনগুরুত্বপুর্ণ রাস্তার উপরের বৃষ্টির পানি নামার জন্য কোন ড্রেনেজ ব্যবস্থা না থাকায় আমাদের প্রতিনিয়ত দুর্ভোগ পোহাতে হচ্ছে। দোকানের গ্রাহকরা ঠিকমত কেনা বেচা করতে পারছে না। তারা আরও অভিযোগ করে বলেন, পূর্বধলা বাজার ডাক থেকে মোটা অংকের রাজস্ব আদায় হলেও রাস্তাঘাট ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন খুব একটা চোখে পড়ে না বললেই চলে।

উপজেলা সদর ইউনিয়নের চেয়ারম্যান মো: আফতাব উদ্দিন বলেন, পূর্বধলা বাজারের প্রধান সড়কটি সড়ক ও জনপদ বিভাগের। এর উন্নয়নের জন্য সড়ক ও জনপদ বিভাগের ভুমিকা নিতে হবে। অন্যান্য রাস্তার পাশে জায়গা না থাকায় ড্রেন নির্মান করা যাচ্ছে না। তবে নতুন ড্রেন নির্মাণ ও বন্ধ হয়ে যাওয়া ড্রেন দ্রæত পরিষ্কারের ব্যবস্থা করা হবে।

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
এক ক্লিকে বিভাগের খবর
মোঃ শফিকুল আলম শাহীন প্রকাশক ও সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

স্টেশন রোড, পূর্বধলা, নেত্রকোনা।

হেল্প লাইনঃ ০১৭১৩৫৭৩৫০২

E-mail: info@purbakantho.com