মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পাসওয়ার্ডের দিন শেষ : সব সেবা ফিঙ্গারপ্রিন্টে

 |  আপডেট ২:২৬ পূর্বাহ্ণ | বুধবার, ২১ আগস্ট ২০১৯ | প্রিন্ট  | 177

পাসওয়ার্ডের দিন শেষ : সব সেবা ফিঙ্গারপ্রিন্টে

ই-মেইল এড্রেস থেকে শুরু করে সামাজিক যোগাযোগ মাধ্যম পর্যন্ত সব সাইটে প্রবেশের জন্য দরকার হয় পাসওয়ার্ড। এই পাসওয়ার্ডও আবার চুরি হয়ে যায়।

অ্যাকাউন্ট হ্যাক হয়ে ঘটে অপ্রীতিকর ঘটনা। অনেক দিন আগেই পাসওয়ার্ড পদ্ধতি বাতিল করে দিয়ে নতুন নিরাপত্তা পদ্ধতির কথা ঘোষণা দিয়েছিল বিশ্ববিখ্যাত সার্চ ইঞ্চিন জায়ান্ট গুগল। শনাক্তকরণ টুল হিসেবে মানবদেহের ব্যবহার পাসওয়ার্ড যুগের প্রায় সমাপ্তি ঘটাতে চলছে। সব কিছুতেই এখন পাসওয়ার্ডের বিকল্প থাকছে।


এবার গুগল জানিয়েছে খুব শিগগির গুগলের সব সার্ভিসে পাসওয়ার্ডের বদলে ফিঙ্গারপ্রিন্ট দিয়ে প্রবেশের সুবিধা চালু করবে প্রতিষ্ঠানটি। মার্কিন জায়ান্টটি গুগল প্লে সার্ভিসে ফিচারটি খুব শিগগির উন্মোচন করবে।

এটি অ্যান্ড্রয়েড ৭ থেকে শুরু করে এর পরের সব সংস্করণে আগামী কয়েক দিনের মধ্যে পাওয়া যাবে। প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা নির্দিষ্ট কিছু সার্ভিসে ফিঙ্গারপ্রিন্ট বা স্ক্রিন লক দিয়েই প্রবেশের অনুমতি দেবে। ফলে প্রতিবার আর পাসওয়ার্ড দেয়ার ঝামেলা পোহাতে হবে না। তবে এই সার্ভিসটি এখন শুধু গুগলের পিক্সেল ফোনেই পাওয়া যাবে।

গুগলের সফটওয়্যার ইঞ্জিনিয়ার ও ক্রিশ্চিয়ান ব্র্যান্ড প্রোডাক্ট ম্যানেজার ডংজিং হি এক ব্লগ পোস্টে জানিয়েছেন, পাসওয়ার্ডের বদলে ফিঙ্গারপ্রিন্ট দেয়ার এমন সুবিধা আপাতত শুধু গুগল পিক্সেল ফোনে পাওয়া যাবে। এর বাইরে কয়েক দিনের মধ্যেই সেবাটি অ্যান্ড্রয়েড ৭ ও এর পরের ডিভাইসগুলোতে পাওয়া শুরু হবে। প্রতিষ্ঠানটি বলছে, তারা সেবাটিকে আরও নিরাপদ করতে ‘ফিডো২’ স্ট্যান্ডার্ড অনুসরণ করছে।

উল্লেখ্য ফিঙ্গারপ্রিন্ট ডিজিটাল ওয়ালেট সেবা অ্যাপল পের মাধ্যমে ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি জনপ্রিয় হয়ে ওঠে। আর্থিক লেনদেন খাতে ফিঙ্গারপ্রিন্ট টাচ আইডির ব্যবহার হচ্ছে। মাস্টারকার্ড বায়োমেট্রিক কোম্পানি জেডওয়াইপের সঙ্গে মিলে বিশ্বের প্রথম ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি সমর্থিত পেমেন্ট কার্ড চালু করেছে।

ডিভাইসের নিরাপত্তা জোরদারে কাজ চলছে ‘ফিঙ্গার ভেইন প্রযুক্তি’ নিয়ে, যা ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তির চেয়ে নিরাপদ হবে।

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
এক ক্লিকে বিভাগের খবর
মোঃ শফিকুল আলম শাহীন প্রকাশক ও সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

স্টেশন রোড, পূর্বধলা, নেত্রকোনা।

হেল্প লাইনঃ ০১৭১৩৫৭৩৫০২

E-mail: info@purbakantho.com