বুধবার ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

নেত্রকোণা জেলা প্রশাসকের  উদ্যোগে “নেত্রকোণার সাহিত্য-সংস্কৃতির ইতিহাস”গ্রন্থ প্রকাশিত

 সোহেল রেজা :  |  আপডেট ৫:২৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৫ মার্চ ২০২০ | প্রিন্ট  | 240

নেত্রকোণা জেলা প্রশাসকের  উদ্যোগে “নেত্রকোণার সাহিত্য-সংস্কৃতির ইতিহাস”গ্রন্থ প্রকাশিত

বুধবার ৪ মার্চ সন্ধ্যায় নেত্রকোণা প্রেসক্লাব লাউঞ্জে  নেত্রকোণার জনপ্রিয় ও ঐতিহ্য  সন্ধানী  জেলা প্রশাসক মঈনউল ইসলামের সভাপতিত্বে এক নতুন ইতিহাসের পাতা জন্ম নিলো।

জেলা প্রশাসকের  উদ্যোগে এবং পৃষ্ঠপোষকতায় নেত্রকোণার কবি-লেখকদের লেখা নিয়ে এবারের মুজিববর্ষ উপলক্ষে প্রকাশিত ” নেত্রকোণার সাহিত্য-সংস্কৃতির ইতিহাস” নামক গ্রন্থটি জেলা প্রশাসক নিজ হাতে লেখকবৃন্দের হাতে তুলে দিলেন। এতে তিনি নিজেও “মুক্তিযুদ্ধে নেত্রকোণায় গণহত্যা ও বুদ্ধিজীবী নিধন” নামক মূল্যবান প্রবন্ধ লিখেছেন। এছাড়াও  সংকলিত গ্রন্থটির ‘আত্মপক্ষ’ নামক ভূমিকাটিও সযত্নে লিখেছেন জেলা প্রশাসক নিজে।


গ্রন্থটি নেত্রকোণা জেলা প্রশাসন কর্তৃক প্রকাশিত হয়েছে। আকর্ষণীয় প্রচ্ছদ এঁকেছেন সুবিনয় প্রিতম। মূল্য : ৪৫০ টাকা। পৃষ্ঠা সংখ্যা: ৩১৬।

জেলা প্রশাসক মঈনউল  ইসলাম বলেন, যে দিকে তাকাই ধান আর ধান। হাওরের জলে নরম মাটিতে বিপুল মাছের প্রাণ। এ রকম প্রকৃতিতে জেগে উঠে মানুষের অন্তরাত্মা; দৃষ্টি ও নয়নতারা। কী বাউল গানে, কী লম্বা কিচ্ছায়, কী পালাগানে, কী ব্রতগানে, কী মালজোড়া গানের কবিত্বে নেত্রকোণার পলল মাটিতে বিরাজ করছে অ-হিংসা ও অসাম্প্রদায়িক দরদি ও মরমি সংস্কৃতি।  মানুষের অন্তর্গত চিরায়ত এই সংস্কৃতিকে আমি ভালোবাসি। এই অঞ্চলের সবুজ মাটিতে যুগে যুগে এসেছেন কীর্তিমান মহাজন; সেই মহৎ মহাজনদের যাপিত জীবন, ভাষা ও সংস্কৃতি নিয়ে আমাদের এই গ্রন্থনা। আমি বিশ্বাস করি গ্রন্থের লেখকবৃন্দ জনপদের ইতিহাসের নিংড়ে দিয়েছেন প্রতিটি লেখায়। এই লেখাগুলোতে লেগে আছে মগরা-ধনু- কংস-সোমেশ্বরীর ঘ্রাণ।

আশা করি, এই গ্রন্থে নতুন এক পাঠমন্ডলে প্রবেশ করবেন পাঠক; কথায়, স্টাইলে, গদ্যে ও বুননে সে মণ্ডল অন্য, অন্যতর।

এসময় উপস্থিত ছিলেন, নেত্রকোনা অনলাইন রিপোর্টার্স ক্লাবের সম্মনিত সদস্য লেখক ও প্রাবন্ধিক মতিন্দ্র সরকার, সাবেক জেলা প্রেসক্লাব এর সহ সভাপতি মুক্তিযোদ্ধা হায়দার জাহান চৌধুরী, জেলা প্রেসক্লাব সম্পাদক ও ছড়াকার সম্পাদক শ্যামলেন্দু পাল, নেত্রকোণা অনলাইন রিপোর্টার্স ক্লাবের কার্য নির্বাহী সদস্য লেখক প্রফেসর ননী গোপাল সরকার, নেত্রকোণা অনলাইন রিপোর্টার্স ক্লাবের সম্মনিত সদস্য লেখক ও গবেষক আলী আহম্মদ খান আইয়োব, নেত্রকোণা অনলাইন রিপোর্টার্স ক্লাবের সভাপতি কামরুজ্জামান চৌধুরী, সাংবাদিক ও ছাড়াকার সঞ্জয় সরকার সহ কবি সরোজ মোস্তফা, শিমুল মিলকী, আব্দুর রাজ্জাক, গাজী মোবারক প্রমূখ উপস্থিত ছিলেন।

 

শেয়ার করুন..

এ বিভাগের সর্বাধিক পঠিত

এক ক্লিকে বিভাগের খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
ঘোষনা : আমাদের পূর্বকন্ঠ ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আপনার আশপাশে ঘটে যাওয়া খবরা খবর জানাতে আমাদের ফোন করুন-০১৭১৩৫৭৩৫০২ এই নাম্বারে ☎ গুরুত্বপূর্ণ নাম্বার সমূহ : ☎ জরুরী সেবা : ৯৯৯ ☎ নেত্রকোনা ফায়ার স্টেশন: ০১৭৮৯৭৪৪২১২☎ জেলা প্রশাসক ,নেত্রকোনা:০১৩১৮-২৫১৪০১ ☎ পুলিশ সুপার,নেত্রকোনা: ০১৩২০১০৪১০০☎ অতিরিক্ত পুলিশ সুপার, সদর সার্কেল : ০১৩২০১০৪১৪৫ ☎ ইউএনও,পূর্বধলা : ০১৭৯৩৭৬২১০৮☎ ওসি পূর্বধলা : ০১৩২০১০৪৩১৫ ☎ শ্যামগঞ্জ পুলিশ তদন্ত কেন্দ্র : ০১৩২০১০৪৩৩৩ ☎ ওসি শ্যামগঞ্জ হাইওয়ে থানা : ০১৩২০১৮২৮২৬ ☎ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, পূর্বধলা: ০১৭০০৭১৭২১২/০৯৫৩২৫৬১০৬ ☎ উপজেলা সমাজসেবা অফিসার, পূর্বধলা : ০১৭১৮৩৮৭৫৮৭/০১৭০৮৪১৫০২২ ☎ উপজেলা মৎস্য অফিসার, পূর্বধলা : ০১৫১৫-৬১৪৯২১ ☎ উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, পূর্বধলা : ০১৯৯০-৭০৩০২০ ☎ উপজেলা প্রাণি সম্পদ অফিসার, পূর্বধলা : ০১৭১৮-৭২৮২৯৪ ☎ উপজেলা প্রকৌশলী (এলজিইডি) পূর্বধলা :০১৭০৮-১৬১৪৫৭ ☎ উপজেলা আনসার ভিডিপি অফিসার, পূর্বধলা : ০১৯১৪-৯১৯৯৩৮ ☎ উপ-সহকারি প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল অফিস, পূর্বধলা : ০১৯১৬-৮২৬৬৬৮ ☎ উপজেলা যুব উন্নয়ন অফিসার, পূর্বধলা : ০১৭১১-৭৮৯৭৯৮ ☎ উপজেলা কৃষি অফিসার, পূর্বধলা : ০১৭১৬-৭৯৮৯৪৬ ☎ উপজেলা শিক্ষা অফিসার, পূর্বধলা : ০১৭১৫-৪৭৪২৯৬ ☎ উপজেলা সমবায় অফিসার, পূর্বধলা : ০১৭১৭-০৪৩৬৩৯ ☎ সম্পাদক পূর্বকন্ঠ ☎ ০১৭১৩৫৭৩৫০২ ☎
মোঃ শফিকুল আলম শাহীন সম্পাদক ও প্রকাশক
পূর্বকণ্ঠ ২০১৬ সালে তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

স্টেশন রোড, পূর্বধলা, নেত্রকোনা।

হেল্প লাইনঃ +৮৮০৯৬৯৬৭৭৩৫০২

E-mail: info@purbakantho.com