সোমবার ২৫শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ৯ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

চকরিয়ায় সাংবাদিক পরিবারের জমি জবরদখলের অপচেষ্ঠা

 |  আপডেট ৯:৫১ পূর্বাহ্ণ | সোমবার, ২৮ অক্টোবর ২০১৯ | প্রিন্ট  | 222

চকরিয়ায় সাংবাদিক পরিবারের জমি জবরদখলের অপচেষ্ঠা

মোহাম্মদ উল্লাহ-চকরিয়া-কক্সবাজার :

চকরিয়া পৌরশহরে এবার আদালতের নিষেধাজ্ঞা আদেশ লঙ্ঘনের মাধ্যমে সাংবাদিক পরিবারের জমি জবরদখল চেষ্ঠার অভিযোগ উঠেছে। পৌরসভার দুই নম্বর ওয়ার্ডে জায়গা দখল চেষ্ঠার এ ঘটনায় সাংবাদিক একেএম বেলাল উদ্দিনের পরিবার চরম আতঙ্কে রয়েছেন বলে দাবি করেছেন ভুক্তভোগী। গতকাল স্থানীয় সাংবাদিকদের কাছে এ ধরণের অভিযোগ করেছেন ভুক্তভোগী বেলাল উদ্দিন।


অভিযোগে চকরিয়া পৌরসভার জনতা মার্কেট এলাকার বাসিন্দা মরহুম হাজী ফেরদৌস আহমদের ছেলে দৈনিক ভোরের ডাক পত্রিকার চকরিয়া প্রতিনিধি একেএম বেলাল উদ্দিন দাবি করেন, চকরিয়া পৌরসভার ২নং ওয়ার্ডে তাঁর পৈত্রিক ও ৪০ বছরের ভোগ দখলীয় জমি জবর দখলের পায়তারা চালাচ্ছেন স্থানীয় রফিকুল ইসলাম গং। এ ঘটনায় কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতের নিষেধাজ্ঞা আদেশ বলবৎ থাকলেও তা অমান্য করছেন অভিযুক্তরা।

ভূক্তভোগী বেলাল উদ্দিন জানান, চকরিয়া পৌরসভার ২নং ওয়ার্ডে কাকারা মৌজার মূল বি এস ৩৪১ নং খতিয়ানের বি এস ৪৫০,৩০৪,৩০৫,৩৫৯,৩৬০,ও ৩৩৯ নং দাগাদির জমি নিয়ে সৃজিত বি এস ১৯১৯ ও ২৯২৮ এবং তৎ বি এস হইতে সৃজিত বি এস ৩৩৫৪,৪০১৪ নং খতিয়ানের বি এস ৪৫০,৩০৪,৩০৫,৩৫৯,৩৬০,৩৩৯ নং দাগাদির ৬০.৩৩ শতক জমি ক্রয় ও পৈত্রিক সূত্রে মালিক। উল্লেখিত জমির মালিক হিসেবে তিনি এবং তার মা-বাবার ওয়ারিশগন ৪০ বছর যাবৎ শান্তিপূূর্ণভাবে ভোগ দখল করে আসছেন। গত দেড় মাস পূর্বে উল্লেখিত জমির উপর লোলুপ দৃষ্টি পরে স্থানীয় মৃত আহমদ সওদাগরের ছেলে মোহাম্মদ রফিকুল ইসলাম গংয়ের।

বেলাল উদ্দিন অভিযোগ তুলেছেন, জমি জবরদখল চেষ্ঠা ও নানাভাবে হুমকি দেয়ার ঘটনায় সর্বশেষ গত ১৪ অক্টোবর তিনি বাদি হয়ে কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে বিবাদিপক্ষের বিরুদ্ধে একটি এমআর মামলা ( নং ১০৪৫/১৯) দায়ের করেন। বাদিপক্ষের আবেদন শুনানী শেষে আদালতের বিচারক বিরোধীয় জায়গার বিষয়ে সরেজমিন তদন্তপূর্বক মতামতসহ রির্পোট দেওয়ার জন্য চকরিয়া উপজেলা সহকারি কমিশনার ও আইনশৃঙ্খলা বজায় রাখতে থানার ওসিকে নির্দেশ দেন।

পরবর্তীতে আদালতের আদেশ মতে চকরিয়া থানার ওসির নির্দেশে গত ১৭ অক্টোবর থানার এসআই প্রিয়লাল ঘোষ আদালতের জারি করা ১৪৪ধারা আদেশ সংক্রান্ত নোটিশ নিয়ে সরেজমিনে গিয়ে বিবাদিপক্ষকে জোরপূর্বক ভাবে কোন রকম অনধিকার প্রবেশ জবর দখলের চেষ্টা, কোনরূপ স্থাপনা না করার জন্য বারণ করেন। একই সঙ্গে আদালত মামলাটি চূড়ান্ত নিষ্পত্তি না হওয়া পর্যন্ত নালিশী সম্পত্তিতে শান্তি-শৃংঙ্খলা বজায় রাখার জন্য বিজ্ঞ আদালতের আদেশক্রমে নির্দেশ প্রদান করা হয়।

এদিকে চকরিয়া থানার পুলিশের পক্ষথেকে নোটিশ জারির পর থেকে অভিযুক্ত ভূমিদস্যু চক্র উল্লেখিত জমি জবরদখলে নেয়ার অপচেষ্ঠার পাশাপাশি সাংবাদিকের পরিবারকে নানাভাবে হুমকি দিচ্ছেন। এ অবস্থায় পরিবার চরম আতঙ্কে রয়েছেন বলে দাবি করেছেন ভুক্তভোগী বেলাল উদ্দিন।

বেলাল উদ্দিনের দাবি, তাঁর পরিবারের জমি জবরদখল ও হুমকির ঘটনায় অভিযুক্ত রফিক গংকে নানাভাবে সহযোগিতা দিচ্ছেন শাসকদলের এক প্রভাবশালী নেতা। দেশব্যাপী দখলবাজ ঠেকাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে শুদ্ধি অভিযান শুরু করলেও অভিযুক্ত শাসকদলের ওই নেতা টাকার বিনিময়ে দখলবাজ চক্রকে আমাদের জমি-জমা জবরদখলে উস্কে দিচ্ছেন। এ অবস্থায় পরিবারের জমি রক্ষা ও হুমকির ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহনে প্রশাসনের কাছে জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন সাংবাদিক বেলাল উদ্দিন।

শেয়ার করুন..

এ বিভাগের সর্বাধিক পঠিত

এক ক্লিকে বিভাগের খবর

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
ঘোষনা : আমাদের পূর্বকন্ঠ ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আপনার আশপাশে ঘটে যাওয়া খবরা খবর জানাতে আমাদের ফোন করুন-০১৭১৩৫৭৩৫০২ এই নাম্বারে ☎ গুরুত্বপূর্ণ নাম্বার সমূহ : ☎ জরুরী সেবা : ৯৯৯ ☎ নেত্রকোনা ফায়ার স্টেশন: ০১৭৮৯৭৪৪২১২☎ জেলা প্রশাসক ,নেত্রকোনা:০১৩১৮-২৫১৪০১ ☎ পুলিশ সুপার,নেত্রকোনা: ০১৩২০১০৪১০০☎ অতিরিক্ত পুলিশ সুপার, সদর সার্কেল : ০১৩২০১০৪১৪৫ ☎ ইউএনও,পূর্বধলা : ০১৭৯৩৭৬২১০৮☎ ওসি পূর্বধলা : ০১৩২০১০৪৩১৫ ☎ শ্যামগঞ্জ পুলিশ তদন্ত কেন্দ্র : ০১৩২০১০৪৩৩৩ ☎ ওসি শ্যামগঞ্জ হাইওয়ে থানা : ০১৩২০১৮২৮২৬ ☎ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, পূর্বধলা: ০১৭০০৭১৭২১২/০৯৫৩২৫৬১০৬ ☎ উপজেলা সমাজসেবা অফিসার, পূর্বধলা : ০১৭১৮৩৮৭৫৮৭/০১৭০৮৪১৫০২২ ☎ উপজেলা মৎস্য অফিসার, পূর্বধলা : ০১৫১৫-৬১৪৯২১ ☎ উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, পূর্বধলা : ০১৯৯০-৭০৩০২০ ☎ উপজেলা প্রাণি সম্পদ অফিসার, পূর্বধলা : ০১৭১৮-৭২৮২৯৪ ☎ উপজেলা প্রকৌশলী (এলজিইডি) পূর্বধলা :০১৭০৮-১৬১৪৫৭ ☎ উপজেলা আনসার ভিডিপি অফিসার, পূর্বধলা : ০১৯১৪-৯১৯৯৩৮ ☎ উপ-সহকারি প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল অফিস, পূর্বধলা : ০১৯১৬-৮২৬৬৬৮ ☎ উপজেলা যুব উন্নয়ন অফিসার, পূর্বধলা : ০১৭১১-৭৮৯৭৯৮ ☎ উপজেলা কৃষি অফিসার, পূর্বধলা : ০১৭১৬-৭৯৮৯৪৬ ☎ উপজেলা শিক্ষা অফিসার, পূর্বধলা : ০১৭১৫-৪৭৪২৯৬ ☎ উপজেলা সমবায় অফিসার, পূর্বধলা : ০১৭১৭-০৪৩৬৩৯ ☎ সম্পাদক পূর্বকন্ঠ ☎ ০১৭১৩৫৭৩৫০২ ☎
মোঃ শফিকুল আলম শাহীন সম্পাদক ও প্রকাশক
পূর্বকণ্ঠ ২০১৬ সালে তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

স্টেশন রোড, পূর্বধলা, নেত্রকোনা।

হেল্প লাইনঃ +৮৮০৯৬৯৬৭৭৩৫০২

E-mail: info@purbakantho.com