মঙ্গলবার ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কেন্দুয়ায় পানি উন্নয়ন বোর্ডের প্রস্তাবিত খাল খনন প্রকল্প বন্ধের দাবীতে মানববন্ধন

 |  আপডেট ৯:৪৯ অপরাহ্ণ | বুধবার, ০৪ সেপ্টেম্বর ২০১৯ | প্রিন্ট  | 467

কেন্দুয়ায় পানি উন্নয়ন বোর্ডের প্রস্তাবিত খাল খনন প্রকল্প বন্ধের দাবীতে মানববন্ধন

সমরেন্দ্র বিশ্বশর্মা,কেন্দুয়া (নেত্রকোনা) প্রতিনিধি ঃ

নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় গন্ডা ইউনিয়নের শিবপুর মধ্যপাড়া গ্রামের বসত বাড়ির ওপর দিয়ে পানি উন্নয়ন বোর্ডের প্রস্তাবিত খাল খনন প্রকল্পটি বন্ধের দাবীতে মানব বন্ধন, বিক্ষোভ ও সমাবেশ করেছে স্থানীয় জনতা। বুধবার দুপুরে শিবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে মানব বন্ধন শেষে তারা রাস্তায় বিক্ষোভ ও সমাবেশ করে। এসময় তারা প্রকল্পটি বন্ধের দাবী জানায়।


সমাবেশে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা আবু বক্কর সিদ্দিক, আতাউর রহমান সঞ্জু, শরিয়ত আলী ফকীর, আবুল কাশেম, সুরুজ আলী, আবুল কালাম, শিরিন আক্তার, রোজিনা আক্তার, সুজনা আক্তার, আঙ্গুরা, সোলেমা, রাবিয়া, জামিলা ও শিবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূর আহম্মদ, সহকারী শিক্ষক জুলেখা আক্তার, কৃষক শাহজাহান মিয়া, কলেজ ছাত্র বায়েজিদ মিয়া, রাকিবুল হাসান ও সোহাগ মিয়া প্রমুখ। তাদের দাবী, এই প্রকল্পের অদূরে সাতারখালি খাল দিয়ে পানি নিষ্কাশন হয়ে আসছে দীর্ঘদিন ধরে।

কিন্তু খালটি এখন ভরাট হয়ে গেছে। ওই ভরাট খালটি খননের উদ্যোগ না নিয়ে পানি উন্নয়ন বোর্ড ও গন্ডা ইউনিয়ন পরিষদ শিবপুর গ্রামের মধ্যপাড়ার সরকারি হালটের ওপর দিয়ে খাল খনন প্রকল্পের পরিকল্পনা করছে। মুক্তিযোদ্ধা আতাউর রহমান ও আবু বক্কর সিদ্দিক বলেন, ওই হালটের ওপর দিয়ে খাল খনন করা হলে সরকারি প্রাথমিক বিদ্যালয়, এবতেদায়ি মাদ্রাসা, মসজিদ, কবরস্থান, শাহ্ সুলতান কুতুব উদ্দিন রূমী (র.) এঁর মাজার সহ ৩০/৪০ টি বসতবাড়ী ক্ষতিগ্রস্থ হবে।

তারা ভরাট খালটি খনন ও প্রস্তাবিত প্রকল্পে পাকা রাস্তা নির্মানের দাবী জানান। মানব বন্ধন ও বিক্ষোভ সমাবেশে শতাধিক নারী পুরুষ সহ স্কুল কলেজ ও বিভিন্ন শ্রেনী পেশার মানুষ অংশ গ্রহণে করে। তাদের দাবী একটাই আমরা মরব, তবুও বসত বাড়ীর ওপর দিয়ে খাল খনন করতে দেবনা। খাল খনন প্রকল্পটি তদন্তপূর্বক বাতিলের দাবীতে তারা নেত্রকোণা জেলা প্রশাসক ও কেন্দুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর ১২২ জন স্বাক্ষরিত একটি লিখিত অভিযোগ দিয়েছেন।

ওই প্রকল্পের ব্যপারে জানতে চাইলে কেন্দুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আল-ইমরান রুহুল ইসলাম বলেন, এরকম কোন প্রকল্প এখনও আমাদের হাতে আসেনি। তবে সম্ভবত পানি উন্নয়ন বোর্ড একটি প্রকল্প হাতে নিয়েছে তা এখনও অনুমোদন হয়নি, হতে পারে। এই প্রকল্প অনুমোদন হলে জনগনের সুবিধার দিক বিবেচনা করেই প্রকল্পের কার্যক্রম শুরু করা হবে। তিনি জানান, এলাকাবাসী অভিযোগটি পানি উন্নয়ন বোর্ড নেত্রকোনা বরাবর, পাঠিয়ে দেয়া হয়েছে।

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
এক ক্লিকে বিভাগের খবর
মোঃ শফিকুল আলম শাহীন প্রকাশক ও সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

স্টেশন রোড, পূর্বধলা, নেত্রকোনা।

হেল্প লাইনঃ ০১৭১৩৫৭৩৫০২

E-mail: info@purbakantho.com