বুধবার ২৭শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ | ১১ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

অনুভূতির বাহাত্তর বছর

 |  আপডেট ১০:৪৬ পূর্বাহ্ণ | বুধবার, ২৩ জুন ২০২১ | প্রিন্ট  | 84

অনুভূতির বাহাত্তর বছর

ইতিহাসের গুরুত্বপূর্ণ ধারক ও বাহক-ঐতিহ্যের সাক্ষী,উপমহাদেশের আলোকবর্তিকা হিসাবে চিহ্নিত – ১৮৮৫,১৯০৬,১৯৪৯ সাল। বৃটিশ শাসনামলে উপমহাদেশের মানুষের অধিকার প্রতিষ্টার জন্য অসাম্প্রদায়িক চেতনায় সৃষ্টি হয়েছিল জাতীয় কংগ্রেস। কিন্তু ১৯০৫ সালে বাংলা বিভাগের ন্যায্যতায় তাদের নীরবতা ১৯০৬ সালে মুসলীম লীগের জন্মের মধ্য দিয়ে দীর্ঘ পথপরিক্রমায় বৃটিশ শাসনের অবসান হলো ঠিকই কিন্তু মাশুল দিতে হলো অখন্ড ভারতকে বিভক্ত করে। সৃষ্টি হলো হিন্দুস্তান আর পাকিস্তান।

ধর্ম ভিত্তিক বিভক্তির মাধ্যমে সৃষ্ট পাকিস্তান ছিল দুই খণ্ডে বিভক্ত- পূর্ব ও পশ্চিম পাকিস্তান। দুই পাকিস্তানের মাঝে ছিল হাজার মাইলের ব্যবধান। এই দুই ভূখণ্ডের অধিবাসীদের ভাষা ছিল ভিন্ন, সংস্কৃতিতে ছিল আকাশ- পাতাল ব্যবধান। এর উপর পাকিস্তানী শাসকগোষ্ঠীর বৈষম্যমূলক নীতি, বাঙালিদের পৃথক রাষ্ট্র গঠনের চিন্তার উন্মেষ ঘটায়। সেই সাথে মুসলিম লীগের একচ্ছত্র আধিপত্যের বিরুদ্ধে ১৯৪৯ সালে২৩শে জুন পুরান ঢাকার রোজ গার্ডেনে এক ঐতিহাসিক প্রেক্ষাপটে জন্ম নেয় আওয়ামী মুসলিম লীগ। সময়ের চাহিদায় পরবর্তীতে দলটি ১৯৫৫ সালে ধর্ম নিরপেক্ষতা অর্জনে রুপান্তরিত হয় আওয়ামী লীগ নামে। দীর্ঘ সংগ্রামী পথ পেরিয়ে অর্জন করে সফলতা সৃষ্টি করে বাংলাদেশ নামে একটি স্বাধীন সার্বভৌম দেশ। আজ ২৩শে জুন ২০২১সাল, দলটি সংগ্রাম,ঐতিহ্য আর সাফল্যের বাহাত্তরে পদার্পন করছে। প্রতিষ্টার ৭২এ দেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং দেশের স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী।


দীর্ঘ ৭১বছর পার করে ৭২ বছরে পা দিতে যাচ্ছে ভারতীয় উপমহাদেশের অন্যতম ঐতিহ্যবাহী এ রাজনৈতিক দলটি। যা বর্তমানে বাংলাদেশের ক্ষমতাসীন দল। ‘রোজ গার্ডেন থেকে বর্তমান ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ের ‘সুরম্য ভবন’ একটি ঐতিহ্যবাহী রাজনৈতিক দলের দীর্ঘ উত্থান-পতনের ধারাবাহিতার ইতিহাস। পাকিস্তান আমলে বাঙালির স্বাধিকারের আন্দোলন থেকে বর্তমান আধুনিক বাংলাদেশ,- এই প্রতিচ্ছবিতে দেশের অন্যতম রাজনৈতিক প্রতিষ্ঠান “আওয়ামী লীগ”। বাঙালি জাতির স্বাধীনতাসহ অনেক অর্জন এসেছে আওয়ামী লীগের হাত ধরে।

এই দীর্ঘ সময় পাড়ি দিতে আওয়ামী লীগকে কখনও সহ্য করতে হয়েছে শাসকের রক্তচক্ষু, কখনও দলটির নেতাকর্মীদের উপর এসেছে অসহ্য নির্য়াতন। কিন্তু বাংলাদেশের জন্ম দেয়া দলটি কখনও দমে যায়নি। বাংলাদেশের মানুষের মানসচিন্তাকে ধারণ করেই আওয়ামী লীগ যুগ-যুগান্তরে হয়ে উঠে জনগণের দল। রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগ সবসময় সম্পৃক্ত থেকেছে জনকল্যাণে। দীর্ঘ ৭১বছরে প্রায় ৫০ বছরই আওয়ামী লীগ রাষ্ট্রক্ষমতার বাইরে ছিল। কিন্তু তাতে দলের রাজনৈতিক আদর্শের কোনো ক্ষতি-বৃদ্ধি হয়নি। নেতারাও আদর্শচ্যুত হননি। বরং আরো কঠিনভাবে দলের ঐক্য ধরে রেখেছেন। বর্তমানে অনাদির্শিক কিছু অনুপ্রবেশ এবং ব্যবসায়ী নেতৃত্বের নেতৃত্ব দলটিকে প্রশ্নবিদ্ব করছে-।ফলে আওয়ামী লীগের অনুভূতিগুলো ব্যতিত হৃদয়ে শুধুই জননেত্রী শেখ হাসিনার দিকে তাকিয়ে আছে -দলীয় সভানেত্রীর দুরতর্শীতায় বঙ্গবন্ধু হত্যার বিচার,৭১এর মানবতা বিরোধীদের বিচার,জেল হত্যার বিচার,সহ সকল জুলুমবাজদের বিচার কাজ সম্পন্ন হয়েছে।একমাত্র দলের দুঃসময়ের কর্মীদের মুল্যায়নে স্হানীয় নেতৃবৃন্দের উদাসীনতা দলটিকে দৈনতায় ফেলেছে। এক্ষেত্রে দলীয় নেত্রীর নির্দেশ শতভাগ বাস্তবায়নে দৃঢ় গতি পরিলক্ষিত হচ্ছে।এটি কখনো দলটির জন্য সুখকর নয়।

দল হিসেবে আওয়ামী লীগের সংগ্রাম ও দেশের রাজনৈতিক সংগ্রাম- যুগপদভাবে আওয়ামী লীগকে উভয় সংগ্রামেই শামিল হতে হয়েছে। ফলে, জাতিরাষ্ট্র হিসেবে বাংলাদেশের জন্ম ও বেড়ে উঠার ইতিহাস ও রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগের জন্মবৃত্তান্ত সমান্তরাল কিন্তু অবিচ্ছেদ্য। গণতন্ত্র ও অসাম্প্রাদায়িকতাই আওয়ামী লীগের মূল উপজীব্য।

তৃতীয় বারে দলটি ক্ষমতায়, এই দীর্ঘ সময়ে বিডিআর বিদ্রোহ,উগ্রবাদের বিকাশ,ইউনুস সাহেবদের আন্তর্জাতিক ষড়যন্ত্র, শাহবাগ চত্বরের হেফাজতের ঘোষনা,মামুনুল হকদের ধর্ম বিরোধী কর্মকান্ড সহ নানা ষড়যন্ত্রকে মোকাবেলা করে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা দলটিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। ২০০৮সালের ঘোষিত ভিশন-২০২১ এর লক্ষমাত্রা অর্জনে শতভাগ সফল হয়েছে “দলটি” – তাইতো দেশটি আজ দলটির নেতৃত্বে উন্নয়ন শীল রাষ্ট্রের তালিকায় চুড়ান্তভাবে নির্বাচিত।এই সবগুলোই সম্ভব হয়েছে আওয়ামী লীগ নামক অনুভূতির সম্মিলিত প্রচেষ্টায়। ৭১বছর পেরিয়ে এই বিশাল অনুভূতির জায়গায় যদি কারো অনাধিকার চর্চা দলটির সংগ্রাম,ত্যাগ আর ঐতিহ্য ম্লান হওয়ার সম্ভবনা থাকে, তাহলে অবশ্যই বাহাত্তরেই সেগুলো সমুলে উৎপাটিত করা উচিত।আল্লাহর অশেষ রহমতে করোনা মহামারির অবসান হউক। প্রতিষ্টার বাহাত্তরের প্রতিটি দিনক্ষন সাফল্যের সর্বোচ্চ শিখরে পৌঁছে যাক – সফল হউক,সার্থক হউক -আওয়ামী লীগের প্রতিষ্টা বার্ষিকী-২০২১।

লেখক: মোঃ এমদাদুল হক বাবুল, প্রভাষক,ইতিহাস বিভাগ, পূর্বধলা সরকারি কলেজ, পূর্বধলা, নেত্রকোনা।

ঘোষনা : আমাদের পূর্বকন্ঠ ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আমাদের নিয়মিত আপডেট খবর পেতে এখনই নিচের ডান পাশে বেল বাটনে ক্লিক করে ওয়েব পেজটি সাবস্ক্রাইব করুন। আপনার আশপাশে ঘটে যাওয়া খবরা খবর জানাতে আমাদের ফোন করুন-০১৭১৩৫৭৩৫০২ ই-মেইল করুন info@purbakantho.com সমসাময়িক বিষয় নিয়ে আপনিও চাইলে পূর্বকন্ঠ অনলাইন প্রকাশনায় লিখতে পারেন কলাম/ মতামত। আপনার গঠনমূলক লেখা ছাপা হবে যথাযথ গুরুত্ব দিয়ে ( অবশ্যই সম্পাদনা সহকারে)। আপনি কি আপনার নিউজপেপার অথবা অনলাইন টিভি, ই-পেপার, ই-কমার্স, কর্পোরেট, বিজনেস, পার্সোনাল ও শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য প্রিমিয়াম থিম খুজছেন? আমাদের রয়েছে ১০০+ প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম। আমাদের রয়েছে নিউজপেপার, অনলাইন টিভি, ই-কমার্স, কর্পোরেট, বিজনেস, পার্সোনাল ও শিক্ষাপ্রতিষ্ঠানের থিম। আপনি কি অনলাইন রেডিও কিংবা অনলাইল লাইভ টিভি চ্যানেল বানাতে চান ? অনলাইন টিভিতে আপনি আপনার মনের মতো কনটেন্ট সম্প্রচার করতে পারবেন। আপনার এলাকার সংবাদ, প্রামান্য প্রতিবেদন দিয়ে সাজিয়ে নিন আপনার দৈনিক প্লেলিষ্ট। আপনি চাইলে ইউটিউব/ভিডিও বা সরাসরি কোন লিংক দিয়ে প্লেলিষ্ট বানিয়ে ২৪ ঘন্টা সম্প্রচার করতে পারেন। তাই আজই যোগাযোগ করুন ☎ ০১৭১৩৫৭৩৫০২ এই নাম্বারে। গুরুত্বপূর্ণ নাম্বার সমূহ : ☎ জরুরী সেবা : ৯৯৯ ☎ নেত্রকোনা ফায়ার স্টেশন: ০১৭৮৯৭৪৪২১২☎ জেলা প্রশাসক ,নেত্রকোনা:০১৩১৮-২৫১৪০১ ☎ পুলিশ সুপার,নেত্রকোনা: ০১৩২০১০৪১০০☎ অতিরিক্ত পুলিশ সুপার, সদর সার্কেল : ০১৩২০১০৪১৪৫ ☎ ইউএনও,পূর্বধলা : ০১৭৯৩৭৬২১০৮☎ ওসি পূর্বধলা : ০১৩২০১০৪৩১৫ ☎ শ্যামগঞ্জ পুলিশ তদন্ত কেন্দ্র : ০১৩২০১০৪৩৩৩ ☎ ওসি শ্যামগঞ্জ হাইওয়ে থানা : ০১৩২০১৮২৮২৬ ☎ গুরুত্বপূর্ণ লিংক সমূহ : রাষ্ট্রপতির কার্যালয়প্রধানমন্ত্রীর কার্যালয়জাতীয় তথ্য বাতায়নমন্ত্রিপরিষদ বিভাগপ্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনমাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকারিগরি শিক্ষা অধিদপ্তরমাদরাসা শিক্ষা অধিদপ্তরবেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)বোর্ড পরীক্ষার ফলাফল ও আর্কাইভ।

শেয়ার করুন..

এ বিভাগের সর্বাধিক পঠিত

এক ক্লিকে বিভাগের খবর

আর্কাইভ

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
ঘোষনা : আমাদের পূর্বকন্ঠ ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আপনাকে স্বাগতম। আপনার আশপাশে ঘটে যাওয়া খবরা খবর জানাতে আমাদের ফোন করুন-০১৭১৩৫৭৩৫০২ এই নাম্বারে ☎ গুরুত্বপূর্ণ নাম্বার সমূহ : ☎ জরুরী সেবা : ৯৯৯ ☎ নেত্রকোনা ফায়ার স্টেশন: ০১৭৮৯৭৪৪২১২☎ জেলা প্রশাসক ,নেত্রকোনা:০১৩১৮-২৫১৪০১ ☎ পুলিশ সুপার,নেত্রকোনা: ০১৩২০১০৪১০০☎ অতিরিক্ত পুলিশ সুপার, সদর সার্কেল : ০১৩২০১০৪১৪৫ ☎ ইউএনও,পূর্বধলা : ০১৭৯৩৭৬২১০৮☎ ওসি পূর্বধলা : ০১৩২০১০৪৩১৫ ☎ শ্যামগঞ্জ পুলিশ তদন্ত কেন্দ্র : ০১৩২০১০৪৩৩৩ ☎ ওসি শ্যামগঞ্জ হাইওয়ে থানা : ০১৩২০১৮২৮২৬ ☎ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, পূর্বধলা: ০১৭০০৭১৭২১২/০৯৫৩২৫৬১০৬ ☎ উপজেলা সমাজসেবা অফিসার, পূর্বধলা : ০১৭১৮৩৮৭৫৮৭/০১৭০৮৪১৫০২২ ☎ উপজেলা মৎস্য অফিসার, পূর্বধলা : ০১৫১৫-৬১৪৯২১ ☎ উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, পূর্বধলা : ০১৯৯০-৭০৩০২০ ☎ উপজেলা প্রাণি সম্পদ অফিসার, পূর্বধলা : ০১৭১৮-৭২৮২৯৪ ☎ উপজেলা প্রকৌশলী (এলজিইডি) পূর্বধলা :০১৭০৮-১৬১৪৫৭ ☎ উপজেলা আনসার ভিডিপি অফিসার, পূর্বধলা : ০১৯১৪-৯১৯৯৩৮ ☎ উপ-সহকারি প্রকৌশলী, জনস্বাস্থ্য প্রকৌশল অফিস, পূর্বধলা : ০১৯১৬-৮২৬৬৬৮ ☎ উপজেলা যুব উন্নয়ন অফিসার, পূর্বধলা : ০১৭১১-৭৮৯৭৯৮ ☎ উপজেলা কৃষি অফিসার, পূর্বধলা : ০১৭১৬-৭৯৮৯৪৬ ☎ উপজেলা শিক্ষা অফিসার, পূর্বধলা : ০১৭১৫-৪৭৪২৯৬ ☎ উপজেলা সমবায় অফিসার, পূর্বধলা : ০১৭১৭-০৪৩৬৩৯ ☎ সম্পাদক পূর্বকন্ঠ ☎ ০১৭১৩৫৭৩৫০২ ☎
মোঃ শফিকুল আলম শাহীন সম্পাদক ও প্রকাশক
পূর্বকণ্ঠ ২০১৬ সালে তথ্য অধিদপ্তরে নিবন্ধনের জন্য আবেদিত।
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

স্টেশন রোড, পূর্বধলা, নেত্রকোনা।

হেল্প লাইনঃ +৮৮০৯৬৯৬৭৭৩৫০২

E-mail: info@purbakantho.com